জাতিসংঘে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ক প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০২৩, ১৬:২৬ | প্রকাশিত : ১৫ জুলাই ২০২৩, ১৬:২২

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫৩তম অধিবেশনে রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। শুক্রবারের অধিবেশনে রোহিঙ্গা সংকট সমাধানের টেকসই প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেওয়া হয়।

‘হিউম্যান রাইটস সিচুয়েশন অব রোহিঙ্গা মুসলিম অ্যান্ড আদার মাইনরিটিস অব মিয়ানমার’ শিরোনামের প্রস্তাবটি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর মাধ্যমে পেশ করা হয়েছিল।

অধিবেশনে পাস হওয়া প্রস্তাবের মধ্যে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি এবং নির্যাতিত মানুষের জন্য ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করা বিষয়ে জোর দেওয়া হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গুরুত্বপূর্ণ আলোচনার পর প্রস্তাবটি বিনা ভোটে গৃহীত হয়েছে। এর পেছনে বাংলাদেশ প্রতিনিধিদলের ভূমিকা উল্লেখযোগ্য।

মিয়ানমারে বিরাজমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি ও অনিশ্চয়তার প্রেক্ষাপটে জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে রেজুলেশনের বিভিন্ন দিক নিয়ে মতপার্থক্য ছিল।

মিয়ানমারে চলমান রাজনৈতিক সংকটের সমাধান না হওয়া পর্যন্ত প্রত্যাবাসন সম্ভব নয় এমন মতামতের বিপরীতে অন্য দৃষ্টিভঙ্গি ছিল, দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা এবং সংশ্লিষ্ট ঝুঁকির ভিত্তিতে প্রত্যাবাসন দ্রুত শুরু করা দরকার।

অধিবেশনে, প্রস্তাবে প্রচুর চ্যালেঞ্জ সত্ত্বেও জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় প্রদান অব্যাহত রাখার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করা হয়।

এছাড়াও রোহিঙ্গাদের ক্রমশ হতাশার মাত্রা বৃদ্ধি এবং প্রত্যাবাসন নিয়ে দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা থেকে উদ্ভূত স্পিল-ওভার প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি এ বিষয়ে টেকসই ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের প্রয়োজনীয়তার ওপর নজর দেওয়া হয়।

এতে রোহিঙ্গা প্রতিনিধিদের একটি দল রাখাইনে ফিরে যাওয়ার পরিস্থিতি নিশ্চিত করতে এবং তাদের মধ্যে আরও আস্থা তৈরির জন্য ‘সরেজমিনে পরিদর্শনে যাও’ শীর্ষক আলোচনা করেছে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার জন্য ক্রমান্বয়ে কমছে এবং অপর্যাপ্ত তহবিলের প্রেক্ষাপটে এই প্রস্তাবে আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোরও আহ্বান জানানো হয়েছে।

রেজুলেশনে রোহিঙ্গাদের ওপর সংঘটিত নৃশংসতার আন্তর্জাতিক জবাবদিহির প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। এটি আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক বিচার আদালতে চলমান বিচারিক প্রক্রিয়ার প্রতি সমর্থন প্রকাশ করেছে।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :