নির্বাচন ব্যবস্থাপনা অ্যাপ উদ্বোধন: ঘরে বসেই মনোনয়নপত্র জমা দেওয়া যাবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ নভেম্বর ২০২৩, ১৪:২১ | প্রকাশিত : ১২ নভেম্বর ২০২৩, ১৩:৫১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন ব্যবস্থাপনাবিষয়ক অ্যাপসহ অনলাইনে প্রার্থিতা ফরম দাখিল অ্যাপ উদ্বোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)। রবিবার (১২ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটোরিয়ামে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে অ্যাপের ব্যবহার ও নিয়ম সম্পর্কে ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। এতে অ্যাপসে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নাম-ঠিকানা, হলফনামায় দেওয়া তথ্য, ভোট কেন্দ্রসংক্রান্ত তথ্য, ভোটার সংক্রান্ত তথ্য, ফলাফল সংক্রান্ত তথ্য ইত্যাদি কিভাবে রাখা যায় তা দেখানো হয়। অ্যাপটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, অ্যাপে কিছু তথ্য থাকবে শুধু ইসির নির্ধারিত ব্যক্তিদের জন্য। যেমন- সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, প্রিসাইডিং কর্মকর্তাসহ নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তাদের নাম ও মুঠোফোন নম্বর, আইনশৃঙ্খলা পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদন। সবার জন্য এগুলো উন্মুক্ত থাকবে না।

ইসি আহসান হাবিব বলেন, আমাদের কমিশন প্রযুক্তিনির্ভর। অতীতে নমিনেশন সাবমিশনে বাধা দেওয়া হতো। তবে এ অ্যাপসে সেই সমস্যা থাকবে না। ঘরে বসেই মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ভোটার যোগ্যপ্রার্থী বেছে নিতে পারবেন। আমরা ডিজিটাল হয়ে যাচ্ছি, এটা স্বচ্ছতার প্রতীক। এ অ্যাপ ফেয়ার এবং ট্রান্সপারেন্ট। আশা করি অ্যাপসের সুফল ভোগ করবো।

এ সময় অন্যদের মধ্যে রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১২নভম্বের/বিবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :