ভারতের কাছে যে কারণে ক্ষমা চাইলেন ইসরাইলি রাষ্ট্রদূত

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২২, ১৫:৪৭

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের কাছে ক্ষমা চাইলেন পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলের রাষ্ট্রদূত নায়োর গিলন। সোমবার রাতে টুইট করে এই ক্ষমাপ্রার্থনা করেন তিনি। কিন্তু কী এমন ঘটল যে ভারতের কাছে হঠাৎ ক্ষমা চাইতে হলো ইসরায়েলি রাষ্ট্রদূতকে?

জানা গেছে, সম্প্রতি গোয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ভারতীয় সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’কে ‘অশ্লীল’, ‘প্রচারধর্মী’ বলে মন্তব্য করেন অনুষ্টানের জুরি বোর্ডের চেয়ারম্যান তথা ইসরায়েলি পরিচালক লাপিড নাদাভ।

এই ঘটনা বেকায়দায় ফেলে ভারতের বিজেপি সরকারকে। কারণ ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির প্রশংসা করতে শোনা গিয়েছিল দেশটির প্রধানমন্ত্রী খোদ নরেন্দ্র মোদিকে। সেই ছবির সমালোচনার খবর আগুনের মতো ছড়িয়ে পড়ে।

তাই ইসরায়েলি পরিচালকের করা মন্তব্যের প্রভাব যেন ভারতের সঙ্গে তাদের সম্পর্কের ওপর না পড়ে, সে কারণে তড়িঘড়ি ভারতের কাছে ক্ষমা চেয়ে নিলেন ইসরায়েলি রাষ্ট্রদূত নায়োর গিলন। একইসঙ্গে ইসরায়েলি পরিচালককে তিনি তীব্র ভৎর্সনা করেন।

নায়োর একটি খোলা চিঠি লেখেন ভারতের উদ্দেশে। সেখানে লাপিদ নাদাভের উদ্দেশে লেখেন, ‘তোমার লজ্জা হওয়া উচিত, ইসরায়েল নিয়ে আপনার যা নেতিবাচক মনোভাব রয়েছে বলুন না মন খুলে। কিন্তু অন্য দেশকে নিয়ে এ রকম নেতিবাচক মনোভাব প্রকাশ করবেন না।’

নায়োর গিলন একাধিক টুইট করে কড়া ভাষায় নিজের দেশের পরিচালকের সমালোচনা করেন। শুধু তাই নয়, ভারত ও ইসরায়েলের সম্পর্কের উপর যাতে পরিচালকের মন্তব্যের কোনো বিরূপ প্রভাব না পড়ে, সেই বিষয়টি নিশ্চিত করেন।

নায়োর লেখেন, ‘যে দেশের সংস্কৃতি অতিথিকে ভগবানের মতো সম্মান করেন, সেখানে গিয়ে সে দেশের অপমান করা অন্যায়। ইফি প্যানেলের চেয়ারপারসন হয়ে তার অমার্যদা করেছেন নাদাভ। আমি চলচ্চিত্রবোদ্ধা নই। তবে যে কোনো ঐতিহাসিক বিষয়ে মন্তব্য করলে সে বিষয়ে পড়াশোনা করে বলাটাই সমীচীন।’

চলতি বছরের ২১ মার্চ মুক্তি পায় ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিতর্কিত পটভূমির কারণে, মুক্তির আগেই আইনি সমস্যায় পড়েছিল এই ছবি। বেশ কয়েকটি বাধার সম্মুখীন হয়েছিলেন নির্মাতারা। তার পরও ছবিটি বক্স অফিসে বেশ ভালো ব্যবসা করে।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ন্যাটোতে ফিনল্যান্ডকে অনুমোদন দেবে তুরস্ক, কিন্তু সুইডেনকে নয়: এরদোয়ান

পাকিস্তানের বেলুচিস্তানে বাস দুর্ঘটনায় অন্তত ৪১ জন নিহত

ইরানের সামরিক কারখানায় ড্রোন হামলা, সন্দেহ ইসরায়েলকে

যুক্তরাষ্ট্র ও ইইউর জন্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা জারি

পেরুতে বাস দুর্ঘটনায় ২৪ জন নিহত

কৃষ্ণাঙ্গ নিকোলস হত্যা: মেমফিস পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত

সপ্তাহের ব্যবধানে ক্যালিফোর্নিয়ায় আবার গুলি, এবার নিহত ৩

সুইডেনের পর এবার ডেনমার্কেও কোরান অবমাননা

‘ইসলাম ভীতি’ কাটাতে প্রথমবারের মতো উপদেষ্টা নিয়োগ দিল কানাডা

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নিকোলস হত্যার চাঞ্চল্যকর ভিডিও

এই বিভাগের সব খবর

শিরোনাম :