বইমেলায় এসেছে সাবিত সারওয়ারের ছড়াকাব্য ‘প্রেস কনফারেন্স’

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৪ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৭

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত কবি সাবিত সারওয়ারের প্রতিবাদী ছড়াকাব্য প্রেস কনফারেন্স। বইটি সাজিয়ে তোলা হয়েছে ৪০টি ছড়াকাব্যে। বইটিতে সমকালীন বাস্তবতায় রচিত নানা অনুষঙ্গের বর্ণনায় পাঠক উপভোগ করবেন সাহিত্য রসের শিল্পিত স্বাদ। সাধারণ থেকে বোদ্ধা-জন সামান্য বুদ্ধি খরচে পাবেন চিন্তার চতুর্মুখী খোরাক। অনুভবে ধরা দেবে শাশ্বত-সত্যের অনিবার্য আহ্বান।

প্রায় প্রতিটি লেখায় বুদ্ধিবৃত্তিক উচ্চারণে হাজির করা হয়েছে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং আন্তর্জাতিক আলোচিত-সমালোচিত ঘটনাপ্রবাহ। অন্যায়-অনিয়মের বিরুদ্ধে গর্জে ওঠেছে কবির কলম। ছন্দবদ্ধ কাব্যিক বয়ানে তুলে ধরা হয়েছে চলমান সময়ের নানা সংকট। সমকালীন চিত্রবিকশিত হয়েছে সরল বর্ণনায়।বহুমত-পথের গণতান্ত্রিক সমাজের সৌন্দর্য বিনির্মাণের অন্তরায় শনাক্তের চেষ্টা করেছেন কবি।মুক্তচিন্তার প্রসারে প্রবর্তিত ব্যবস্থার নানান ফাঁক-ফোকরের সমালোচনা করা হয়েছে নির্মোহভাবে।সর্বগ্রাসী তৈলচিত্রকে তুলে ধরা হয়েছে সামগ্রিক অবয়বে। বাজার সিন্ডিকেটের মতো গড়ে ওঠা গণমাধ্যম ও করপোরেট কালচারে ছড়িয়ে পড়া চর্চিত তোষামোদকে উল্লেখ করা হয়েছে চমৎকার ভাবে।শনাক্ত করা হয়েছে অনৈতিকতা,অসাধুতা এবং অসার বৃত্তের দাপট। গণ্ডিবদ্ধ ভাবনা উপেক্ষায় উজ্জীবিত করা হয়েছে বুদ্ধিবৃত্তিক মনকে।সেই সঙ্গে উঠে এসেছে বিশ্বমন্দায় অর্থনৈতিক বিপর্যয়ও। নানান অস্থিরতায় যেমন বেড়েছে তথ্যগুজবের ভয়াবহতা, তেমনি কম নয়-তথ্যবিলোপ বা বিলাপের করুণ কারসাজিও। উনুচ্চারিত সেই সত্যের সমকালীন সূর্যোদয় কবি সাবিত সারওয়ারে ‘প্রেস কনফারেন্স’।

১.

তিনি বললেন, সহজ কথা

জোরছে হলো হাততালিও

আমি ভাবি- হায় গরুরা

এটাও বুঝি কাকতালীয়!

.................

নোংরামি ও হিংসে কথায়

ঐতিহাসিক তত্ত্ব দিলে

ঢেঁকুর তোলো আহ কী দারুণ

কাঁঠালের আমসত্ত্ব গিলে!

.................

‘না’ গুলোকে ‘হ্যা’করে দেয়

প্রশ্ন ভালো- মন্দকে?

মুচকি হেসে দোষ দিয়ে দাও

ঘোষ বাবাজি নন্দকে!

.................

‘সাংঘাতিক’-এর তকমা মানিয়ে

দেশ ও জাতির শরবতে

তোষামোদের তোকমা ঢালো

নানান অপকর্মতে!

প্রেসকনফারেন্স)

‘প্রেস কনফারেন্স’ প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা। বইমেলায় স্টল নম্বর-৩৫৬। বইটি উৎসর্গ করা হয়েছে গণমাধ্যম ব্যক্তিত্ব ও বহুমাত্রিক লেখক তুষার আবদুল্লাহকে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :