ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২২, ২২:৩৬

ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে কোপেনহেগেনের একটি রেস্টুরেন্টে জেল হত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ডেনমার্ক আওয়ামী সভাপতি খোকন মজুমদারের সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক বোরহান উদ্দিনের সঞ্চালনায় জেল হত্যা দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু।

বিশেষ অতিথি ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা রেফাতুল হক মিঠু, অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান।

অনুষ্ঠানে মুঠোফোনে যুক্ত হয়ে বক্তব্য দেন- সর্ব-ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম। তিনি বলেন, একাত্তরের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শত্রুরা জাতির সেরা সন্তান ও জাতীয় এই চার নেতাকে শুধু গুলি করেই ক্ষান্ত হয়নি, কাপুরুষের মতো গুলিবিদ্ধ দেহকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে ক্ষতবিক্ষত করে একাত্তরের পরাজয়ের জ্বালা মিটিয়েছিল। এ ধরনের হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল, এই হত্যাকাণ্ডের নিন্দা ও ঘৃণা জানিয়ে সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

অলোচনা সভায় বক্তব্য দেন ডেনমার্ক আওয়ামী লীগের সহসভাপতি সরদার সাইদুর রহমান, গোলাম কিবরিয়া শামীম, ইউসুব চম্পল, শরীফুল ইসলাম।

যুগ্ম-সাধারণ সম্পাদক মোছাদ্দেক রহমান রাসেল, সাংগঠনিক সম্পাদক শামীম খালাশী এবং তথ্য ও গবেষণা সম্পাদক আবু সোয়েব এবং ডেনমার্ক আওয়ামী যুবলীগের আহ্বায়ক আমীর হোসেন জীবন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সুমন আহম্মেদ, রুহুল আমীন, একেএম আশরাফুল, জামাল হোসেন, মামুন হাসান, হাসান মোল্লা, মোহামেদ মোহসিন, মোহামেদ ইসলাম, মামুন ফকিরসহ আরও অনেকে।

১৯৭৫ সালে ৩ নভেম্বর জেলের মধ্যে কাপুরুষের মতো পর্দার আড়ালে থেকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নেতৃত্ব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী রায় জেলের মধ্যে জাতীয় চার নেতাকে হত্যা করে। বাংলাদেশের স্বাধীনতার চেতনা ধ্বংস করে পাকিস্তানি তাবিদারি সরকার প্রতিষ্ঠিত করাই তাদের উদ্দেশ্য ছিল।

জাতীয় চার নেতাসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার এবং বাঙালি জাতির সকল অর্জন ও লড়াই সংগ্রামসহ মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের প্রতি অনুষ্ঠানে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

দোয়া পরিচালনা করেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি খোকন মজুমদার।

অনুষ্ঠানের শেষে সকলের মাঝে তবারক বিতরণ করা হয়।

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :