বগুড়ায় নর্দান কোল্ড স্টোরেজকে জরিমানা

বগুড়া প্রতি‌নি‌ধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩২

অতিরিক্ত মুনাফায় আলু বিক্রি করার দায়ে বগুড়ার নর্দান কোল্ড স্টোরেজকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সজিব মিয়া মঙ্গলবার বিকালে এই অভিযান পরিচালনা করেন।

অ‌ভিযা‌নে সহ‌যো‌গিতা ক‌রেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়ার সহকারী পরিচালক ইফতেখারুল ইসলাম, কৃষি বিপণন অধিদপ্তর বগুড়ার বাজার পরিদর্শক মো. আবু তাহের, এপিবিএনের টিম এবং বগুড়া জেলা পুলিশের টিম।

ভ্রাম‌্যমাণ আদালত সূ‌ত্রে জানা গেছে, নর্দান কোল্ড স্টোরেজ অতিরিক্ত মুনাফায় আলু বিক্রি করছিলো। কোল্ড স্টোরেজে ৬০ কেজি আলুর ১ বস্তার ক্রয়মূল্য ছিল ৯৫০ টাকা, বস্তা প্রতি হিমাগার ভাড়া ৩২০ টাকা, লোডিং আনলোডিং চার্জ ২০ টাকা, পরিবহন খরচ ৩০ টাকা, অন্যান্য খরচ ৩০ টাকাসহ প্রতি বস্তা আলুর মোট খরচ ১৩৫০ টাকা যা ২৫% লাভসহ বিক্রিয় মূল্য হওয়ার কথা ১৬৮৭ টাকা (কেজি ২৮.১১ টাকা) কিন্তু তারা প্রতি বস্তা বিক্রি করছে ২২৫০ টাকা (কেজি ৩৭.৫ টাকা)। কৃষি বিপণন বিধিমালা, ২০২১ অনুযায়ী পাইকারি পর্যায়ে যৌক্তিক সর্বোচ্চ ২৫% মুনাফায় আলু বিক্রি করতে পারে কিন্তু প্রতিষ্ঠানটি সরকার নির্ধারিত লাভের চেয়ে বেশি দামে আলু বিক্রি করছে। ভবিষ্যতে অতিরিক্ত মূল্যে আলু বিক্রি না করার ব্যাপারে সতর্ক ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. সজিব মিয়া জানান, অতিরিক্ত মুনাফায় আলু বিক্রি করার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের নির্দেশে আলুর বাজারে স্থিতিশীলতা আনতে মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/১২ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :