রাজশাহীতে আওয়ামী লীগের যাদের দিকে নজর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১১ জুন ২০২৩, ১০:২৩ | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ২০:২১

রাজশাহীতে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল দীর্ঘদিনের। আর তাই রাজশাহী সিটি নির্বাচনে গাজীপুরের দশা যেন না হয়, সেজন্য সতর্ক দলের কেন্দ্র। নৌকার প্রার্থীকে বিজয়ী করে আনতে কোন্দল-বিবাদে জড়িত নেতাদের ওপর রাখা হচ্ছে কড়া নজর।

তবে কেন্দ্রের কঠোর নির্দেশনার পরও দলীয় কোন্দল, অসন্তোষ জারি থাকায় নৌকার প্রার্থীর জিতে আসা অনেকটাই চ্যালেঞ্জের মুখে পড়েছে। আর সেই চ্যালেঞ্জকে ঘিরে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে দেওয়া হচ্ছে নানা নির্দেশনা।

দলীয় সূত্রে জানা গেছে, রাজশাহীতে যেসব নেতাকর্মী দলের বিপক্ষে কাজ করছে এবং স্বতন্ত্রপ্রার্থী ও তাদের সমর্থকদের ইন্ধন দিচ্ছে তাদের তালিকা করে কড়া নজরে রাখা হচ্ছে।

এই তালিকায় প্রভাবশালী প্রতিমন্ত্রী, স্থানীয় এমপি, জেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাসহ প্রায় দুই ডজন নেতার নাম রয়েছে। তবে দল ছাড়াও সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরেও রয়েছে এসব ব্যক্তিরা। প্রধানমন্ত্রীর কাছেও এই ব্যক্তিদের নামের তালিকা পাঠানো হবে।

স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজশাহী সিটি নির্বাচনে দল মনোনীত প্রার্থীকে বিজয়ী করতে স্থানীয় নেতাকর্মী ও সমর্থকদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে এরপরও জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতা এবং স্থানীয় তিনজন এমপি ভেতরে ভেতরে নৌকার বিরোধিতা করছেন। তাদের অনুসারী সমর্থকদেরও নৌকার প্রার্থীর বিপক্ষে মদদ দিচ্ছেন।

দলীয় নেতাদের এমন বিপরীত অবস্থানের কারণে রাজশাহী সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর পরাজিত হওয়ার শঙ্কাও তৈরি হচ্ছে। এছাড়া মহানগর ও ওয়ার্ড নেতাদেরকেও নৌকার বিপক্ষে ইন্ধন দেওয়া হচ্ছে।

মেয়র থাকাকালীন বেশ কিছু উন্নয়নমূলক কর্মকাণ্ডের ফলে সর্বমহলে এএইচএম খায়রুজ্জামন লিটনের গ্রহণযোগ্যতা রয়েছে। তবে রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকারসহ একাধিক নেতার সঙ্গে খারাপ সম্পর্ক রয়েছে লিটনের। এই বিরোধের জের ভোটের মাঠে পড়ছে বলে মনে করছেন স্থানীয় নেতাকর্মীরা।

এদিকে রাজশাহী সিটি নির্বাচন নিয়ে সরকারের একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন তিনবারের মেয়র। তবে এবারের নির্বাচনে তাকে পরাজিত করার জন্য স্থানীয় আওয়ামী লীগের কয়েজন শীর্ষনেতা, একজন প্রতিমন্ত্রী ও তিনজন এমপি নীরবে কাজ করে যাচ্ছেন। লিটনকে পরাজিত করার জন্য একটি চক্র গড়ে ওঠেছে। এরা আওয়ামী লীগের নেতাই। যে কারণে লিটনের জয় পাওয়া চ্যালেঞ্জ বলে উল্লেখ করা হয়েছে গোয়েন্দা প্রতিবেদনে।

গোয়েন্দা সংস্থার তথ্য মতে, রাজশাহী সিটি নির্বাচনে আওয়ামী লীগের বিপক্ষে একাংশে রয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মো. আব্দুল ওয়াদুদ দারা, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. অয়েন উদ্দিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল।

এছাড়াও আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর বিপক্ষে কাজ করছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মো. রেজাউল ইসলাম বা্বুল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান আজাদ, সাংগঠনিক সম্পাদক মো. বদরুজ্জামান খায়ের, মীর ইসতিয়াক আহম্বেদ লিমন, যুব ও ক্রীড়া সম্পাদক মো. মুকতুজ্জামান জুরাত, উপ-প্রচার সম্পাদক মো. সিদ্দিক আলম, রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মিজানুর রহমান।

অন্যদিকে দলীয় নির্দেশ মেনে নৌকার পক্ষে যারা কাজ করে যাচ্ছেন তাদের তথ্যও উঠে এসেছে গোয়েন্দা প্রতিবেদনে। সেখানে বলা হয়েছে, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, আওয়ামী লীগের কার্যনিবাহী কমিটির সদস্য সাবেক এমপি ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান বেগম আক্তার জাহান, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার।

(ঢাকাটাইমস/১০জুন/জেএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :