সোনারগাঁয়ে দুই বছর ধরে পৌরসভা নির্বাচন না হওয়ায় স্থবির উন্নয়ন কাজ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২৩, ১৭:১০

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সোনারগাঁ পৌরসভা নির্বাচন দীর্ঘ দুই বছর যাবত না হওয়ায় নাগরিকরা সেবা থেকে বঞ্চিত ও স্থবির হয়ে পড়েছে উন্নয়ন কাজ। এতে চরম ভোগান্তির মধ্যে রয়েছে পৌরসভায় বসবাসরত এলাকার মানুষ। এ কারণে পৌরবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সর্বশেষ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর সোনারগাঁ পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়ে নৌকা প্রতিক নিয়ে নির্বাচন করেন, নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবুর ভগ্নিপতি ও জেলা যুব আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি। তবে ভোট যুদ্ধে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো. ফজলে রাব্বিকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাদেকুর রহমান কাছে। আর বিপুল ভোট বেশি পেয়ে সাদেকুর রহমান পৌরসভার মেয়র হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণ করেন।

গত ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি বর্তমান মেয়র সাদেকুর রহমান এবং নয়টি সাধারণ ওয়ার্ড ও তিনটি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলরদের পাঁচ বছরের মেয়াদ শেষ হয়েছিল। পাঁচ বছর মেয়াদ শেষ হবার ১৫ মাস পর নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভায় প্রশাসক নিয়োগ দেন স্থানীয় সরকার মন্ত্রণালয়। একইসঙ্গে পৌরসভা পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

২০২২ সালের ১৬ মে প্রশাসক নিয়োগের প্রজ্ঞাপনের চিঠি পৌরসভা কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছায়। পরে সোনারগাঁ পৌরসভার প্রশাসকের দায়িত্ব পায় তৎকালিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ এলাহী। ইউএনও তৌহিদ এলাহী সোনারগাঁ থেকে বদলি হয়ে যাওয়ার পর বর্তমান ইউএনও রেজওয়ান-উল-ইসলাম পৌর প্রশাসকের দায়িত্ব পালন করে আসছেন।

বর্তমানে সোনারগাঁ পৌরসভায় নির্বাচিত কোনো জনপ্রতিনিধি না থাকায় সকল ধরনের উন্নয়ন কাজ স্থবির হয়ে পড়েছে। নানা ধরনের ভোগান্তির শিকার হচ্ছেন পৌরবাসী।

স্থানীয় বিচার-শালিস, প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়ন, ওয়ারিশ সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের কাজে পৌরসভার বাসিন্দারা চরম ভোগান্তিতে পড়েছেন।

এছাড়া বিভিন্ন ওয়ার্ডের রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থার নানা সমস্যা থাকলেও সেগুলো নিরসনে বর্তমানে কোন উদ্যোগ নেই। পৌরসভার মেয়র ও কাউন্সিলররা কেউ দায়িত্বে না থাকায় এসব উন্নয়ন কাজ এখন বন্ধ হয়ে আছে।

জানা গেছে, সোনারগাঁ পৌরসভার ছোট শীলমান্দি ও মল্লিকপাড়া মৌজার কিছু জমি মেঘনা ইকোনমিক জোনের জন্য কর্তন করে পার্শ্ববর্তী মোগরাপাড়া ইউনিয়নে অন্তর্ভুক্ত করে ভূমি মন্ত্রণালয়।

পরে তৎকালীন পৌর মেয়র সাদেকুর রহমান বাদী হয়ে এর বিরুদ্ধে উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করেন। এ রিট পিটিশন নিষ্পত্তি না হওয়ায় সোনারগাঁ পৌরসভার মেয়াদ শেষ হওয়ার পরও নির্বাচন ঝুলে রয়েছে।

সোনারগাঁ পৌরসভার সচিব মাশরেকুল আলম এর সঙ্গে কথা হলে তিনি জানান, পৌরসভা নির্বাচনের ব্যাপারে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সহকারী সীমানা নির্ধারণ কর্মকর্তা মো. ইব্রাহিম, নির্বাচন কমিশনারের নির্দেশে মোতাবেক কাজ করছে। তবে এর বেশি কিছু আমাদেরকে জানানো হয়নি উপজেলা প্রশাসন।

এদিকে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সহকারী সীমানা নির্ধারণ কর্মকর্তা মো. ইব্রাহিম গত ৪ এপ্রিল তারিখে পৌরসভার ওয়ার্ড বিভক্তি ও সীমান পুনর্বিন্যাস করার জন্য একটি গণ-বিজ্ঞপ্তি জারি করেন। এতে ১৫ দিনের মধ্যে কোন আপত্তি-অভিযোগ ও পরামর্শ থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তার বরাবরে দাখিলের জন্য অনুরোধ জানান। পরে পৌরসভার ওয়ার্ড বিভক্তি ও সীমান পুনর্বিন্যাস এর কোন

অভিযোগ না থাকায় একটি প্রতিবেদন লিখে জেলা প্রশাসকের বরাবরে পাঠিয়ে দেয়া হয়েছে।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সহকারী সীমানা নির্ধারণ কর্মকর্তা মো. ইব্রাহিম বলেন, বর্তমানে পৌরসভার সীমানা নির্ধারণের কোনো জটিলতা নেই। এ ব্যাপারে তিনি একটি প্রতিবেদন লিখে জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। তবে কবে পৌরসভা নির্বাচন হবে, সেটা নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিবেন।

(ঢাকাটাইমস/১৯জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :