লেবাননে বিস্ফোরণে ৫ ফিলিস্তিনি নিহত, অভিযোগ ইসরায়েলের দিকে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মে ২০২৩, ১৭:১৯ | প্রকাশিত : ৩১ মে ২০২৩, ১৭:১৫

পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের জেনারেল কমান্ড সিরিয়ার সীমান্তের কাছে পূর্ব লেবাননে বিস্ফোরণে তার পাঁচ সদস্যের হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। খবর আল-জাজিরার।

পিএফএলপি-জিসি কর্মকর্তা আনোয়ার রাজা বলেছেন, বুধবারে লেবাননের পূর্বাঞ্চলীয় শহর কুসায়ায় হামলা করেছে ইসরায়েল। এতে অন্তত ১০ জন আহত হয়েছে, যাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

তবে একটি ইসরায়েলি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ইসরায়েল হামলার সঙ্গে জড়িত ছিল না। ইসরায়েল, লেবাননের সেনাবাহিনী বা ইরান-সমর্থিত হিজবুল্লাহ গ্রুপের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।

লেবানিজ এবং ফিলিস্তিনি উত্স থেকে পরস্পরবিরোধী প্রতিবেদন ছিল যে বিস্ফোরণটি একটি অস্ত্রের ডিপোতে পুরানো রকেটের বিস্ফোরণ তাদের সরানোর সময় মাইন বিস্ফোরণের ফলে হয়েছিল।

আরেকজন পিএফএলপি-জিসি লেবানন-ভিত্তিক কর্মকর্তা আবু ওয়ায়েল ইসাম বলেছেন, তার দল ‘উপযুক্ত সময়ে’ প্রতিশোধ নেবে। এই হামলা তার দলকে ‘ইসরায়েলি শত্রুর বিরুদ্ধে লড়াই বাড়ানো’ থেকে বিরত করবে না।

পিএফএলপি-জিসি লেবানন-সিরিয়া সীমান্ত বরাবর অবস্থানের পাশাপাশি উভয় দেশে সামরিক উপস্থিতি রয়েছে। দলটি অতীতে ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালিয়েছিল।

পিএফএলপি-জিসি হল একটি বামপন্থী দল যারা ১৯৬৮ সালে পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব ফিলিস্তিন থেকে বিচ্ছিন্ন হয় এবং সিরিয়া সরকারকে সমর্থন করে। সিরিয়ার যুদ্ধে এর বাহিনী সরকারি সেনাদের পাশাপাশি লড়াই করেছে।

সিরিয়া এবং লেবানন উভয় দেশেই এই গোষ্ঠীটির উপস্থিতি রয়েছে। দামেস্কের ইয়ারমুক শরণার্থী শিবিরের পাশাপাশি বৈরুতের বুর্জ আল-বরাজনেহেও রয়েছে।

১৯৬৮ সালে একটি এল আল জেটলাইনার ছিনতাই এবং ১৯৬৯ সালে জুরিখ বিমানবন্দরে অন্য একটি বিমানের মেশিনগান চালানোসহ ইসরায়েলের বিরুদ্ধে বড় ধরনের হামলার জন্য এই দলটি পরিচিতি পায়। ১৯৭০ সালে এটি একটি সুইসায়ার জেট বিমানে বোমা স্থাপন করে যা জুরিখ থেকে তেল আবিবের এক ফ্লাইটে বিস্ফোরিত হয়। এটিতে থাকা ৪৭ জন যাত্রীর মৃত্যু ঘটে।

ইসরায়েল ১৯৮৫ সালে লেবাননে আগ্রাসনের সময় পিএফএলপি-জিসি তিনজন ইসরায়েলি সৈন্যকে বন্দী করে এবং ১ হাজার ১০০ জনের বেশি ফিলিস্তিনি, লেবাননি এবং সিরিয়ান বন্দীর বিনিময়ে তাদের মুক্তির জন্য আলোচনা করে।

(ঢাকাটাইমস/৩১মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গৃহকর্মী নির্যাতন: হিন্দুজা পরিবারের চার সদস্যের কারাদণ্ড

গাজায় প্রাণহানি ছাড়াল সাড়ে ৩৭ হাজার  

৪৯ হজযাত্রীর মৃত্যু, তিউনিসিয়ার ধর্মমন্ত্রী বরখাস্ত 

ইসরায়েলি নৌঘাঁটিতে কামিকাজে ড্রোন হামলা হিজবুল্লাহর

গাজায় রেড ক্রসের কার্যালয়ের কাছে ইসরায়েলি হামলা, নিহত ২২

রাশিয়া-উত্তর কোরিয়ার সামরিক সহযোগিতা জোরদার, যা বলছে যুক্তরাষ্ট্র

তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানে নিহত বেড়ে ৫৫, হাসপাতালে শতাধিক

লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না: গুতেরেস

যুক্তরাষ্ট্রে সুপার মার্কেটে বন্দুক হামলায় নিহত ৩, আহত ১০

যুক্তরাষ্ট্রের কলেজে বিদেশি গ্র্যাজুয়েটদের গ্রিন কার্ড দিতে চান ট্রাম্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :