ভ্যাপিং রোধে কঠোর অস্ট্রেলিয়া, নানা নিষেধাজ্ঞা রেখে আনছে নতুন বিল

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০২ মে ২০২৩, ১৩:৩৩ | প্রকাশিত : ০২ মে ২০২৩, ১৩:২০

ই-সিগারেট ব্যবহারের বা ভ্যাপিংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে অস্ট্রেলিয়া। গত এক দশকের মধ্যে দেশটি বৃহত্তম ধূমপানবিরোধী সংস্কার হিসেবে একটি বিল আনতে যাচ্ছে। এই বিলে অস্ট্রেলিয়া একক-ব্যবহারের ডিসপোজেবল ভ্যাপগুলোকে নিষিদ্ধ করবে।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী ভ্যাপিংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানান। পরবর্তী ‘প্রজন্মকে নিকোটিন আসক্ত’ করতে কিশোর-কিশোরীদের প্রলুব্ধ করছে বলে তিনি তামাক কোম্পানিগুলোকে অভিযুক্ত করেন।

ধূমপানবিরোধী সংস্কার হিসেবে অস্ট্রেলিয়া নতুন বিলটিতে প্রেসক্রিপশন বহির্ভূত সংস্করণগুলোর আমদানি বন্ধ করবে। এছাড়া ই-সিগারেট বা ভ্যাপিংয়ে কতটা নিকোটিন থাকতে পারে তাও সীমাবদ্ধ করবে।

অস্ট্রেলিয়া দীর্ঘদিন ধরে ধূমপান বন্ধ করার প্রচেষ্টা চালিয়ে আসছে। এরই অংশ হিসেবে দেশটি ২০১২ সালে সিগারেটের জন্য ‘প্লেন প্যাকেজিং’ আইন প্রবর্তন করে। অস্ট্রেলিয়া প্রথম কোনো দেশ হিসেবে এই আইন প্রবর্তন করে।

‘প্লেন প্যাকেজিং’ আইনে প্রদর্শিত ব্র্যান্ডের নাম এবং পণ্যের নাম ব্যতীত প্যাকেজিংয়ের লোগো, রঙ, ব্র্যান্ডের চিত্র বা প্রচারমূলক তথ্যের ব্যবহার সীমাবদ্ধ বা নিষিদ্ধ।

এছাড়া তামাক বিক্রয়ের ওপর বেশি কর আরোপের কারণে অস্ট্রেলিয়ায় সিগারেটের দাম বিশ্বে সবচেয়ে বেশি। দেশটিতে ২৫টি সিগারেটের একটি প্যাকেটের দাম প্রায় ৫০ অস্ট্রেলিয়ান ডলার।

তবে বর্তমানে অস্ট্রেলিয়ায় ভ্যাপিং তথা তরল নিকাটিনের বাষ্প গ্রহণ কিশোর-কিশোরীদের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। সরকার এটি নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। এরই ধারাহিকতায় নতুন বড় আকারে ধূমপানবিরোধী বিল আনতে যাচ্ছে দেশটি।

স্বাস্থ্যমন্ত্রী মার্ক বাটলার একটি বক্তৃতায় বলেছেন, উচ্চ বিদ্যালয়ে ভ্যাপিং এক নম্বর আচরণগত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি প্রাথমিক বিদ্যালয়ে ব্যাপক আকার ধারণ করছে।

মার্ক বাটলার বলেন, ‘বড় তামাক কোম্পানিগুলো চকচকে প্যাকেজিংয়ে নিকোটিনের আসক্তিযুক্ত পণ্য বাজারে ছেড়েছে। এটি নতুন প্রজন্মের নিকোটিনে আসক্ত করতে সহায়তা করছে।’

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দীর্ঘমেয়াদী ধূমপায়ীদের অভ্যাসটি ছাড়তে সাহায্য করার জন্য ভ্যাপিং সারা বিশ্বের সরকার এবং সম্প্রদায়ের কাছে একটি থেরাপিউটিক পণ্য হিসাবে বিক্রি করা হয়েছিল।’

‘তবে দুঃখজনকভাবে তামাক কোম্পানিগুলো এটিকে একটি বিনোদনমূলক পণ্য হিসেবে বিক্রি করছে। তাদেরকে এমন কোনো অনুমোদন দেওয়া হয়নি। বিশেষ করে আমাদের বাচ্চাদের জন্য তো নয়ই।’

এদিকে ধূমপানবিরোধী নতুন বিলটি নিয়ে অস্ট্রেলিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন ও অস্ট্রেলিয়ান ক্যান্সার কাউন্সিল সরকারের এমন উদ্যোগের ব্যাপক প্রশংসা করেছে।

(ঢাকাটাইমস/০২মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রাজিলে ভারী বৃষ্টিতে নিহত ৩৯, নিখোঁজ ৭০

বিজ্ঞান, প্রযুক্তি খাতের উন্নয়নে জোর দিচ্ছে ইরান-সৌদি

সৌদিতে ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার

হরদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :