পাকিস্তান দলে শৃঙ্খলায় ইসলাম ধর্মের ভূমিকা দেখেন ম্যাথু হেইডেন

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২৩, ১৭:০৫

পাকিস্তানের ক্রিকেট খেলা নিয়ে সমালোচনা করেন অনেকে। কেননা পাকিস্তান ক্রিকেটে বিতর্কের অভাব নেই। জাতীয় দলেও মাঝেমধ্যে বিতর্ক মাথাচাড়া দিয়ে ওঠে। এমনকি বিশ্বকাপে খেলতে আসার আগেও জাতীয় দলের খেলোয়াড়দের মধ্যে ঝামেলার কথা শোনা যায়।

কিন্তু অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার এবং পাকিস্তানের সাবেক কোচ ম্যাথু হেইডেন শৃঙ্খলার জন্য প্রশংসা করেছেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের। আর এই শৃঙ্খলার পেছনে ইসলাম ধর্মের প্রভাব দেখেন এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি।

বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানদের খুব কাছ থেকে দেখেছেন হেইডেন। ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান জাতীয় দলের কোচিং স্টাফের সদস্য ছিলেন সাবেক এই ওপেনার। ব্যাটিং কনসালট্যান্ট হিসেবে কাজ করেছেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে। পরের বিশ্বকাপে ‘মেন্টর’ ছিলেন বাবরদের। গতকাল হায়দরাবাদে পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রস্তুতি ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় শৃঙ্খলার জন্য পাকিস্তান জাতীয় দলের প্রশংসা করেন হেইডেন।

বিশ্বকাপের এই প্রস্তুতি ম্যাচে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান ও সাবেক ক্রিকেটার রমিজ রাজার সঙ্গে ধারাভাষ্য দেন হেইডেন। রমিজ রাজা তাঁর কাছে জানতে চান, পাকিস্তান দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন ছিল? ৫১ বছর বয়সী হেইডেন বলেন, ‘ইসলাম ধর্মের প্রতি তারা খুব মনোযোগী, যেটা এই দলের ভিত্তিমূল। পাকিস্তান দলের খেলোয়াড়েরা জীবনযাপনে খুব শৃঙ্খলাপরায়ণ। আমি এটার প্রশংসা করি। কারণ, ক্রিকেট কিন্তু শৃঙ্খলারই খেলা।’ হেইডেন এরপর যোগ করেন, ‘আপনাকে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে, নিবেদন থাকতে হবে, ধারাবাহিক হতে হবে—দলের সংস্কৃতিতে এসবই ইসলামের প্রতিনিধিত্ব করে।’

প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১৪ রানে হেরেছে পাকিস্তান। এ নিয়ে দুটি প্রস্তুতি ম্যাচেই হারল বাবর আজমের দল। তবে পাকিস্তানের হারের চেয়ে বেশি আলোচনা হচ্ছে তাদের বাজে ফিল্ডিং নিয়ে।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এনবিডব্লিউ/ইএস

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :