রাজধানীর প্রবেশপথগুলোতে কড়া পুলিশ পাহারা

হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ অক্টোবর ২০২৩, ২০:৫৪ | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২৩, ১৮:১৪

নিজ নিজ অবস্থানে অনড় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপি। দেশের বড় এই দুই রাজনৈতিক দলের শনিবারের পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে রাজধানীজুড়ে রয়েছে উদ্বেগ-উৎকন্ঠা। রাজধানীর প্রবেশপথগুলোতে কড়া পাহারা বসিয়েছে পুলিশ।

সমাবেশের ঠিক এক দিন আগে শুক্রবার সকাল থেকেই রাজধানীর প্রবেশ মুখগুলো অনেকটাই ফাঁকা দেখা গেছে। অন্য দিনের তুলনায় যানবাহনের চাপ নেই। পাশপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বাড়তি উপস্থিতিও চোখে পড়েনি।

শুক্রবার সকাল থেকে দুপুর ঢাকা টাইমসের প্রতিনিধিরা রাজধানীর বিভিন্ন প্রবেশ মুখ ঘুরে এমন তথ্য জানান।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘুরে দেখা গেছে সড়কে খুব অল্প সংখ্যক যান চলাচল করছে। লোকসমাগমও তুলনামূলক কম। রাস্তার পাশের চায়ের দোকানগুলোতেও ভিড় ছিল অনেকটাই কম।

সাইনবোর্ড এলাকার তিশা পরিবহনের ম্যানেজার মো. জাহাঙ্গীর আলম বলেন, আমরা আজ শুক্রবার সন্ধ্যার পর থেকে সব বাস চলাচল বন্ধ করে দেব। বিভিন্ন জেলা থেকে আওয়ামী লীগের নেতারা আমাদের বলেছেন আমরা যেন সমাবেশের দিন বাস না চালাই। তাদের কথা বিবেচনায় নিয়েই আমরা কাজ করছি।

দুপর ১২টার একটু আগে দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে ঢাকার প্রবেশপথ ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে ঘুরে দেখা গেছে অভিন্ন চিত্র। সেখানেও যান চলাচল যেমন কম, তেমনি রাস্তায় লোকজনও অন্যান্য দিনের তুলনায় কম বের হয়েছে।

শরীয়তপুর, মাদারীপুরসহ বিভিন্ন জেলায় নিয়মিত চলাচল করা টঙ্গীপাড়া এক্সপ্রেসের ম্যানেজার মো. ফরিদ উদ্দিন এক প্রশ্নের জবাবে বলেন, বাস বন্ধ রাখার মতো কোনো পরিস্থিতি তো তৈরি হয়নি। বাস বন্ধ রাখতে কেউ কোনো ধরনের নির্দেশনাও দেয়নি। প্রতিদিনের মতই বাস চলছে। কোথাও কোনো সমস্যা নেই।

তবে ওই এলাকার বাসিন্দা আবুল কালাম ঢাকা টাইমসকে জানালেন ভিন্ন কথা। তিনি বলেন, অন্যান্য দিনের তুলনায় আমাদের এলাকায় গণপরিবহন কম চলাচল করছে। আর রাস্তায় লোকজনও কম বের হয়েছে।

এমনকি কেরানীগঞ্জ থেকে জুরাইন, ধোলাইপাড়, চাঁনখারপুল হয়ে হাইকোর্ট এলাকা পেরিয়ে ইষ্কাটন এলাকায় প্রবেশ করার সময়ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তেমন উপস্থিতি ঢাকা টাইমসের প্রতিবেদকদের নজরে আসেনি। পাশপাশি মিরপুর থেকে মহাখালী হয়ে বেইলী রোডের প্রবেশ মুখের সড়কগুলোতেও পুলিশের উপস্থিতি তেমন চোখে পড়েনি।

সাভার থেকে ঢাকায় আসা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবদুল জব্বার বলেন, সাভার থেকে ঢাকায় এসেছি বুটেক্সের পরীক্ষা দিতে। মহাসড়কে আমাদের বাসটির কোনো ধরনের তল্লাশির মুখোমুখি হতে হয়নি। কোনো ধরনের হয়রানি ছাড়া ঢাকায় প্রবেশ করতে পারবো সেটা ভাবিনি।

মহাখালীর সিএনজি চালক মো. বাবুল বলেন, ছুটির দিন বলেই হয়তো আমাদের যাত্রী কম। তবে সড়কে কেউ হয়রানি করছে না কিংবা তল্লাশিও করছে না।

হাইওয়ে পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি শাহাবুদ্দিন খান জানান, সমাবেশ ঘিরে যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয় সেজন্য হাইওয়ে পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

শাহাবুদ্দিন খান বলেন, আমরা সবার সঙ্গে সমন্বয় করে জনগণের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছি, মহাসড়ক নিরাপদ রাখছি।

(ঢাকাটাইমস/এমএইচ/জিএম/ইআসি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :