শরীরের চর্বি ঝরাতে কার্যকর যেসব তেল

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২৩, ১১:৪০

স্লিম ফিগার সবার কাম্য। অতিরিক্ত মেদ বেড়ে যাওয়ায় পেটের চর্বি সামনের দিকে চলে আসে। বাড়তি মেদ ঝরিয়ে ফেলাই কাম্য। কারণ যাবতীয় রোগের সূত্রপাত হল এই মেদ। মেদ জমতে কোনও কষ্ট হয় না, কষ্ট ঝরতেই। আর একবার জমতে শুরু করলে সেই জমা মেদ থেকে সৃষ্ট অসুখ সারাতে গিয়ে আরও অনেক বেশি খরচা হয়ে যায়। এবার মেদ ঝরাতে কী খাওয়া ঠিক আর কী ঠিক নিয় সেই নিয়েই সকলে দ্বিধায় থাকেন। আর তাই ওবেসিটি রুখতে হলে প্রথমেই নজর দিতে হবে রোজকার ডায়েটে। ডায়েটে অনেক তেল শরীরের ওজন কমায় এবং চর্বি ঝরাতে বেশ কার্যকর। যদি নিয়মিত এসব খান তাহলে ওজন কমবেই। কারণ প্রয়োজন মতো তেল খাওয়া কিন্তু স্বাস্থ্যের জন্যও দরকারি। তেল মানেই খারাপ নয়। তেল খেলেই যে ওজন বাড়বে তাও নয়। তেল মেপে খেতে হবে। পরিমাণ মতো খেতে হবে। জেনে নিন যেসব তেল শরীরের ওজন কমায় এবং চর্বি ঝরাতে বেশ কার্যকর।

সরিষার তেল

সরিষার তেলের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট খুব কম পরিমাণে থাকে। যে কারণে এই তেল স্বাস্থ্যকর তেল হিসেবেই গণ্য হয়। এছাড়াও সরিষার তেলের মধ্যে থাকে পলিআনস্যাচুরেটেড এবং মনোস্যাচুরেটেড ফ্যাট। যা হৃদরোগ ঠেকাতে উপকারী। এছাড়াও সরিষার তেলের মধ্যে যে সব পুষ্টিকর উপাদান থাকে যা দ্রুত ওজন কমায়।

অলিভ অয়েল

অলিভ অয়েলের মধ্যে থাকে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিডের মত একাধিক উপাদান। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে অলিভ অয়েল নিয়মিত খেতে পারলে ওজন কমবেই। এছাড়াও এলিভ অয়েল হার্টের জন্যেও খুব উপকারী।

নারিকেল তেল

ত্বক আর চুলের জন্য ভাল নারিকেল তেল। এছাড়াও সামগ্রিক স্বাস্থ্যের নিরিখেও এই তেল উপকারী। এই তেলের মধ্যে থাকে মিডিয়াম চেইন ফ্যাটি অ্যাসিড যেমন লরিক অ্যাসিড, ক্যাপ্রিলিক অ্যাসিড এবং ক্যাপ্রিলিক অ্যাসিড- যা শরীরের অতিরিক্ত জমা চর্বি দূর করতে সাহায্য করে। আর ওজন কমানোর জন্যেও ভাল এই তেল।

বাদাম তেল

বাদাম তেলের মধ্যে মনোস্যাচুরেটেড ফ্যাট বেশি পরিমাণে থাকে। সূর্যমুখীর বীজের তেলে ৭৯ শতাংশ মনোস্যাচুরেটেড ফ্যাট আর বাদাম তেলে ৬৫ শতাংশ মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। ওজন কমাতে এই তেল খুবই ভাল। মনোস্যাচুরেটেড ফ্যাট যে তেলে যত বেশি থাকে সেই তেলে ওজন কমে দ্রুত।

অ্যাভোকাডো অয়েল

অ্যাভোকাডো তেলে রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট এবং ওলিক ফ্যাটি অ্যাসিড। যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। এছাড়াও মেটাবলিক সিনড্রোমের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

ঢাকাটাইমস/০৭ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :