আনসার বাহিনী কি গ্রেপ্তারের ক্ষমতা পাচ্ছে? যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২৩, ১৬:৪৩

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে আসামি গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া নিয়ে চলমান আলোচনা-সমালোচনার বিষয়ে বক্তব্য দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আনসারকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়ার বিষয়ে যে সংবাদ প্রকাশ হয়েছে সেটি ‘ভুল তথ্য’ বলে জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, অপরাধ সংঘটনের ক্ষেত্রে কাউকে গ্রেপ্তারের ক্ষমতা আনসার বাহিনীকে দেওয়া হবে না।

বুধবার সচিবালয়ে বিজয় দিবস উদ্‌যাপন উপলক্ষে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান এসব কথা বলেন।

আনসার ব্যাটালিয়ন বিল ২০২৩ সংসদে তোলা হয় সোমবার। বিলের প্রস্তাব অনুযায়ী, ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীকে ‘আটক, দেহ তল্লাশি ও মালামাল জব্দের ক্ষমতা’ পাচ্ছে আনসার ব্যাটালিয়ন সদস্যরা। পাশাপাশি বাহিনীতে বিদ্রোহের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিলটি উত্থাপন করলে তিন দিনের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য সেটিকে সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

আনসার বাহিনীকে ‘গ্রেপ্তারের ক্ষমতা দেওয়ার বিধান’ নিয়ে পুলিশের পক্ষ থেকে ‘আপত্তি’ জানানো হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এছাড়া বিরোধী বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন।

এই প্রস্তাবকে ‘ভয়াবহ দুশ্চিন্তার ও আতঙ্কের বিষয়’ হিসেবে বর্ণনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘পুলিশিং কিন্তু আলাদা জিনিস… এখানে সব কিছু কোড অব কনডাক্ট আলাদা, আইন আলাদা সবকিছু আলাদাভাবে পরিচালিত হয়। আনসারের কাজটা এমন না… তারা একটা ভিন্ন প্রতিষ্ঠান।’

তবে প্রস্তাবিত বিলের কোনোকিছু নিয়ে প্রশ্ন উঠলে সংসদীয় স্থায়ী কমিটি তার ঠিক করবেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মন্ত্রিসভায় পাস হওয়া আইনের খসড়ায় কোনো শব্দ বা বাক্যের কারণে এমন প্রশ্ন উঠলে সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা তা পরিশুদ্ধ করবেন। তাদের যে আইনটি আসছে, সেটি পরীক্ষা-নিরীক্ষার শেষ পর্যায়ে এখানে (সংসদে) এসেছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘যে আইনটি আসছে, সেটি পরীক্ষা-নিরীক্ষার শেষ পর্যায়ে এখানে (সংসদে) এসেছে। এটি সংসদীয় স্থায়ী কমিটিতে গেছে, স্থায়ী কমিটির সদস্যরা এটি পরীক্ষা-নিরীক্ষা করবেন। সেখানে কোনো শব্দ বা বাক্য যদি এই ধরনের প্রশ্নের অবতারণা করে, তবে সেগুলো সংশোধিত হবে। এখানে প্রচলিত আইনের বাইরে যাওয়ার সুযোগ কোনো নেই।’

ভুল–বোঝাবুঝির কোনো অবকাশ নেই উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, ‘আমি একটি কথা স্পষ্ট করে বলে দিচ্ছি, এভাবে ভুল–বোঝাবুঝির কোনো অবকাশ নেই। এখানে আমি শুনতে পাচ্ছি অনেক জায়গায় প্রচারিত হচ্ছে এবং বিভিন্ন মিডিয়াতে প্রকাশিত হয়েছে আনসার পুলিশের ক্ষমতা নিয়ে যাচ্ছে, পুলিশের ক্ষমতা আনসার নিয়ে যাচ্ছে—এগুলো প্রোপাগান্ডা, সব মিস ইনফরমেশন। এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। আমরা সব সময় বলি আমাদের দুটি ফোর্সই আমাদের নিরাপত্তা বাহিনী।’ ফৌজদারি কার্যবিধি মেনে যেকোনো বাহিনীকে কাজ করতে হয় বলে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

অবশেষে রাজধানীতে নামল স্বস্তির বৃষ্টি

গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

আ.লীগ ক্ষমতায় থাকায় মানুষের জীবনমান উন্নত, সংসদে প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচন: তৃতীয় ধাপে ১৫৮৮ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

বজ্রপাতে চট্টগ্রাম বিভাগে প্রাণ গেল ছয়জনের

চলতি মাসে আরও দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরিবেশ রক্ষায় প্রতিবেদন করতে গিয়ে সাংবাদিক আক্রমণের শিকার হলে সুরক্ষা পাবেন: তথ্য প্রতিমন্ত্রী 

উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে স্পিকারকে ইসির চিঠি

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো ৪৯ টাকা 

আইএমএফের জ্বালানি বিষয়ক পরামর্শের সঙ্গে একমত নয় ক্যাব

এই বিভাগের সব খবর

শিরোনাম :