বেলজিয়াম আওয়ামী লীগের জেল হত্যা দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২২, ২২:৪২

জেল হত্যা দিবস পালন করেছে বেলজিয়াম আওয়ামী লীগ। ১৯৭৫ সালে ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে ঘাতকদের বুলেটে নির্মমভাবে নিহত জাতীয় চার নেতার প্রতি বিনম্র শ্রদ্ধায় বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে এক শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভার শুরুতে নিহত চার জাতীয় নেতার প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় শোক সভায় বক্তারা বলেন, ১৫ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর জাতিকে নেতৃত্বশূন্য করার জন্য বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মহান মুক্তিযুদ্ধের সংগঠক বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ, মন্ত্রী পরিষদ সদস্যবৃন্দ ক্যাপটেন মনসুর আলী এবং এইচ. এম কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ অবস্থায় ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। মৃত্যু নিশ্চিত জেনেও জাতীয় চার নেতা বঙ্গবন্ধু হত্যার পর ঘাতক সরকারের সাথে আপোষ করেননি। ঘাতকের হাতে নিজেদের জীবন উৎসর্গ করে বঙ্গবন্ধুর প্রতি নিজেদের আনুগত্য এবং মহান মুক্তিযুদ্ধের আদর্শের প্রতি প্রতিজ্ঞা অম্লান রেখেছেন।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধু ও জেলখানায় জাতীয় চার নেতা হত্যায় জেনারেল জিয়া প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন। এই নির্মম হত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান ও জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে শহীদ জাতীয় চার নেতাদের মহান মুক্তিযুদ্ধের আদর্শেরভিত্তিতে উন্নত ও সমৃদ্ধশালী সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়নের জন্য দৃপ্ত প্রত্যয় ব্যক্ত করেন।

শোক সভায় বক্তব্য রাখেন বেলজিয়াম আওয়ামী লীগের সহসভাপতি জহিরুল হক, সহসভাপতি মোশাররফ হোসেন বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক দাউদ খান সোহেল, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদ মাহমুদ, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার ইমরান আলী, সদস্য রহমত উল্লাহ প্রমুখ।

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :