বর্ণাঢ্য আয়োজনে বিশ্বনাট্য দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৩, ০১:০২

২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস। এ দিন বিশ্বজুড়ে সকল নাট্যকর্মী ও শিল্পীর মধ্যে ইতিবাচক সম্পর্ক তৈরি ও সৌহার্দ্য স্থাপন, নাটকের বার্তা সবার মাঝে ছড়িয়ে দিয়ে এর শক্তিকে নতুন রূপে আবিষ্কার করার লক্ষ্যেই প্রতি বছর দিবসটি পালন করা হয়ে থাকে।

বিশ্ব নাট্য দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আইটিআই বাংলাদেশ কেন্দ্র, গ্রুপ থিয়েটার ফেডারেশন ও পথনাটক পরিষদ-এর সম্মিলিত আয়োজনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হলো বিশ্ব নাট্য দিবস ।

দিনটি উপলক্ষে নাট্যকর্মী, অভিনয় শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বাংলাদেশ শিল্পকলা একাডেমির অংশগ্রহণে বিকাল ৫টায় বের হয় বিশ্ব নাট্য দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে থেকে বের হয়ে চারুকলা ভবনে গিয়ে শেষ হয়। পরে সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় আয়োজন করা হয় প্রীতি সম্মিলনীর।

সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আয়োজিত হয় আলোচনা অনুষ্ঠান। আজকের অনুষ্ঠানের আলোচনা পর্বে ছিল বিশ্বনাট্য দিবসের বাণী পাঠ, বিশ্বনাট্য দিবসে জাতীয় বাণী প্রদান, বিশ্বনাট্য দিবস সম্মাননা প্রদান এবং বিশ্বনাট্য দিবসের বক্তৃতা।

আলোচনা পর্বে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। মঞ্চে উপস্থিত ছিলেন- ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুস সেলিম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সেক্রেটারি জেনারেল চন্দন রেজা এবং বাংলাদেশ পথনাটক পরিষদ-এর সভাপতি মিজানুর রহমান।

এবারে বিশ্বনাট্য দিবসের আন্তর্জাতিক বাণী প্রদান করেছেন মিশরের বরেণ্য অভিনেত্রী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব তার বাণী পাঠ করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য নাট্যজন লাকী ইনাম। এবারের বিশ্বনাট্য দিবসের জাতীয় বাণী প্রদান করেছেন বরেণ্য নাট্য অভিনেতা ও নির্দেশক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে জাতীয় বাণী পাঠ করেন তিনি।

আলোচনা পর্বের পর প্রদান করা হয় বিশ্বনাট্য দিবসের সম্মাননা। করোনার কারণে গত ৩ বছরে কোন অনুষ্ঠান না হওয়ায় এবার বিগত বছরের সম্মাননাও তুলে দেয়া হয়। দেশের নাটকের অঙ্গনে বিশেষ অবদান রাখায় এ সম্মাননা তুলে দেয়া হয় তাদের। ২০২০ সালের বিশ্বনাট্য দিবসের সম্মাননাপ্রাপ্তরা হলেন- নাট্যকার ও নির্দেশক মিলন চৌধুরী এবং অভিনেতা ও সংগঠক পরেশ আচার্য্য।

২০২১ সালের সম্মাননাপ্রাপ্ত হয়েছেন অভিনয় শিল্পী প্রয়াত লিলি চৌধুরী। লিলি চৌধুরীর পক্ষে তার সম্মাননা গ্রহণ করেন তার পুত্র আসি ফমুনীর । সম্মাননা তুলে দেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুস সেলিম।

২০২২ সালের মরণোত্তর সম্মাননায় ভূষিত হন অভিনয় শিল্পী, নাট্যকার ও নির্দেশক প্রয়াত মান্নান হীরা। মান্নান হীরার পক্ষে সম্মাননা স্মারক গ্রহণ করেন তার স্ত্রী সৈয়দা নাদিরা মান্নান।

এবার বিশ্বনাট্য দিবস ২০২৩ এর বিজয়ী হোন অভিনয় শিল্পী, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ। তাকে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী।

পরে বিশ্বনাট্য দিবসের স্মারক বক্তৃতা দেন- অভিনয় শিল্পী মাসুদ আলী খান। পরে সভাপতির বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। পরে একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা।

(ঢাকাটাইমস/২৮মার্চ/পিআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :