রাজবাড়ীতে ২ সাবেক এমপিসহ বিএনপির ২২০০ জনের বিরুদ্ধে পুলিশের ২ মামলা

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৩২

রাজবাড়ী জেলা বিএনপির সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়মকে প্রধান এবং রাজবাড়ী-আসনের সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা প্রবীণ রাজনীতিবিদ মো. নাসিরুল হক সাবু মিয়াকে ২নং আসামি করে রাজবাড়ীর বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে ২ মামলায় ১১৬ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ২২০০ জনকে আসামি করা হয়েছে।

শনিবার দিবাগত রাতে রাজবাড়ী সদর থানায় ১টি ও রাজবাড়ী রেলওয়ে থানায় অপর আরেকটি মামলা হয়েছে। এসব মামলায় পুলিশ শনিবার মিছিল থেকে ও রাতে ২৮ জনকে গ্রেপ্তার করেছে। তার মধ্যে ৪ জন শিশু।

রবিবার দুপুরে তাদের রাজবাড়ীর আদালতে হাজির করা হলে বিচারক জামিন না মঞ্জুর করে সবাইকে কারাগারে পাঠিয়েছেন।

এই মামলায় অপর আসামীরা হলো, বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ- সাংগঠনিক সম্পাদক ফরিদপুর বিভাগ ও জেলা যুবদলের বিপ্লবী আহবায়ক খায়রুল আনাম ভিপি বকুল, রাজবাড়ী যুবদলের সংগ্রামী যুগ্ন আহবায়ক কাওছার মাহমুদ, রাজবাড়ী সদর উপজেলা যুবদলের সংগ্রামী আহ্বায়ক আব্দুল্লাহ আল মামুন সম্রাট ও রাজবাড়ী পৌর যুবদলের সদস্য সচিব গোলাম মহিউদ্দিন গিটারসহ মোট ১১৬ জনের নাম উল্লেখ করে এবং২০০০/ ২২০০ জনকে অজ্ঞাত দেখিয়ে মামলা করা হয়েছে। রাজবাড়ী জেলা বিএনপির নেতৃবৃন্দ এই মিথ্যা ভিত্তিহীন মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

জানা গেছে, বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার দুপুরে রাজবাড়ী জেলার বিএনপির সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম ও নাসিরুল হক সাবুর নেতৃত্বে শহরে একটি বিশাল আনন্দ শোভাযাত্রা বের করে।

মামলায় উল্ল্যখ করা হয়েছে, শনিবার আনন্দ শোভাযাত্রার মাঝপথে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে প্রবেশপথে সরকারি বিভিন্ন প্রচারপত্র ও আওয়ামী লীগের তোরণ ভাঙ্চুর করে বিএনপির নেতাকর্মীরা। নেতাকর্মীদের এসব কার্যক্রম বাধা দিতে গেলে পুলিশের উপর হামলা চালায় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এতে রাজবাড়ী সদর থানা পুলিশের তিন সদস্য আহত হয়। পরে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলে নেতাকর্মীরা রাজবাড়ী রেলস্টেশন এলাকায় প্রবেশ করে সেখানেও পুলিশের উপর পাথর নিক্ষেপসহ রেলস্টেশন এলাকা ভাঙ্চুর করে।

এতে রাজবাড়ী রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সোমনাথ বসু ও দুই নারী পুলিশসহ চারজন গুরুতর আহত হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, রাজবাড়ী রেলস্টেশন ভাঙ্চুর ও রেলওয়ে পুলিশের ওপর হামলার ঘটনায় উপ-পরিদর্শক বিধান চন্দ্র বাদী হয়ে এজাহারনামীয় ৫ জনকে আসামি করা হয়েছে। এই মামলায় ৪৫০ থেকে ৫০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। অন্যদিকে রাজবাড়ী সদর থানায় উপ-পরিদর্শক সোহেল রানা বাদী হয়ে এজাহারনামীয় ১১১ জনের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করেন।

এই মামলায় ২০০০ থেকে ২২০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। রাজবাড়ী জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এ মামলা প্রসঙ্গে বলেন, শনিবার রাজবাড়ী শহরের দলের প্রতিষ্ঠা বার্ষিকীর র্যালীতে পুলিশ সম্পূর্ণ বিনা উসকানিতে পেছন থেকে মিছিলের ওপর হামলা করে ২৫ জন নেতাকর্মীকে আহত করে। মিছিল থেকে ধাওয়া করে ২৮জন নেতাকর্মীকে আটক করে, যার মধ্যে ৪জন শিশুও রয়েছে। তারা আমাদের কর্মী নয়।

সাবেক এমপি ও জননেতা আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম ও নাসরুল হক সাবু মিয়া এক বিবৃতিতে বলেন,পুলিশের এই বাকশালি আওয়ামী সরকারের পক্ষে অতি উৎসাহী আচরণে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই অবিলম্বে গ্রেফতারকৃত নিঃশর্ত মুক্তি চাই।

নেতাকর্মীদের মামলা প্রসঙ্গে রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সংসদ ও জেলা বিএনপির সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম আরো বলেন, আমি বিস্মিত! মামলায় এত আসামি করা হয়েছে আমি বিস্মিত! আমার আর কিছু বলার নেই।

রাজবাড়ী রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সোমনাথ বসু বলেন, আমাদের মামলায় রাজবাড়ী সদর থানায় ৫ আসামিকে গ্রেফতার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করেছেন। তারা রাজবাড়ী সদর থানার পুলিশে উপর হামলা মামলারও আসামি। আমরা তাদের গ্রেফতার দেখিয়ে বিজ্ঞ আদালতে রিমান্ডের আবেদন করবো।

রাজবাড়ীর পুলিশ সুপার জি. এম আবুল কালাম আজাদ বলেন, রাজনৈতিক স্বাধীনতার নামে পুলিশের ওপর হামলা করেছে বিএনপির নেতাকর্মীরা। এ ঘটনায় ২৮ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।

(ঢাকাটাইমস৩সেপ্টম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কিশোরগঞ্জের চার উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে

সিদ্ধিরগঞ্জে অজ্ঞাত গাড়ির সঙ্গে ধাক্কায় ট্রাকের হেলপার নিহত

কুমিল্লার চার উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কেমন?

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ৩৯টি মৃত হরিণ উদ্ধার

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ভোগান্তিতে উপকূলবাসী, পৌঁছায়নি সরকারি ত্রাণ সহায়তা

শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় রেমালের কিছু অংশ সিলেটে বাকিটা আসামে

অবৈধ সম্পদ অর্জন: সস্ত্রীক পুলিশ পরিদর্শকের বিরুদ্ধে দুদকের মামলা

ঝিনাইদহে ধর্ষণ মামলায় ইউপি চেয়ারম্যানের যাবজ্জীবন

নরসিংদীতে নামাজরত অবস্থায় ইটচাপা পড়ে স্বামী-স্ত্রীর মৃত্যু

সিদ্ধিরগঞ্জের ডিএনডি খাল থেকে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার

এই বিভাগের সব খবর

শিরোনাম :