রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে যেসব ফল খেলে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ০৯:৪৮

খাদ্যাভ্যাসে অনিয়ম, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে শরীরে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। রক্তে ফ্যাটের মাত্রা বেড়ে গেলেই কোলেস্টেরলের সমস্যা শুরু হয়! এর ফলে ধমনীর দেওয়ালগুলোতে মেদ জমতে শুরু করে। ধীরে ধীরে সরু হতে শুরু করে ধমনীগুলো, ব্যাহত হয় রক্ত সঞ্চালন। কোলেস্টেরল এক ধরনের চর্বি। রক্তে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে বিভিন্ন রক্তনালীতে জমতে পারে। তখন স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হয়। এই পরিস্থিতিতে নানাবিধ জটিলতা দেখা দেয় শরীরে। আমাদের খাদ্যভাসের কারণে অনেক সময় শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। বিশেষ করে ফ্যাট জাতীয় খাবার যেমন-ফ্রাই, বার্গার, পিজা এগুলো কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়। অন্যদিকে খাদ্য তালিকায় বেশি মাত্রায় ফাইবার সমৃদ্ধ ফল, শাকসবজি এবং শস্য জাতীয় খাবার যোগ করলে খারাপ কোলেস্টেরল সহজেই নিয়ন্ত্রণ করা যায়। কিছু কিছু ফল আছে যেগুলো কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। জেনে নিন কোলেস্টেরল কমাবে যেসব ফল

আপেল

আপেলে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট খুব সহজেই কোলেস্টেরলকে দূরে করতে পারে। এ কারণে নিয়মিত আপেল খান। দিনে একটি করে আপেল খেলে নানা অসুখ দূরে থাকে। এছাড়া আপেলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় তা খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমায়। এমনকী আপেল ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন অসুখে ভোগা রোগীদের জন্যও উপকারী। এ কারণে সকলকেই আপেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

পেঁপে

এতে থাকা উচ্চ পরিমাণে ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমানও নিয়ন্ত্রণ করে। এছাড় পেঁপে হজমশক্তি বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে।

পেয়ারা

পেয়ারায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। এই ফল ভিটামিন সি-এর ভাণ্ডার। নিয়মিত পেয়ারা খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। এ কারণে দিনে অন্তত একটা পেয়ারা খান। দুটি মিলের মাঝে খেলে উপকার বেশি পাবেন ।

অ্যাভোকাডো

এই ফলটি উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের জন্য দারুন উপকারী। এতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন-ভিটামিন কে, সি, বি ৫, বি ৬,ই এবং উপকারী ফ্যাট রয়েছে যা হৃৎপিণ্ডকে সুস্থ রাখে। সেই সঙ্গে স্ট্রোকের ঝুঁকিও কমায়। এছাড়া অ্যাভোকাডো রক্তে খারাপ এবং ভাল কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখে।

টমেটো

টমেটোতে প্রচুর পরিমানে ভিটামিন এ ,বি, কে এবং সি আছে যা দৃষ্টিশক্তি উন্নত করে। সেই সঙ্গে ত্বক এবং হৃৎপিণ্ডও সুস্থ রাখে। পটাশিয়ামের ভাল উৎস হওয়ায় টমেটো হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া এটি কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের ঝুঁকিও কমায়।

আঙুর

অনেকেই আঙুর খেতে ভালোবাসেন। স্বাদের পাশপাশি এই ফল গুণেও অনন্য। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে, আঙুর কোলেস্টেরল কমাতে পারে। এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি। এছাড়াও বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ আঙুর দেহের নানা উপকার করে। তবে ডায়াবেটিস রোগীরা কতটা পরিমাণ আঙুর খেতে পারবেন তা চিকিৎসকের কাছে জেনে নেওয়া ভালো।

স্ট্রবেরি

স্ট্রবেরি হলো ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। শরীরের খারাপ কোলেস্টেরল অনায়াসে দূর করে দিতে পারে এই ফল। এ কারণে নিয়মিত স্ট্রবেরি খান। এতে সুস্থ থাকতে পারবেন।

সাইট্রাস জাতীয় ফল

সাইট্রাস জাতীয় যে কোনও ফলই ভিটামিন সি-এর ভাণ্ডার। ভিটামিন সি হল একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এই ভিটামিন শরীরকে বিভিন্ন অসুখ থেকে বাঁচায়। এমনকী কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। এছাড়া এই ধরনের ফলে থাকে পর্যাপ্ত পরিমাণে খনিজ। এই সব খনিজ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী। এ কারণে কোলেস্টেরল কমাতে নিয়মিত সাইট্রাস ফল খান।

(ঢাকাটাইমস/০১ জুন /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :