নাট্যাচার্য সেলিম আল-দীনের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ, জাবিতে নানান কর্মসূচি

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩, ১১:১৮ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ০৯:৪৪

রবীন্দ্র-উত্তরকালের সবচেয়ে শক্তিশালী নাট্যব্যক্তিত্ব ড. সেলিম আল-দীনের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। বাংলা নাটকের শেকড়সন্ধানী এ মহাপুরুষ ২০০৮ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

দিবসটি উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে। কর্মসূচির প্রথম দিন ১৪ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে একটি স্মরণযাত্রা বের করা হবে।

স্বাধীন বাংলাদেশের নাট্যচর্চায় ঐতিহ্যবাহী নাট্য-আঙ্গিকের নানা শৈলীকে নতুনরূপে সৃষ্টি করেছেন সেলিম আল-দীন। ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখীল গ্রামে জন্মগ্রহণ করেন এই নাট্যাচার্য। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা তার হাত ধরেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রি নেওয়ার পর কর্মক্ষেত্র হিসেবে শিক্ষকতাকে বেছে নেন সেলিম আল-দীন। ১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। এর পর থেকেই তার কর্মক্ষেত্র বিস্তৃত হতে থাকে।

বাংলা ভাষার একমাত্র নাট্যবিষয়ক কোষগ্রন্থ ‘বাংলা নাট্যকোষ’ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনা করেছেন তিনি নিজেই। তার রচিত ‘হরগজ’ নাটকটি সুয়েডীয় ভাষায় অনূদিত হয় এবং এ নাটকটি ভারতের রঙ্গকর্মী নাট্যদল হিন্দি ভাষায় মঞ্চায়ন করেছে। আদিবাসী জনগোষ্ঠীর জীবনাচরণকেন্দ্রিক এথনিক থিয়েটারেরও উদ্ভাবনকারী তিনিই।

সেলিম আল-দীন স্মরণে শনিবার বিকাল ৩টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘শেষ নাহি যে’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে আলোচক হিসেবে থাকবেন নাট্যকার ও অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম। উপস্থাপক হিসেবে থাকবেন অধ্যাপক লুৎফর রহমান। সন্ধ্যা ৬টায় ‘নাট্যোৎসব উদ্বোধন ও সেলিম আল-দীন স্মরণ’ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক আবদুস সেলিম, নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন, সংগীতশিল্পী ফাহমিদা নবী এবং নগদের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম। সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে সেলিম আল-দীনের গান। এটি পরিবেশনায় থাকবে ফাহমিদা নবী ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। রাত ৮টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক ’স্বর্ণবোয়াল’। এটি পরিবেশন করবে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং নির্দেশনায় থাকবেন ইউসুফ হাসান অর্ক।

নাট্যোৎসবের দ্বিতীয় দিন রবিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় ‘সেলিম আল-দীন স্মরণ’ অনুষ্ঠিত হবে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, নাট্যব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় এবং অধ্যাপক রশীদ হারুন। রাত ৭টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক ’মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’। এটি পরিবেশন করবে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং নির্দেশনায় থাকবেন রেজা আরিফ।

নাট্যোৎসবের তৃতীয় দিন সোমবার সন্ধ্যা ৬টায় রয়েছে সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। রাত ৭টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক ‘নিমজ্জন’। এটি পরিবেশন করবে ঢাকা থিয়েটার এবং নির্দেশনায় থাকবেন নাসির উদ্দীন ইউসুফ।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :