শিল্পকলায় চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিনের চিত্র প্রদর্শনীর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২৩, ২২:২০

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের ৫নং গ্যালারিতে এসএটিভি আয়োজিত এসএটিভির চেয়ারম্যান ও প্রবাসী চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিন পারভীনের সপ্তাহব্যাপী ‘কালার্স অব লাইফ’ শীর্ষক প্রথম একক চিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়েছে। রবিবার বিকালে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি চিত্রকর্ম বা ছবিরই একটি নিজস্ব ভাষা রয়েছে। শিল্পী যখন তার তুলির আঁচড়ে সেটিকে দর্শকদের সামনে সহজে বোধগম্য করে তুলতে পারেন, সেটিই একজন শিল্পীর স্বার্থকতা। ফরিদা ইয়াসমিন পারভীন সে ধরনের একজন চিত্রশিল্পী যার প্রতিটি ছবি যেন কথা বলছে, জ্বলজ্বল করছে। প্রতিটি ছবিই আমাকে আকর্ষণ করেছে। তার রঙের ব্যবহার ও থিম দেখে আমি বিস্মিত ও অভিভূত হয়েছি। বিমূর্ত ছবির ধারণা থেকে তিনি ছবিগুলো আঁকলেও এগুলোর কিন্তু বাস্তবতা রয়েছে।’

কে এম খালিদ আরও বলেন, ‘শখের বশে শিল্পী ফরিদা ইয়াসমিন পারভীন ছবি আঁকা শুরু করলেও তার এ প্রদর্শনীটি দর্শকনন্দিত হবে বলে আমি আশা করি। শিল্পীর সন্তানেরা যেভাবে তাদের মাকে উৎসাহ দিয়েছে সেটি প্রশংসার যোগ্য। প্রতিমন্ত্রী এ সময় তরুণ প্রজন্মকে এ ধরনের প্রদর্শনী থেকে নান্দনিকতা ও সৃজনশীলতার শিক্ষা গ্রহণের আহবান জানান।’

এ প্রসঙ্গে চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিন পারভীন বলেন, পরিবারের উৎসাহ এবং ছোটবেলা থেকে শিল্পের প্রতি অনুরাগই তাকে চিত্রশিল্পী হতে প্রেরণা জুগিয়েছে। চট্টগ্রামে বেড়ে উঠা হলেও জীবনের একটি দীর্ঘ সময় তিনি কাটিয়েছেন প্রবাসে। আর তাই তার চিত্রকর্মে ছিল শেকড়ের প্রতি টান, মাতৃভূমির প্রতি মমতা আর দেশে ফেরার আকুতি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসএ টিভির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নূর এ আলম রুবেল, এসএ টিভির উপ-ব্যবস্থাপনা পরিচালক সেলিনা আক্তার শেলী, এসএ টিভির পরিচালক শামসুল আলম পান্থ প্রমুখ।

উল্লেখ্য, প্রদর্শনীতে চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিন পারভীনের শতাধিক চিত্রকর্ম স্থান পেয়েছে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :