ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসির বৈঠক

বীর সাহাবী, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২২, ১৮:০৫ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২২, ১৭:৩৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সঙ্গে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ২০১৬ সাল থে‌কে ২০২০ সাল পর্যন্ত দা‌য়ি‌ত্বে থাকা প‌রিচালনা পর্ষদকে নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আজ সকাল ১১টায় বিএসই‌সির আগারগাঁও কার্যালয়ে এই বৈঠক অনু‌ষ্ঠিত হ‌য় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিএসইসি থে‌কে ডেল্টা লাই‌ফের গত পাঁচ বছ‌রের পর্ষদসহ বর্তমা‌নে প‌রিচালনার দা‌য়ি‌ত্বে থাকা কর্মকর্তা‌দের চি‌ঠি দেয় বিএসই‌সি।

এর আগে আর্থিক অবস্থা পর্যালোচনা করার জন্য গত বছরের ফেব্রুয়ারিতে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পাঁচ বছরের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার উদ্যোগ নেয় বিএসইসি। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে ডেল্টা লাইফের আর্থিক প্রতিবেদনে বেশকিছু অনিয়ম চিহ্নিত হয়েছে কমিশনের নিরীক্ষায়। এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিএসইসির বিশেষ নিরীক্ষা প্রতিবেদনটি এরই মধ্যে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

অডিট প্রতিষ্ঠান ম্যাবস অ্যান্ড জে পার্টনার্সকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার দায়িত্ব দিয়েছিল বিএসইসি। নিরীক্ষায় পাওয়া পর্যবেক্ষণগুলোকে ঝুঁকির মাত্রা বিবেচনায় উচ্চ, মধ্যম ও নিম্ন—এই তিন শ্রেণিতে ভাগ করা হয়। এর মধ্যে উচ্চ ঝুঁকির ৪২টি, মধ্যম ঝুঁকির ২৩টি এবং নিম্নঝুঁকির দুটি পর্যবেক্ষণ পাওয়া গেছে।

বিএসইসির পক্ষ থেকে বিশেষ নিরীক্ষককে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদন নিয়ে বেশ কয়েকটি বিষয় খতিয়ে দেখতে বলা হয়েছিল। এসব নির্দেশনার মধ্যে রয়েছে, আর্থিক প্রতিবেদন আন্তর্জাতিক নিরীক্ষামান অনুসারে প্রস্তুত করা হয়েছে কিনা, কোম্পানিটির জীবন বিমা তহবিলের যথাযথ ব্যবহার করা হয়েছে কিনা, কোম্পানিটি স্বচ্ছতা ও সুশাসনের ভিত্তিতে পরিচালিত হচ্ছে কিনা।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকাটাইমসকে বলেন, কমিশনের পক্ষ থেকে ডেল্টা লাইফের বিষয়ে একটি বিশেষ নিরীক্ষা করা হয়েছে। এরই মধ্যে নিরীক্ষক কমিশনের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন। এক্ষেত্রে নিরীক্ষকের পর্যবেক্ষণ পরীক্ষা শেষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থার (আইডিআরএ) পক্ষ থেকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স নিয়ে বেশ কয়েকটি বিশেষ ও অনুসন্ধানমূলক নিরীক্ষা করানো হয়েছে এবং এতে বেশকিছু অনিয়মও খুঁজে পায় সংস্থাটি। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকেও কোম্পানিটির বিরুদ্ধে বড় অংকের রাজস্ব ফাঁকির অভিযোগ করা হয়েছে। সর্বশেষ বিএসইসির করা বিশেষ নিরীক্ষায়ও বেশকিছু অনিয়মের তথ্য উঠে এসেছে। সব মিলে প্রতিষ্ঠানটি নানা রকম আইনি জটিলতায় ফেঁসে যাচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/বিএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

পুলিশ কনস্টেবল জনির জোড়া লাগা হাত সক্রিয় হতে লাগবে কয়েক মাস

পাল্টাপাল্টি অভিযোগের গোয়েন্দা অনুসন্ধান শুরু দুদকের

ধারণার ওপর মাদ্রাসা শিক্ষা নিয়ে মনগড়া বক্তব্য জাপা এমপি ফখরুলের!

শিক্ষাপ্রতিষ্ঠানে ‘নিষিদ্ধ মোবাইল’, ব্যবহারে শাস্তি কী?

রাজনীতিবিদদের ওপরে আমলাদের খবরদারি, সংস্কার আসছে জনপ্রশাসন আইনে

‘জঙ্গি কার্যক্রম চলছে অনলাইন ভিত্তিক, সক্ষমতা নেই নাশকতার’

বাসে যাতায়াত এখন নারীর আতঙ্ক, যেভাবে হয় যৌন হয়রানি

হলি আর্টিজান হামলার ছয় বছর, জঙ্গিবাদ কোন পথে

মনে আছে পরীমনিকাণ্ডে বিতর্কিত পুলিশ কর্মকর্তা এডিসি গোলাম সাকলাইনকে? এখন কোথায় তিনি?

বদলে যাবে দেশের চেহারা, এগিয়ে চলছে মেগা প্রকল্পগুলো

এই বিভাগের সব খবর

শিরোনাম :