ঈশ্বরদী ইপিজেডে বেতন-বোনাস বৃদ্ধিসহ দোভাষীর অপসারণ দাবি

নিজস্ব প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৩, ২২:০৯

পাবনার ঈশ্বরদী ইপিজেডের একটি জাপানি শিল্প প্রতিষ্ঠানের দোভাষী সুইটি আক্তারের বিরুদ্ধে কথায় কথায় শ্রমিক ছাটাই করাসহ শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ উঠেছে।

ওই প্রতিষ্ঠানে নামাজ পড়ার জন্য সময় না দেওয়া, মাতৃত্বকালীন ছুটি না দেওয়াসহ ছুটির নিয়ম সহজকরণ, ইফতার ভাতা প্রদান, ডলারের সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন ভাতা বোনাস বৃদ্ধির দাবিতে শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

সোমবার সকালে ঈশ্বরদী ইপিজেডের জাপানি শিল্প প্রতিষ্ঠান নাকানো ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের প্রধান ফটকে বিক্ষোভ মিছিল ও অফিস ঘেরাও করেন হাজার হাজার শ্রমিক।

শ্রমিকরা এসময় অভিযোগ করে বলেন, কর্মস্থলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে পবিত্র রমজান মাসে ইফতারের কোন ব্যবস্থা নেই, নামাজ আদায়ের ব্যবস্থা নেই। কথায় কথায় শ্রমিক ছাটাই করা হয়। এছাড়া ডলারের দাম বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে এখনো এই প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন ভাতা ও বোনাস বাড়ানো হয়নি। সরকারি ছুটির দিনেও কাজ করতে বাধ্য করা হয়। মাতৃত্বকালীন ছুটিও দেওয়া হয় না। অথচ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে বর্তমান বেতনের টাকায় ১৫ দিনও সংসার চলে না। আসছে ঈদ নিয়েও শ্রমিকরা দুশ্চিন্তায় পড়েছেন বলে জানান।

নারী শ্রমিক জ্যোতি রাণী অভিযোগ করে বলেন, দোভাষী সুইটি আক্তার কয়েক দিন আগে বিনা নোটিশে আমাকে চাকরিচ্যুত করেন।

সোমবার এসব বিভিন্ন দাবি ও প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা। এক পর্যায়ে ঘটনাস্থলে পুলিশ ও বেপজার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত হলে পরিস্থিতি শান্ত হয়।

ঈশ্বরদী ইপিজেডের জিএম আনিসুর রহমানসহ কর্মকর্তারা নাকানো কর্তৃপক্ষের সঙ্গে আলাপ আলোচনা করে শ্রমিকদের দাবি মানার আশ্বাস দিলে শ্রমিকরা বিক্ষোভ থেকে সরে আসেন।

নাকানো ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের দোভাষী সুইটি আক্তার বলেন, শ্রমিকরা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করেছে। জাপানি কোম্পানির নিয়মের বাইরে আমার কিছু করার সুযোগ নেই।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার বলেন, বেপজা কর্তৃপক্ষের সঙ্গে নাকানো কর্তৃপক্ষ আলাপ করে শ্রমিকদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা বিক্ষোভ ছেড়ে কাজে যোগ দেন।

ঈশ্বরদী ইপিজেডের জিএম আনিসুর রহমান বলেন, ঘটনার পরপরই নাকানো কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ওই দোভাষীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বলেছি। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কিশোরগঞ্জের চার উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে

সিদ্ধিরগঞ্জে অজ্ঞাত গাড়ির সঙ্গে ধাক্কায় ট্রাকের হেলপার নিহত

কুমিল্লার চার উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কেমন?

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ৩৯টি মৃত হরিণ উদ্ধার

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ভোগান্তিতে উপকূলবাসী, পৌঁছায়নি সরকারি ত্রাণ সহায়তা

শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় রেমালের কিছু অংশ সিলেটে বাকিটা আসামে

অবৈধ সম্পদ অর্জন: সস্ত্রীক পুলিশ পরিদর্শকের বিরুদ্ধে দুদকের মামলা

ঝিনাইদহে ধর্ষণ মামলায় ইউপি চেয়ারম্যানের যাবজ্জীবন

নরসিংদীতে নামাজরত অবস্থায় ইটচাপা পড়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

সিদ্ধিরগঞ্জের ডিএনডি খাল থেকে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার

এই বিভাগের সব খবর

শিরোনাম :