ফ্রান্সের পেনশন সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভে গ্রেপ্তার ৪৫৭, আহত ৪৪১ পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১৫:২৮ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৩, ১৫:২৭

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পেনশন সংস্কারের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ চলাকালে বৃহস্পতিবার মোট ৪৫৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ৪৪১ জন নিরাপত্তা বাহিনী আহত হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন বলেছেন। খবর এএফপির।

শুক্রবার সকালে সিনিউজ চ্যানেলের সঙ্গে কথা বলার সময় দারমানিন আরও বলেন, জানুয়ারিতে শুরু হওয়া বিক্ষোভের সবচেয়ে হিংসাত্মক দিনে প্যারিসের রাস্তায় ৯০৩টি আগুন জ্বলেছে। অনেক বিক্ষোভ ছিল এবং এর মধ্যে কিছু হিংসাত্মক হয়ে ওঠে, বিশেষ করে প্যারিসে। ফ্রান্সের চারপাশে মিছিল করা মিলিয়নেরও বেশি লোককে রক্ষা করা পুলিশের জন্য কঠিন ছিল।

পুলিশ সতর্ক করেছিল যে প্যারিস মার্চে নৈরাজ্যবাদী দলগুলি অনুপ্রবেশ করবে বলে আশা করা হয়েছিল এবং হুড ও মুখোশ পরা যুবকদের বিক্ষোভের শেষ পর্যায়ে জানালা ভাঙতে এবং অসংগৃহীত আবর্জনাগুলিতে আগুন দিতে দেখা গেছে।

ম্যাক্রোঁর মধ্যপন্থী সরকারের ডানপন্থী কট্টরপন্থী দারমানিন, পেনশন সংস্কার প্রত্যাহার করার জন্য বিক্ষোভকারীদের আহ্বানকে প্রত্যাখ্যান করেছেন যা বিতর্কিত পরিস্থিতিতে গত সপ্তাহে সংসদকে ছাড়পত্র দিয়েছে।

তিনি বলেছিলেন, ‘আমি মনে করি না যে সহিংসতার কারণে আমাদের এই আইন প্রত্যাহার করা উচিত। যদি তাই হয়, তার মানে কোন রাষ্ট্র নেই। আমাদের গণতান্ত্রিক, সামাজিক বিতর্ক মেনে নেওয়া উচিত, কিন্তু হিংসাত্মক বিতর্ক নয়।’

বৃহস্পতিবার অন্য কোথাও, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওয়াইন-রপ্তানি কেন্দ্রে সংঘর্ষের সময় বোর্দো সিটি হলের প্রবেশদ্বারে আগুন লাগানো হয়েছিল। বোর্দোর মেয়র পিয়েরে হার্মিক শুক্রবার আরটিএল রেডিওকে বলেছেন, ‘এই ধরণের ভাঙচুর বুঝতে এবং মেনে নিতে আমার অসুবিধা হচ্ছে। আপনি কেন আমাদের সাম্প্রদায়িক বিল্ডিংকে টার্গেট করবেন, বোর্দোর সমস্ত মানুষকে কেনো করবেন? আমি কেবল সম্ভাব্য কঠোর ভাষায় এর নিন্দা করতে পারি।’

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস আগামী মঙ্গলবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর পরিদর্শন করতে প্রস্তুত, এবং সিটি হল পরিদর্শন এবং হারমিকের সঙ্গে দেখা করার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :