হনহনিয়ে হাঁটলেই মিলবে নানা শারীরিক সমস্যার সমাধান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৩, ০৯:৫৯

প্রতিদিনকার কর্মব্যস্ত জীবনে আমরা নিজেদের ভালোবাসতে ভুলে গেছি। নিজের জন্য সময় বের করা এখন খুবই কঠিন। কারণ কাজের চাপ, হতাশা, বেকারত্ব। তবুও পারলে নিজের জন্য কিছুটা সময় বের করুন। বাড়ির আশেপাশে হেঁটে আসুন। সময় করে নিয়মিত হাঁটলে পাওয়া যায় উপকার।

শুধু কর্মব্যস্ততাই নয়, সঙ্গে তাল মিলিয়ে ক্রমেই বাড়ছে অসুখ-বিসুখ। যার একমাত্র কারণ অস্বাস্থ্যকর জীবনযাপন। বাড়ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপজনিত সমস্যাও। বাচ্চা থেকে বুড়ো কেউই ছাড় পাচ্ছে না। ঠিক মতো না খাওয়া, অনিয়মিত ঘুম, ট্রেস ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। এক্ষেত্রে নিজের যত্ন নিজেকেই নিতে হবে।

দিনের পর দিন এভাবে তো চলতে পারে না। এমন চলতে থাকলে সমস্যা এমন পর্যায়ে পৌঁছায় যখন চিকিৎসা, ওষুধেও কোনো কাজ হয় না। এমন পরিস্থিতিতে আপনাকে জোর দিতে হবে প্রতিদিনকার জীবনযাত্রায়।

প্রতিদিনের শত ব্যস্ততার মধ্যেও সময় বের করুন নিজের জন্য। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। ১৫-৩০ মিনিট হাঁটলে ব্লাড প্রেশারের সমস্যা কমে। সঙ্গে করে নিতে পারেন ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। আস্তে আস্তে হাঁটলে হবে না। এ বিষয়ে জনপ্রিয় হলো ব্রিস ওয়ার্কিং। মানে, হনহনিয়ে হাঁটা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রতি সপ্তাহে ১৫০-২০০ মিনিট পর্যন্ত হাঁটা উচিত। অর্থাৎ প্রতিদিনের নিরিখে আধ ঘণ্টা বেশি হাঁটুন। নিজের শরীর বুঝে হাঁটতে হবে। মনে রাখবেন আপনার লক্ষ্য অতিরিক্ত ঘাম ঝরানো। এমন ভাবে হনহনিয়ে হাঁটুন যেন বেশি ঘাম ঝরে।

হাঁটার শেষে ফেরার পথে, বিরিয়ানি, মিষ্টি, তেলেভাজার লোভ করলে সর্বনাশ! সব পরিশ্রম পানিতে। ভাবছেন হাঁটায় গতি আনবেন কী করে?

সব সময় চেষ্টা করবেন জুতা যেন ভালো গ্রিপ দেওয়া হয়। এতে করে হাঁটার স্পিড থাকে। হেলেদুলে হেঁটে লাভ নেই, বা বাড়ির ভেতরে বেডরুম থেকে রান্নাঘর পর্যন্ত হেঁটে ভাবছেন কাজে আসবে, তা কিন্তু নয়! ঘড়ি ধরে নিয়ম মেনে হাঁটলে তবেই পাবেন এর উপকার।

নিয়মিত হাঁটলে হজমশক্তি যেমন বাড়ে, তেমনই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও কাজ দেয় হাঁটার অভ্যাস। এতে কমে যায় কোলেস্টেরলের মাত্রা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হাঁটার গুণাগুণ প্রচুর। এছাড়া দীর্ঘক্ষণ হাঁটলে এনার্জি বাড়ে। ক্যালোরি বার্নে সুবিধা হয়। তার ফলেই শরীরে বাড়তি মেদ জমে না। প্রতিদিন হাঁটলে পায়ের পেশিও ভালো থাকে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :