আরও ২.৫ বিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা

যে কারণে যুক্তরাষ্ট্র ও জার্মানির ট্যাংক পাচ্ছে না ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১৮:০৩ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২৩, ১৭:৫৫

যুক্তরাষ্ট্র নতুন করে ইউক্রেনের জন্য ২.৫ বিলিয়ন ডলারের সহায়তার ঘোষণা দিয়েছে। রাশিয়াকে ঠেকাতে ইউক্রেন বারবার উন্নতমানের ট্যাংক দেওয়ার অনুরোধ জানালেও এই প্যাকেজের মধ্যে তা পাচ্ছে না দেশটি। যুক্তরাষ্ট্রকে অনুসরণ করার ফলে জার্মানির ট্যাংক পাওয়ার পথও আপাতত বন্ধ হলো ইউক্রেনের জন্য।

পেন্টগনের নতুন ঘোষণায় বলা হয়েছে, ইউক্রেনের জন্য বাইডেন সরকার দুই দশমিক পাঁচ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ দিচ্ছে। এর মধ্যে ৯০টি স্ট্রাইকার কমব্যাট গাড়ি বা সাজোয়া গাড়ি, ৫৯টি ব্র্যাডলি সাজোয়া গাড়ি-সহ প্রচুর গোলা-বারুদ দেওয়ার কথা আছে।

শুক্রবার জার্মানিতে মার্কিন সেনাঘাঁটিতে জার্মানি, যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশের বৈঠক হওয়ার কথা রয়েছে। এর আগে ওয়াশিংটনের এই ঘোষণায় বোঝা যাচ্ছে, জার্মানিও একই পথে হাঁটতে পারে।

ইউক্রেন গত কয়েকদিন ধরেই নির্দিষ্ট করে বেশ কিছু জার্মান ট্যাংক চেয়ে আসছে। এ বিষয়ে পোল্যান্ড জানিয়েছিল, তাদের কাছে ওই জার্মান ট্যাংক আছে। তবে জার্মানির সবুজ সংকেতের তারা ওই ট্যাংক ইউক্রেনের হাতে তুলে দেবে।

তবে জার্মান চ্যান্সেলর জানিয়েছিলেন, সব দিক বিবেচনা করে, সবার সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত জানানো হবে। যুক্তরাষ্ট্র ট্যাংক দিলে জার্মানিও ট্যাংক দেবে বলে জানিয়েছেন বার্লিনের কর্মকর্তারা।

এদিকে যুক্তরাষ্ট্রের কাছেও অ্যাব্রাম ট্যাংক চেয়েছিল ইউক্রেন। কিন্তু যুক্তরাষ্ট্র বলছে, এই ধরনের অত্যাধুনিক ট্যাংক এখন ইউক্রেন ব্যাবহার করতে পারবে না। এই ট্যাংক চালানোর জন্য গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের প্রয়োজন। এজন্যই তাদের ট্যাংক দেওয়া হচ্ছে না।

এদিকে মার্কিন ঘোষণার পর এখনও পর্যন্ত তা নিয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। তবে দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি কয়েকদিন ধরে বার বারই বেশ কিছু ট্যাংক চাচ্ছেন।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এমএইচ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :