ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দিনভর যানজট, চরম ভোগান্তি

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২২, ১৯:১৩

ঘন কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু টোলপ্লাজার বুথ কয়েক দফায় বন্ধ রাখায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দিনভর ছিল যানজট। ফলে চরম বিপাকে পড়েন যাত্রী ও চালকরা, বিশেষ করে নারী ও শিশুরা বেশি বিপাকে পড়েন।

বৃহস্পতিবার ভোর ৪ টা থেকে সকাল ৮টা পর্যন্ত সেতুর টোলপ্লাজা বন্ধ রাখার ফলে বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড় থেকে টাঙ্গাইলের মহাসড়কের রাবনা বাইপাস পর্যন্ত প্রায় ১৬-১৫ কিলোমিটার এলাকাজুড়ে থেমে থেমে যানজট সৃষ্টি ও ধীর গতিতে যানবাহন চলাচল করছে।

ঘন কুয়াশা কমলে সকাল ৮টা থেকে টোল আাদায় শুরু হয়। পরে বেলা ১০টা দিকে যানজট কমলেও বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অতিরিক্ত যানবাহনের চাপ বাড়তে থাকায় মহাসড়কে কোথাও কোথাও তীব্র যানজটের কবলে পড়েন যাত্রী ও চালকরা।

এর আগে বুধবার রাতে কুয়াশা বেড়ে যাওয়ায় কয়েক দফায় টোল আদায় বন্ধ থাকে। এতে করে ভোর পর্যন্ত ঢাকা ও উত্তরবঙ্গগামী ট্রাক ও যাত্রীবাহী বাসসহ অন্যান্য পরিবহনেরর চাপ বেড়ে যায়। ফলে যানবাহনের চাপ বাড়তে থাকে।

মহাসড়কে যানজটে পড়া সিরাজগঞ্জ সায়েদাবাদ এলাকার গামেন্টকর্মী রহিমা বেগম ও রোজিনা খাতুন জানান, সকাল সাড়ে ৬টার দিকে কড্ডার মোড় থেকে সাভারের উদ্দ্যেশে পরিবার নিয়ে বাসে উঠেছিলাম। পরে ৯টার দিকে সেতু পাড় হয়ে হাতিয়া এলাকায় যানজটে পড়েছি। কয়েক ঘণ্টা ধরে যানজটে কবলে পড়ে গন্তব্যে পৌঁছার জন্য সড়কের পাশে বসে রয়েছি। কিন্তু ঢাকাগামী পরিবহনের চাপ থাকায় চরম বিপাকে যানজট সৃষ্টি হয়েছে।

উত্তরবঙ্গগামী ট্রাকচালক রহিজ উদ্দিন ও রায়হান মণ্ডল জানান, মধ্যরাত থেকেই ঘন কুয়াশা পড়ে। ফলে গাড়ির লাইটের আলো বেশি দূর পৌঁছায় না। গাজীপুরের চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত ৪ লেন থাকায় স্বাভাবিক গতির চেয়ে কম গতিতে চালিয়ে আসতে পারলেও ভোরে এলেঙ্গা এসে কয়েক ঘণ্টা ধরে যানজটের কবলে পড়তে হয়েছে। কয়েক দফায় টোল আদায় বন্ধের ফলে মহাসড়কের থেমে থেমে যানজটের সৃষ্টি হয়।

এদিকে, ঘন কুয়াশা কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের বিকল্প এলেঙ্গা-ভূঞাপুর-বঙ্গবন্ধু সেতু পূর্ব আঞ্চলিক মহাসড়ক দিয়ে ঢাকা ও উত্তরবঙ্গগামী পরিবহনগুলো চলাচল করে। এতে করে এ আঞ্চলিক মহাসড়কের পাথাইলকান্দি, সিরাজকান্দি, ন্যাংড়া বাজার, মাটিকাটা, গোবিন্দাসী স্কুলরোড ও ভূঞাপুর বাসস্ট্যান্ডসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে যানজট দেখা দেয়ায় স্থানীয়রা পথচারীরা ভোগান্তিতে পড়েন।

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ওসি সফিকুল ইসলাম ও এলেঙ্গা হাইওয়ে থানা পুলিশের ওসি জাহিদ হাসান জানান, ঘন কুয়াশার কারণে দৃষ্টি সীমার ৪০ মিটার নিচে হওয়ায় দুর্ঘটনা এড়াতে বঙ্গবন্ধু সেতুতে বুধবার মধ্যরাত থেকে দফায় দফায় সেতু পূর্ব ও পশ্চিম পাড়ে টোল আদায় বন্ধ থাকে। যার কারণে মহাসড়কে থেমে থেমে যানজট সৃষ্টি হয়। বৃহস্পতিবার ভোর থেকে দিনভর মহাসড়কে যানবাহনের চাপ থাকলেও ধীরগতিতে যান চলাচল করে। এছাড়া দুপুরের পর থেকে স্বাভাবিক গতিতে যান চলাচল করেছে।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :