দৃষ্টিনন্দন আবাসন পাচ্ছে খাগড়াছড়ির ভূমিহীনরা

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ আগস্ট ২০২৩, ২০:০৫ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২৩, ১৯:৫৮

খাগড়াছড়িতে গৃহহীন ও ভূমিহীনদের জন্য কোটি টাকার দৃষ্টিনন্দন আবাসন নির্মাণ করা হয়েছে। জেলা সদরে সাত একর জমির উপর দুইতলাবিশিষ্ট ১৫টি ভবন নির্মাণ করা হয়েছে। ভবনগুলো দেখতে অনেকটা দৃষ্টিনন্দন রিসোর্টের মতো। রয়েছে আধুনিক সব সুযোগ-সুবিধাও। প্রতিটি ভবনে এক সঙ্গে চারটি পরিবার থাকতে পারবে। এই প্রকল্পে স্থায়ীভাবে মাথা গোঁজার ঠাঁই পাবে ভূমিহীন ৬০টি পরিবার।

সরজমিনে গিয়ে দেখা গেছে, দৃষ্টিনন্দন এ আবাসন প্রকল্পের নাম করণ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর সর্হর্ধমিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের নামে। ‘বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব’ আবাসন। এই আবাসন সুবিধাভোগীদের সুপেয় পানির নিশ্চিয়তা দিতে তৈরি করা হয়েছে বিশাল পুকুর। যেখানে সুপেয় পানি সংরক্ষণ করা যাবে।

ভূমিহীন পরিবারগুলো সারাজীবনের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত আবাসনে রুম পেতে যাওয়ায় তাদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দিপনা দেখা দিয়েছে। নতুন করে বাচার স্বপ্ন দেখছে এইপরিবারগুলো।

সরজমিনে দেখা গেছে, গৃহহীন ও ভমিহীনদের জন্য নির্মাণ করা ভবনগুলো হস্তান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে। চলতি মাসেই ভবনগুলো সুবিধাভোগীদের বুঝিয়ে দেওয়া হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি তুলে দেবেন। এ নিয়ে সুবিধাভোগীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দিপনা দেখা দিয়েছে। নতুন করে বাচার স্বপ্ন দেখছে গৃহহীন এই এইপরিবারগুলো।

জানা গেছে, ৬০টি পরিবারের জন্য ১৪ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে দুইতলাবিশিষ্ট ১৫টি ‘বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব’ আবাসন প্রকল্পের ভবন নির্মাণ করা হয়েছে। প্রতি ভবনে ৪টি করে পরিবার থাকতে পারবেন। প্রতিটি পরিবারের জন্য রয়েছে দুইটি বেড রুম, একটি ডাইনিং রুম, রান্নাঘর ও টয়লেট। রয়েছে বিশুদ্ধ খাবার পানি ও সৌর বিদ্যুতের ব্যবস্থা। জেলা শহরের মধ্যে হওয়ায় এখানকার মানুষ চাইলেই সহজে কর্মসংস্থানে যুক্ত হতে পারবে। সুবিধাভোগীদের সন্তানদের শিক্ষায় আলোয় আলোকিত করতে রাখা হয়েছে শিক্ষক ও খেলাধুলার ব্যবস্থা। শিক্ষকদের বেতন দেবে পৌরসভা।

এছাড়া খাগড়াছড়ি জেলা শহরের পাশেই এ প্রকল্পের আওতায় আরও দুই একর জমির উপর আরও ৩৪টি পরিবারের জন্য আবাসনের ব্যবস্থা করা হয়েছে। এই আবাসন প্রকল্পে প্রতিটা পরিবার পাবে দুইরুমের ৫০১ বর্গফুটের ফ্ল্যাট। ইতোমধ্যে ভূমিহীন, বিধবা, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধাসহ ৩৪টি উপকারভোগী পরিবারের কাছে ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এ বিষয়ে খাগড়াছড়ি পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, সাত একর জায়গার উপর আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আবাসন প্রকল্প’ গড়ে তোলা হয়েছে। এখানে ১৫টি ভবনে ৬০টি পরিবার থাকতে পারেব। ইতোমধ্যে তাদের তালিকা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করবেন। উদ্বোধনের পরপরই ৬০টি পরিবারের কাছে তাদের রুমের চাবি ও মালিকানা হস্তান্তর করা হবে। খাগড়াছড়ির কিছু জায়গাতে বিশুদ্ধ খাবার পানির অভাব রয়েছে। এজন্য এখানে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া পানি সংরক্ষণ করতে একটি পুকুর তৈরি করা হয়েছে। লোডশেডিংয়ে যাতে এখানকার সুবিধাভোগীদের কষ্ট না হয়, এজন্য সৌর বিদ্যুতের ব্যবস্থাও রাখা হয়েছে।

জানতে চাইলে খাগড়াছড়ি জোলা প্রশাসক মো.সহিদুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, ডিজিটাল বাংলাদেশ থেকে এখন স্মার্ট বাংলাদেশে উন্নতি হচ্ছে। সেই উন্নয়নের দিক থেকে খাগড়াছড়ি জেলাও পিছিয়ে নেই। খাগড়াছড়ি জেলায় ব্যাপক উন্নয়ন অগ্রগতি হয়েছে। বিশেষ করে স্বাস্থ্য,শিক্ষা,কৃষি,মৎস্যসহ রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন হয়েছে। ৫৯টি ব্রীজ হয়েছে এবং ১০৯ কিলোমিটার সড়ক প্রশস্ত করা হয়েছে। রামগড় স্থলবন্দর নির্মাণ করা হয়েছে। পাশাপশি খাগড়াছড়ি জেলা সদরে অসহায়, ভূমিহীন, গৃহহীন, ভাসমান লোকদের জন্য দৃষ্টিনন্দন আবাসন ভবন তৈরি করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/জেএ/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

এই বিভাগের সব খবর

শিরোনাম :