গ্রেড-১ পাচ্ছেন অতিরিক্ত আইজিপি কামরুল আহসান ও মনিরুল ইসলাম, যেকোনো সময় প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৭:৪২ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৩, ১৬:৩৮

গ্রেড-১ কর্মকর্তার পদোন্নতি পাচ্ছেন পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান ও পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মো. মনিরুল ইসলাম। তাদের পদোন্নতির বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ সূত্র নিশ্চিত করেছে। যে কোনো সময় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুলিশের এই দুই কর্মকর্তাকে সচিব পদমর্যাদায় গ্রেড-১ পদে পদোন্নতির সুপারিশ করে এ সংক্রান্ত নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মেধাবী ও কর্মঠ অফিসার হিসেবে সুনাম রয়েছে পুলিশের অতিরিক্ত আইজিপি কামরুল আহসানের। বর্তমানে তিনি পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করছেন। গেল বছরের ৩১ আগস্ট তিনি চলতি দায়িত্ব পান। এর আগে তিনি অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান ছিলেন। ২০২০ সালের ৩ মে তিনি পুলিশের এই সংস্থার প্রধানের দায়িত্ব পান। সেসময় কামরুল আহসানের নেতৃত্বে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী কার্যক্রম আরও গতিশীল হয়।

কামরুল আহসান সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ছিলেন। পরে দীর্ঘ তিন বছরের বেশি সময় সিলেট রেঞ্জের ডিআইজি হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। পুলিশের সর্বোচ্চ পদক বিপিএম (সেবা) পেয়েছেন দুইবার। এছাড়া দু’বার আইজি ব্যাজ অর্জন করেন।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ইমামপুর গ্রামে ১৯৬৬ সালে জন্মগ্রহণ করেন কামরুল আহসান। ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে (এমবিএ) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯১ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারে যোগদান করেন তিনি। মৌলিক ও বাস্তব প্রশিক্ষণ শেষে খাগড়াছড়ি জেলার সহকারী পুলিশ সুপার হিসেবে পদায়িত হওয়ার পর চট্টগ্রাম জেলার হাটহাজারী সার্কেল এএসপি, এএসপি ডিএসবি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি, ফেনী জেলার অ্যাডিশনাল এসপি হিসেবে দায়িত্ব পালন করেন কামরুল আহসান।

আরও পড়ুন—ডিআইজি থেকে অতিরিক্ত আইজিপি হচ্ছেন চার কর্মকর্তা

এদিকে ২০২১ সালের ১৪ মার্চ এসবি প্রধানের দায়িত্ব পান মনিরুল ইসলাম। সেসময় তিনি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম বিভাগের প্রধান ছিলেন। এরপর গেল বছরের জানুয়ারিতে তিনি অতিরিক্তি আইজিপি হিসেবে পদোন্নতি পান।

মনিরুল ইসলাম পুলিশের ১৫তম বিসিএস কর্মকর্তা। তিনি ২০০৯ সালে উপ-কমিশনার (গোয়েন্দা, দক্ষিণ) হিসেবে ডিএমপিতে যোগ দেন। এরপর যুগ্ম-কমিশনার ও অতিরিক্ত কমিশনার হিসেবে ডিএমপিতে চাকরি করেন। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট গঠনে মূল ভূমিকা পালন করেছিলেন তিনি।

পুলিশের এই কর্মকর্তা বর্তমানে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন। গত ৮ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মতো এ দায়িত্ব পান।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :