ফরিদপুরে ডেঙ্গুতে একজনের মৃত্যু, নতুন ৫২ জন আক্রান্ত

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০২৩, ১৬:৩৫

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হওয়া এক রোগীর মৃত্যু হয়েছে। ওই রোগীর নাম জাহানারা বেগম (৩৯)। শুক্রবার ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

নিহত জাহানারা বেগম রাজবাড়ী জেলা সদরের দাদশী ইউনিয়নের আগমরী গ্রামের মো. ইউনুসের স্ত্রী।

এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে এ হাসপাতালটি ভর্তি করা হয় জাহানারা বেগমকে।

এ বছরে এই প্রথম ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ফরিদপুরে একজন মারা গেলেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫২ জন ডেঙ্গু রোগী ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৬৩ জন রোগী। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৩১ জন।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, জেলায় এখন পর্যন্ত ৫০৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৩৪৫ জন। আর শুক্রবার এই প্রথম একজন মারা গেলেন। অন্যদিকে জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৬৩ জন ডেঙ্গু রোগী। আক্রান্তদের মধ্যে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি রোগীর সংখ্যা ১০২ জন।

এছাড়া ফরিদপুর জেনারেল হাসপাতালে ১০ জন, বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ছয়জন, ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ছয়জন, নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আটজন, আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাতজন, সদরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন, মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯ ও চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুজন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। তবে জেলার সালথা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোনো ডেঙ্গু রোগী ভর্তি নেই।

হঠাৎ ডেঙ্গু বৃদ্ধিতে ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস বলেন, এডিস মশার লার্ভা নিধনে ফরিদপুর পৌরসভা থেকে ওষুধ স্প্রে করা হচ্ছে। পৌরসভার কাউন্সিলরদের জনগণকে সচেতন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। মাইকিং ও লিফলেট প্রচারের মাধ্যমে জনগণের উদ্দেশ্যে কয়েকদিন ধরে সচেতনতামূলক পরামর্শ প্রচারণা করা হচ্ছে। এছাড়া মশা নিধনে ফগার মেশিন ব্যবহার করা হচ্ছে বলে জানান এ মেয়র।

ডেঙ্গুতে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মো. এনামুল হক জানান, শুক্রবার ভোরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় জাহানারা নামে এক মহিলার মৃত্যু হয়েছে। তিনি বৃহস্পতিবার রাতে রাজবাড়ী থেকে এ হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

ফরিদপুরের সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান জানান, ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি মানুষের ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন এবং জমানো পানি পরিষ্কার রাখতে হবে। যাতে করে ডেঙ্গু বিস্তার করতে না পারে। প্রয়োজনে রাতে ঘুমের সময় কয়েল কিংবা মশারি টাঙ্গিয়ে ঘুমাতে হবে। এছাড়া জেলায় ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। যেটা চলমান রয়েছে।

(ঢাকাটাইমস/২১জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :