ঢাকায় বিএনপির কর্মসূচিতে আহত ৫০০, গ্রেপ্তার ১২৪ জন: রিজভী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২৩, ২৩:৩৭

‘ঢাকায় গত শুক্রবার বিএনপির মহাসমাবেশে মানুষের বাঁধভাঙ্গা ঢলে শেখ হাসিনার হিংসা বৃদ্ধি পেয়েছে অতুগ্র্য মাত্রায়। তাই শুক্রবারের মহাসমাবেশ থেকে ঘোষিত আজকে (শনিবার) ঢাকা মহানগরে প্রবেশপথে অবস্থান কর্মসূচিকে তারা রক্তের হোলি খেলায় পরিণত করেছে।’, এই মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি জানান, শনিবারের অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে আহত হয়েছেন বিএনপির প্রায় ৫০০ জন এবং গ্রেপ্তার করা হয়েছে ১২৪ জনকে। গত ১৯ মে হতে অদ্যাবধি বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারাদেশের প্রাপ্ত তথ্যানুযায়ী মোট মামলা ৩২০টি, মোট গ্রেপ্তার ১৫১৪ জন, মোট আসামি ১৪৫০-এর বেশি নেতাকর্মী।

শনিবার রাতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে ঢাকার বিভিন্ন পয়েন্টে উপস্থিত হলে আইনশৃঙ্খলা বাহিনী সাঁড়াশি আক্রমণ শুরু করে। তাদের সাথে যোগ দেয় সরকারদলীয় সশস্ত্র ক্যাডাররা। ব্যাপক গুলিবর্ষণ, অজস্র কাঁদুনে গ্যাস নিক্ষেপ ও বেপরোয়া লাঠিচার্জে অগণিত নেতাকর্মীকে গুরুতর আহত করা হয়। এই নারকীয় আক্রমণের হাত থেকে রেহাই পাননি দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী গয়েশ্বর চন্দ্র রায়। তাকে রাস্তায় ফেলে মাথায় ও হাতে-পায়ে নির্দয়ভাবে আঘাত করা হয়। যা মনুষ্যত্বহীন আক্রমণ। গাবতলীর অবস্থান কর্মসূচি থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক ও সাবেক মন্ত্রী আমান উল্লাহ আমানকে টেনে হিঁচড়ে পুলিশ আটক করে। উপর্যপুরী আঘাত ও করতে গ্রেফতার করা হয় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) এডভোকেট আব্দুস সালাম আজাদকে। আজকে পুলিশ এবং আওয়ামী ক্যাডারদের যৌথ এ্যাকশনে শেখ হাসিনার ব্যাপক জুলুম—নিপীড়ণের আরেকটি নৃশংস অধ্যায় রচিত হলো।

তিনি সংবাদ সম্মেলনে বলেন, আওয়ামী সরকারের পদে পদে ব্যর্থতা। দুর্নীতি, গুম, হত্যা, লক্ষ কোটি টাকা লুট করে বিদেশে পাচার সবক্ষেত্রেই তারা এক নম্বর। দেশের সম্পদ লুন্ঠনের পথ খুলে দেয়ার উদ্দেশ্য- এসব সম্পদ যেন আওয়ামী নেতাকর্মীদের পকেটে গিয়ে জমা হয়। দিনকে দিন বিএনপির সমাবেশে, মিছিলে অসংখ্য মানুষ যোগ দিচ্ছে। এতে সরকার ভীত হয়ে পড়েছে। আর এজন্য বিএনপির কর্মসূচিতে জুলুমের গতি বাড়িয়ে দিয়েছে। বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে নিরীহ নেতাকর্মীকে বেছে বেছে খুন, জখম করার পরও এদের কখনোই শাস্তি হয়নি বলে আওয়ামী সন্ত্রাসীরা সহিংস কার্যকলাপ চালাতে উৎসাহিত হচ্ছে। এই দুবৃর্ত্তরা দেশের সামাজিক, রাজনৈতিক পরিবেশ শতধাবিভক্ত করে হানাহানিতে ক্লেদাক্ত করেছে।

রিজভী বলেন, আজকের অবস্থান কর্মসূচির বিষয়ে পুলিশকে অবহিত করা হলেও পুলিশ সেটিকে অগ্রাহ্য করে শেখ হাসিনার মনতুষ্টির জন্য দমনের যে ভয়ঙ্কররুপে আত্মপ্রকাশ করেছে তা নজিরবিহীন। বৃষ্টির মতো গুলিবর্ষণ এবং বেধড়ক লাঠিচার্জের মাধ্যমে শারীরিক ক্ষতি ও নির্বিচারে গ্রেফতারের যে হিড়িক দেখা গেল তা আওয়ামী অবৈধ কতৃর্পক্ষের এক নির্লজ্জ নাৎসীরুপের হিংস্র বহিঃপ্রকাশ। আজ শনির আখড়া, মাতুয়াইল, ধোলাইখাল, গাবতলী, উত্তরা, আব্দুল্লাপুর, সাইনবোর্ড এলাকা ছিল রক্তাক্ত প্রান্তর। অসংখ্য গুরুতর আহত নেতাকর্মী এখন হাসপাতালে হাসপাতালে কিংবা বাসাবাড়িতে কাতরাচ্ছে। আহত নেতাকর্মীদের গ্রেফতারের জন্য হাসপাতালেও হানা দিচ্ছে পুলিশ।

তিনি বলেন, আজকে ঢাকার প্রবেশ পথে বিএনপির অবস্থান কর্মসূচি ছিল এক দফার চলমান আন্দোলনের কর্মসূচি। শেখ হাসিনার পদত্যাগসহ নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার পুন:প্রতিষ্ঠার এক দফা আন্দোলন এখন জনগণের দাবিতে পরিণত হয়েছে। কারণ সংবিধান থেকে নির্দলীয় তত্ত্বাবধায়ক ব্যবস্থা মুছে দিয়ে শেখ হাসিনা ভোটারদের প্রতি চরম বিশ্বাসঘাতকতা করেছেন। সারাদেশের মানুষ স্বত:স্ফুর্তভাবে অংশগ্রহণ করছে এক দফার আন্দোলনের নানা কর্মসূচিতে। তাই শেখ হাসিনা ও তার মন্ত্রীরা ক্ষুব্ধ ও বিকারগ্রস্ত। প্রতিশোধের নেশায় তারা অস্থির হয়ে উঠেছে। এই কারণেই দলীয় চেতনায় গড়ে তোলা আইন শৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদেরকে ফ্রি লাইসেন্স দেওয়া হয়েছে বিএনপির কর্মসূচিতে আক্রমণ চালানোর।

তিনি বিএনপির নেতাকর্মীদের ওপর যৌথ আক্রমণের তীব্র নিন্দা ও ধিক্কার জানান এবং অ্যাডভোকেট সালামসহ গ্রেপ্তারকৃত সকল নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তি দাবি ও আহত নেতাকর্মীদের আশু সুস্থতা কামনা করেন।

রিজভী বলেন, বিএনপির শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের বর্বরোচিত হামলায় গুরুতর আহত হন- বিএনপির স্থায়ী কমিটির গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, ঢাকা জেলা বিএনপির সভাপতি আবু আশফাক, কৃষক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, ঢাকা দক্ষিণ সিটি কপোর্রেশনের মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক এ্যাডভোকেট সাখওয়াত হোসেন, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপু গুলিবিদ্ধ হয়ে মারাত্মকভাবে আহত হন। এছাড়াও আজ উত্তরায় বিএনপির দিনব্যাপী অবস্থান কর্মসূচিতে ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের নেতৃত্বে বিকেল ৪ ঘটিকায় হোটেল লা মেরিডিয়ান-এর সামনে ঢাকা ময়মনসিংহ মেইন রোডে একটি মিছিল করে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ ও অন্যান্য ইউনিটের নেতৃবৃন্দ। ছাত্রদল নেতাকর্মীরা রাস্তা অবরোধ করে মিছিল করতে থাকলে পুলিশ এসে হামলা চালায়। ফলে বিক্ষুব্ধ মুক্তিকামী জনতা বেশকিছু গাড়ি ও বাস ভাংচুর করে। এসময় অনেকের মধ্যে ব্যাপকভাবে আহত হন ছাত্রদলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ মো: সোহরাব হোসেন সুজনসহ বেশকিছু নেতাকর্মী।

রিজভী বলেন, আজকের এই শান্তিপূর্ণ কর্মসূচিতে ঢাকা বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, গাজীপুর মহানগর বিএনপির সভাপতি শওকত হোসেন সরকার, কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উদরাতুল বারি আবু, কেন্দ্রীয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আবু আফসান ইয়াহিয়াকে গ্রেফতার করে পুলিশ। এসময় বিভিন্ন স্থানের নেতাকর্মীদের ওপর নির্যাতন ও হামলার চিত্র তুলে ধরেন তিনি।

আহত সাংবাদিকদের তালিকা-

এদিকে শনিবার দিনব্যাপী সচিত্র সংবাদ সংগ্রহকালে দায়িত্বরত সাংবাদিকরাও আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী সন্ত্রাসীদের ববের্রাচিত হামলা থেকে রেহাই পায়নি বলে জানান রিজভী। তিনি সংবাদ সম্মেলনে বলেন, পুলিশী হামলায় আহত হন অনলাইন এক্টিভিস্ট মাহফুজ কবির মুক্তা, যমুনা টেলিভিশনের রিপোর্টার শরিফুল ইসলাম, মানবজমিন পত্রিকার রিপোর্টার নূরে আলম জিকু, মোহনা টেলিভিশনের রিপোর্টার হুমায়ুন কবির, নিউজ-২৪’র রিপোর্টার আরেফিন সাকিল ও ক্যামেরা পার্সন আজনবী, চ্যানেল আইয়ের রিপোর্টার আক্তার হোসেন ও ক্যামেরাপার্সন মনির হোসেন; দৈনিক ইনকিলাব পত্রিকার ফটো সাংবাদিক এস এ মাসুম, দৈনিক কালবেলা পত্রিকার নাসির উদ্দীন। এছাড়াও পেশাগত দায়িত্ব পালনের সময় যুগান্তর পত্রিকার সাংবাদিক তারিকুল ইসলাম, মিডিয়া সেলের প্রতিনিধি নুরুল আমিনের মোবাইল ফোন ছিনিয়ে নেয় আওয়ামী লীগের সন্ত্রাসীরা।

(ঢাকাটাইমস/২৯জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশ ও ভারত ভবিষ্যৎ বিশ্বে নানা ক্ষেত্রে নেতৃত্ব দেবে: ড. সেলিম মাহমুদ

রাজনৈতিক দলগুলো কথা বন্ধ রাখলে গণতন্ত্র পিছিয়ে পড়বে: স্থানীয় সরকারমন্ত্রী

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পতাকা ওড়ানোসহ ছাত্রলীগের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা

একদলীয় শাসনে বাংলাদেশে আজ মুক্ত গণমাধ্যম অনুপস্থিত: মঈন খান

উপজেলা নির্বাচনও ডা‌মি, বর্জন করুন: রিজভী 

সত্য বললে যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা সোমবার

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী নায়েব আলী

টাকা পাচারের কারণে বাংলাদেশ ব্যাংক ও অন্য ব্যাংকের অবস্থা খুবই করুণ: অলি

ইসরায়েলকে বিচারের মুখোমুখি করতে হবে: ছাত্রশিবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :