তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর হাফিজে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ১৬:৫৫

প্রথমবারের মতো কোনো নারী গভর্নর পেল তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক। তৃতীয় মেয়াদে নির্বাচিত দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান মার্কিন যুক্তরাষ্ট্রের একজন ফাইন্যান্স এক্সিকিউটিভ, হাফিজ গায়ে এরকানকে গভর্নর হিসেবে নিযুক্ত করেছেন। শুক্রবার দেশটির অফিসিয়াল গেজেটে বিষয়টি জানানো হয়। খবর ডেইলি সাবাহর।

অফিসিয়াল গেজেটে বলা হয়েছে, এরকানের পূর্বসূরি শাহাপ কাভসিওগলুকে ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড সুপারভিশন এজেন্সি (বিডিডিকে) এর প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে।

ফার্স্ট রিপাবলিক ব্যাংকের প্রাক্তন কো-সিইও এবং গোল্ডম্যান শ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, এরকান সোমবার আঙ্কারায় নবনিযুক্ত ট্রেজারি এবং অর্থমন্ত্রী মেহমেত সিমেকের সঙ্গে দেখা করেছেন।

এরকানের কর্মজীবন ওয়াল স্ট্রিট এবং মার্কিন কর্পোরেট বোর্ডরুমে বিস্তৃত। তিনি প্রিন্সটন থেকে ফাইন্যান্সিয়ায়ল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পিএইচডি করেছেন। গত চার বছরে দেশের পঞ্চম কেন্দ্রীয় ব্যাংকের প্রধান তিনি। বর্তমানে তার বয়স মাত্র ৪১।

এক বছরেরও বেশি সময় পূর্বে পদত্যাগ করার আগে তিনি ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত ফার্স্ট রিপাবলিক-এ ছিলেন প্রেসিডেন্ট, বোর্ড সদস্য এবং প্রধান বিনিয়োগ কর্মকর্তার ভূমিকায়।

এরকান ফরচুন ৫০০ ফার্ম মার্শ ম্যাকলেনানের বোর্ডে একজন পরিচালক ছিলেন এবং গত বছর গ্রেস্টোন নামক একটি রিয়েল এস্টেট ফাইন্যান্স এবং ইনভেস্টমেন্ট ফার্মে সিইও হিসেবে মনোনীত হন।

এরদোয়ান ২৮ মে পুনঃনির্বাচনে জয়ী হওয়ার পরে এই বৈঠকটি হয়েছিল। দেশকে চলমান অর্থনৈতিক দুরাবস্থা থেকে রক্ষা করতে নতুন করে পরিকল্পনা সাজাচ্ছেন তিনি।

বিশ্লেষকরা মনে করছেন, সিমসেকের নিয়োগ কম সুদের হারকে কেন্দ্র করে অর্থনৈতিক নীতি থেকে সরকারের প্রস্থানের ইঙ্গিত দিতে পারে।

সরকার গত বেশ কয়েক বছর ধরে আর্থিক উদ্দীপনার তাগিদ দিয়েছে, যার লক্ষ্য ধার নেওয়ার খরচ কমিয়ে রপ্তানি বাড়ানো এবং দীর্ঘস্থায়ী চলতি অ্যাকাউন্ট ঘাটতিকে উদ্বৃত্তে নিয়ে দামের স্থিতিশীলতা অর্জন করা।

কাভসিওগলু ২০২১ সালে কেন্দ্রীয় ব্যাংক তার বেঞ্চমার্ক পলিসি রেট ১৯ শতাংশ থেকে কমিয়ে ৮.৫ শতাংশে ইজিং ড্রাইভের নেতৃত্ব দিয়েছিলেন।

(ঢাকাটাইমস/১০জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরান-ইসরায়েল দুপক্ষই মিথ্যাচার করছে: এরদোয়ান

ইসরায়েলকে ‘সর্বোচ্চ পর্যায়ের’ জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :