আগুনের ঘটনা নাশকতা কি না তদন্ত করা উচিত: ফায়ারের ডিজি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ১১:৫৫ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৩, ১১:২২

দেশে কয়দিন পর পরই মার্কেট ও কারখানায় আগুনের ঘটনা ঘটছে। বিশেষ করে গত দুই মাসে বেশ কয়েকটি মার্কেট ও ভবনে আগুন-বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সর্বশেষ আজ নিউ মার্কেটে আগুনের ঘটনা ঘটল। এসব ঘটনা নাশকতা কি না তা তদন্ত করা প্রয়োজন বলে মনে করেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার মাইন উদ্দিন।

শনিবার নিউ মার্কেটের অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনে এসে ব্রিগেডিয়ার মাইন উদ্দিন বলেন, দেশে প্রতিদিনই বড় বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এসব আগুনের কারণ জানতে গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীর উচিত খতিয়ে দেখা।

ফায়ার ডিজি আরও বলেন, দেশে প্রতিদিনই বড় বড় অগ্নিকাণ্ড ঘটছে। এজন্য আমাদের প্রতিটি স্তরে যেমন- মার্কেট কমিটি, দোকানদার সমিতি এবং প্রত্যেক দোকানির সচেতন থাকা দরকার। আমরা মার্কেট বা দোকানকে সৌন্দর্যপূর্ণ করার জন্য অনেক বড় বড় পাওয়ারের লাইট ব্যবহার করি। এসব থেকেও আগুনের সূত্রপাত হতে পারে। অগ্নিকাণ্ড যেকোনো জায়গা থেকে হতে পারে।

‘ব্যবসায়ীদের বলব ঈদের সিজন চলছে, অনেক লোক সমাগম হচ্ছে। আপনারা বেশি সতর্ক থাকবেন। বিশেষ করে দিনের বেলা থেকে রাতের বেলা বেশি সতর্ক থাকবেন। আমরা যদি সতর্ক থাকি তাহলে এসব বিস্ফোরণ, অগ্নিকাণ্ড নিরূপণ করতে পারব।’

ফায়ারের ডিজি বলেন, আমরা প্রতিটি মার্কেটে যাচ্ছি, মহড়া করছি, নোটিশ দিচ্ছি, সতর্ক করছি। তারপরে এ আগুন এড়ানো যাচ্ছে না। আমরা কেন সতর্ক না। সতর্ক হলে অগ্নিদুর্ঘটনা এড়ানো সম্ভব হবে।

সম্প্রতি একের পর এক আগুনের ঘটনা ঘটছে। যেটা এমন একটা সময় যখন ক্ষতির পরিমাণ বেশি হচ্ছে। এতে নাশকতার কোনো আলামত আছে কি না এমন প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার মাইন উদ্দিন বলেন, 'এই মার্কেটে আমাদের ১২ জন ফায়ার ফাইটার এবং একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে বার্ন ইউনিটে এবং ঢাকা মেডিকেলে আছেন। আমরা জীবন উৎসর্গ করে কাজ করে যাচ্ছি। কোনো নাশকতা আছে কি না আমি গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করব খতিয়ে দেখতে। কারণ একের পর এক আগুন লাগছে, এটা খতিয়ে দেখা দরকার।

ব্যবসায়ীরা বলছেন, সিটি কপোরেশন ফুটওভার ব্রিজ ভাঙ্গার সময় আগুন ধরেছে। এমন প্রশ্নে ফায়ার মহাপরিচালক বলেন, 'এমন অভিযোগ আমি শুনেছি। আমরা তদন্ত না করে এটা বলতে পারছি না। এই অভিযোগ আমাকেও দিয়েছেন ব্যবসায়ীরা।'

আসলেই কী তখন কাজ চলছিল- প্রশ্নে মাইন উদ্দিন বলেন, আমি বলতে পারছি না। এটা সিটি করপোরেশনের ব্যাপার। অগ্নিনির্বাপণটাই আমার কাছে মুখ্য। জানমাল উদ্ধার এবং ক্ষতি যতটুকু কমানো যায় সেটাই আমরা করছি। আগামীকাল রবিবার দুপুরে আমরা আরেকটা প্রেস ব্রিফিং করব। যেখানে ঝুঁকিপূর্ণ মার্কেট সম্পর্কে আপনাদের অবহিত করব।'

আগুনের কারণ জানা গেছে কি না জানতে চাইলে ফায়ার সার্ভিসের প্রধান বলেন, আমরা এখনো কারণ জানতে পারিনি।

ঢাকাটাইমস/১৫এপ্রিল/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :