বৈধ পথে রেমিট্যান্স পাঠানো নিয়ে কর্মশালা

ইউরোপ ব্যুরো
| আপডেট : ১১ অক্টোবর ২০২২, ১১:৩২ | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২২, ০৯:২২

বৈধ পথে রেমিট্যান্স পাঠানো নিয়ে বিশেষ এক কর্মশালা ইতালিতে অনুষ্ঠিত হয়েছে। রেমিট্যান্সের ক্ষেত্রে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সম্প্রতি ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেটের সম্মেলন কক্ষে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ তিন সদস্যের প্রতিনিধিদল কর্মশালায় উপস্থিতি ছিলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সমস্যা সমাধান এবং করণীয় নির্ধারণে আমি ইতালি এসেছি। বাংলাদেশ সরকার ২০২১-২২ অর্থবছরে ১০ লাখ বাংলাদেশিকে বিদেশে পাঠিয়েছে। এই প্রবাসীরাই প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বাংলাদেশে ট্যাক্স-জিডিপি অনুপাত আশানুরূপ করতে সরকারের প্রবাসী বান্ধব কার্যক্রমকে আরও বেগবান করতে হবে।

কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ প্রবাসীদের কনসুলার সেবার মান বৃদ্ধি ও প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উদ্বুদ্ধকরণ সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, জনতা এক্সচেঞ্জ কোম্পানির মাধ্যমে কমিশন ফ্রি রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের সম্পৃক্ত করতে হবে। এ জন্য বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোয় প্রচারণা, ওয়ান-টু-ওয়ান ইন্টারভিউ সেবা এবং ডিজিটাল হুন্ডি প্রতিরোধে প্রবাসীদের সচেতনতা বৃদ্ধি করতে হবে।

কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ হুমায়ুন কবির, সাউথ ইস্ট ব্যাংকের আন্তর্জাতিক বিভাগের ভাইস প্রেসিডেন্ট এম ডি জাহাঙ্গীর কবির, মিলান কনস্যুলেটের শ্রম কনসাল সাব্বির আহমেদ এবং ভাইস-কনসাল এ এস এম তাজুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :