গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে পরিকল্পিতভাবে আ.লীগ ধ্বংস করেছে: জেএসডি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২৩, ১৭:১৮

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির স্থায়ী কমিটির সভায় নির্বাচন কমিশন কর্তৃক আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক আলোচনার প্রস্তাবকে নাকচ করে প্রস্তাবে বলা হয়, রাষ্ট্রে বা সমাজে গণতান্ত্রিক বৈশিষ্ট্য অপসৃত হয়েছে। ক্ষমতাকে দীর্ঘায়িত করার লালসায় গণতন্ত্রকে টিকিয়ে রাখে এমন সব প্রতিষ্ঠানকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার পরিকল্পনা মাফিক ধ্বংস করেছে।

জেএসডির স্থায়ী কমিটির এক সভায় শুক্রবার এসব কথা বলেন দলটির নেতারা। দলের সভাপতি আ স ম আবদুর রব উত্তরাস্ত বাসভবনে অনুষ্ঠিত সভায় দেশের সার্বিক পরিস্থিতি ও ভূ-রাজনীতির প্রশ্নে আলোচনায় অংশগ্রহণ করেন দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, তানিয়া রব, মোহাম্মদ সিরাজ মিয়া, অ্যাডভোকেট কে এম জাবির, ডা. জবিউল হোসেন ও কামাল উদ্দিন পাটোয়ারী প্রমুখ। সভায় নির্বাচন কমিশনকে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক পত্র দিয়ে আলোচনার বিষয়ে সিদ্ধান্ত অবহিত করার লক্ষ্যে এক প্রস্তাব গৃহীত হয়।

জেএসডি নেতারা বলেন, ভোটারবিহীন ভোট হয়েছে, রাতে ভোট হয়েছে। কিন্তু সরকার ন্যূনতম লজ্জায় আক্রান্ত হয়নি। বরং নির্বাচন কমিশনের সার্টিফিকেট নিয়ে সরকার প্রতিনিয়ত জনগণের ভোটে নির্বাচিত বলে রাতের ভোটকেই ন্যায্যতা প্রদানের অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে।

বিদ্যমান সরকার নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করলে নির্বাচন কমিশন অতীতের মতোই নির্বাহী বিভাগের নিয়ন্ত্রণাধীন আজ্ঞাবাহী একটা প্রতিষ্ঠানের ন্যায় সরকারের সেবায় নিয়োজিত থাকবে। এটা সংবিধানিক চেতনা থেকে সরকারের বিচ্যুত হওয়ার ফসল। নির্বাচনকে সরকার জনগণের ভোটাধিকার প্রয়োগের উপায় হিসেবে না দেখে, ক্ষমতা ধরে রাখার উপায় হিসেবে বিবেচনা করে মাত্র।

'জাতীয় সরকার' ব্যাতিরেকে দলীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠান কোনক্রমেই অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে না। তাই নির্বাচন কমিশনের আমন্ত্রণে সাড়া দিয়ে জনস্বার্থবিরোধী অর্থহীন একটা ফটোশেসন করা কোনোক্রমেই ন্যায়সংগত বা সমীচীন হবে না।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/জেবি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

পথচারীদের মাঝে তৃতীয় দিনের মতো পানি ও স্যালাইন বিতরণ জাপার

মুক্তি দেওয়া হচ্ছে হেফাজতের মামুনুল হককে, আভাস দিলেন নেতারা

গোটা দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন প্রধানমন্ত্রী: রিজভী 

উপজেলা নির্বাচন এখন উপজ্বালায় পরিণত হয়েছে: সালাম

তীব্র তাপপ্রবাহে জাপার পানি ও স্যালাইন বিতরণ

উপজেলা নির্বাচনও বর্জন করবে জনগণ: প্রিন্স

কাল্পনিক কাহিনি বানিয়ে নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে: মির্জা ফখরুল

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন: দুদিনে আ.লীগের ১৭টি মনোনয়ন ফরম বিক্রি

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পদ প্রাপ্তি নিয়ে নানা গুঞ্জন, প্রশ্ন

গরমে অতিষ্ঠ জনসাধারণের মাঝে জাপার পানি ও স্যালাইন বিতরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :