আফগানিস্তানে আত্মঘাতী হামলায় প্রাদেশিক গভর্নর নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ১৬:২৬

আফগানিস্তানে গাড়ি বোমা বিস্ফোরণে উত্তর-পূর্ব বাদাখশান সীমান্ত প্রদেশের ডেপুটি গভর্নরসহ অন্তত দুইজন নিহত হয়েছেন। তালেবান কর্তৃপক্ষ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার।

একজন স্থানীয় সরকারি মুখপাত্র ভয়েস অব আমেরিকাকে ফোনে জানিয়েছেন, মৌলভি নিসার আহমেদ আহমদী প্রাদেশিক রাজধানী ফৈজাবাদে কাজের জন্য যাচ্ছিলেন। তখন একজন আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে তার গাড়িতে ধাক্কা দেয়।

মোয়াজুদ্দিন আহমাদি বলেন, শক্তিশালী বিস্ফোরণে অন্তত ছয়জন বেসামরিক আহত হয়েছেন।

চীন, পাকিস্তান এবং তাজিকিস্তান সীমান্তবর্তী আফগান প্রদেশের এই হাই-প্রোফাইল হামলার জন্য কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।

ডিসেম্বরে একটি গাড়ি বোমা বিস্ফোরণে বাদাখশানের তালেবান পুলিশ প্রধান নিহত হয়। সেই হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর আফগান শাখা। গোষ্ঠীটি ইসলামিক স্টেট-খোরাসান বা আইএস-কে নামে পরিচিত।

প্রায় দুই বছর আগে কট্টরপন্থী গোষ্ঠী আফগানিস্তানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পর থেকে আইএস-কে দাবী করা হামলায় বেশ কয়েকজন শীর্ষ তালেবান নেতা নিহত হয়েছেন।

উত্তর বলখ প্রদেশের গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিল মার্চ মাসে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন। আইএস-কে সবচেয়ে সিনিয়র তালেবান নেতাদের একজনকে হত্যার দায় স্বীকার করেছে।

মুজামিল পাকিস্তানের সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং গত বছর বলখে যাওয়ার আগে সেখানে আইএস-কে-এর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছেন।

তালেবানরা আইএস-কে-এর শপথকৃত শত্রু এবং তারা নিয়মিতভাবে সারা দেশে তার ঘাঁটিতে হামলা চালিয়েছে, সাম্প্রতিক মাসগুলিতে সন্ত্রাসী গোষ্ঠীর উচ্চ-প্রোফাইল অপারেটরদের হত্যা করেছে। তাদের মধ্যে ছিলেন মুয়ালাউই মুহাম্মদ, যিনি মুয়ালাউই জিয়াউদ্দিন নামেও পরিচিত। তিনি মার্চ মাসে দুই প্রধান কমান্ডারসহ নিহত হন এবং আফগানিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ র্যাঙ্কড আইএস-কে সদস্য হিসেবে পরিচিত ছিলেন।

তালেবান কর্তৃপক্ষ জোর দিয়ে বলেছে, তাদের সন্ত্রাসবাদ বিরোধী বাহিনী আইএস-কের ক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে এবং তারা তাদের সরকারের জন্য নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে দলটি মনে করে না।

একজন শীর্ষ মার্কিন সামরিক কমান্ডার মার্চ মাসে কংগ্রেসের শুনানিতে বলেছিলেন যে আইএস-কে বছর শেষ হওয়ার আগেই আফগান ঘাঁটি থেকে আক্রমণ শুরু করতে পারে।

এই অঞ্চলে মার্কিন সেনাদের তত্ত্বাবধানে থাকা মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান সেনা জেনারেল মাইকেল কুরিলা বলেছেন, ‘তারা ছয় মাসের মধ্যে বিদেশে মার্কিন বা পশ্চিমা স্বার্থের বিরুদ্ধে বাহ্যিক অভিযান চালাতে পারে কোনো সতর্কতা ছাড়াই।’

(ঢাকাটাইমস/৬জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :