রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নরের সঙ্গে বৈঠক

ভারত-বাংলাদেশ আন্তঃলেনদেনে যৌথভাবে স্মার্ট প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০২৩, ১৬:৩১

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের সঙ্গে মুম্বাইয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মুম্বাইয়ের মাহারাষ্ট্রে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রধান কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃ লেনদেনে স্মার্ট প্রযুক্তির উদ্ভাবনে যৌথ অংশীদারত্বের বিষয়ে টি রবি শঙ্করের প্রতি আহ্বান জানান পলক।

বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত বৈঠকে তারা ঐতিহ্যগত ব্যাংকিং ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এবং কীভাবে প্রযুক্তি বিশ্বকে ডিজিটাল সঅর্থনীতি ও ব্যাংকিং ব্যবস্থার দিকে চালিত করেছে সে বিষয়ে নিজেদের মতামত শেয়ার করেন। এসময় এই আহ্বান জানান পলক।

জানা গেছে, এ নিয়ে শিগগিরই বিশ্ব ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত এনহেন্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের সঙ্গে আরবিআই এর মধ্যে একটি সমঝোতা চুক্তির বিষয়ে আলোচনা করেছেন জুনাইদ আহমেদ পলক। এছাড়াও ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এর ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের (এনআইপিএল) শীর্ষ ব্যবস্থাপকদের সঙ্গে বৈঠকে ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পেমেন্ট এর মতো বাংলাদেশের জন্য একটি সার্বভৌম রিয়েল-টাইম পেমেন্ট তৈরির বিষয়ে সহায়তা চেয়েছেন পলক।

মন্ত্রী নিজেই তার ফেসবুক পোস্টে বৈঠকগুলোর বিষয়ে জানান। বিকালে মুম্বাইয়ের মাহারাষ্ট্রে আরবিআই প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে ঐতিহ্যবাহী ব্যাংকিং ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এবং কীভাবে প্রযুক্তি বিশ্বকে ডিজিটাল অর্থনীতি ও স্মার্ট ব্যাংকিং ব্যবস্থার দিকে ধাবিত করেছে সে বিষয়ে আলোচনা হয়। আলোচনায় ভারতের ডেপুটি গভর্নরকে ইন্টারঅপারেবল লেনদেন সিস্টেম ব্যবহার করার উদ্যোগটি পরীক্ষা করা এবং আইসিটি বিভাগের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যৌথ উদ্ভাবনে সহযোগিতা করতে কীভাবে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে তা নিয়ে আলোচনা করেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী।

এদিকে বৈঠক সূত্র জানিয়েছে, ওই সময় প্রতিমন্ত্রী পলক, আইসিটি বিভাগের ইডিইজি প্রকল্পের অধীনে ১০টি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র স্থাপন করার বিষয় উল্লেখ করে সেখানে আর্থিক পরিষসেবার দুই দেশের মধ্যে আন্তঃবিনিময়ে একটি স্মার্ট স্যল্যুশন তৈরিতে উভয় প্রতিষ্ঠনের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের বিষয়ে আহ্বান জানান।

এসময় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর বিবেক দীপ এবং চিফ জেনারেল ম্যানেজার শৈলেন্দ্র ত্রিবেদীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরবিআই শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এর ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের (এনআইপিএল) সিইও রিতেশ শুক্লার সঙ্গে অপর এক বৈঠক করেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মুম্বাইয়ের এনপিসিআই ভবনে অনুষ্ঠিত বৈঠকে তারা বাণিজ্যিক বিনিময় মূল্য পরিশোধে টাকা-রূপি ব্যবহার শুরুর পর ভোক্তা পর্যায়ে ক্রসবর্ডার লেনদেন সুবিধা চালু ও ন্যাশনাল পেমেন্টস করপোরেশন অব ইন্ডিয়ার ই-কমার্স পেমেন্ট সহজ করতে ডিজিটাল পেমেন্ট পরিকাঠামো নিয়ে আলাপ করেন পলক।

এসময় আইসিটি প্রতিমন্ত্রী ভারতের ডিজিটাল জাতীয় আইডি, আধার এবং ডিজিটাল ব্যক্তিগত ও পেশাদার রেকর্ডগুলি সংরক্ষণ এবং পরিবেশের জন্য ডিজি লকার কীভাবে কাজ করে সে বিষয়ে অবগত হন। এরপর ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পেমেন্ট এর মতো বাংলাদেশের জন্য একটি সার্বভৌম রিয়েল-টাইম পেমেন্ট তৈরির বিষয়ে সহায়তার বিভিন্ন দিক আলোচনা করেন তিনি।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

কার্ডহোল্ডারদের জন্য গ্রীনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক 

অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ সিবিএ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু জাফর 

ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

জনতা ব্যাংকের নতুন ডিএমডি মো. ফয়েজ আলম

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

তাপপ্রবাহ: ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার

রংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখাসমূহের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :