অবরোধ-হরতালে মেট্রোরেলই ভরসা, সন্ধ্যা পর্যন্ত চালু রাখার দাবি

হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ১১:৩৫ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২৩, ১০:৩৭

টানা অবরোধে যখন রাজধানীবাসী হাঁপিয়ে উঠেছে, নাশকতার নানা শঙ্কায় নগরীতে যখন দেখা দিয়েছে গণপরিবহন সংকট, তখন নগরবাসীকে স্বস্তি দিচ্ছে মেট্রোরেল। বিএনপির ডাকা টানা অবরোধের মধ্যে একমাত্র বাহন হিসেবে মেট্রোরেলই এখন অনেকের ভরসা। প্রতিদিনই দেখা যাচ্ছে উপচেপড়া ভিড়।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হওয়ার পর থেকেই মেট্রোরেলে যাত্রীদের চাপ বেড়েছে অনেক। অবরোধের মধ্যে বুধবারও তার ব্যতিক্রম ছিল না।

সকালে মিরপুর থেকে মতিঝিল এসেছেন মো. ইমরান হোসেন। তিনি ঢাকা টাইমসকে বলেন, মিরপুর থেকে পল্টন গুলিস্তান ও মতিঝিলের যেই এড়িয়াতেই যাই না কেন দুই থেকে আড়াই ঘণ্টা লাগতো। সেই তুলনায় মাত্র ৩০ মিনিটেই আমরা এখন পৌঁছাতে পারছি। অবরোধের মধ্যে বাস তো পাওয়াই যায় না। মেট্রোরেল হওয়াতে বেঁচে গেছি।

মিরপুর থেকে সচিবালয় স্টেশনে আসা বীথি আক্তার ঢাকা টাইমসকে বলেন, গত মঙ্গলবার (১৪ নভেম্বর) মাত্র ২২ মিনিটে মিরপুর ১১ নম্বর থেকে মতিঝিল পৌঁছাতে পেরেছি। এই দীর্ঘপথ বাসে যেতে সময় লাগে দুই ঘণ্টারও বেশি।

তবে মতিঝিল থেকে বিকালে বা সন্ধ্যার পর মেট্রোরেল না থাকায় অসুবিধায় পড়ছেন ঘরমুখো মানুষ। সকালে নির্ঝঞ্ঝাট মতিঝিল যেতে পারলেও ফেরার সময় বাসে ঘণ্টারও বেশি সময় লেগে যাচ্ছে। তাই সন্ধ্যার পরও মতিঝিল থেকে মেট্রোরেল চালু রাখার দাবি যাত্রীদের।

বীথি আক্তার বলেন, আমরা মেট্রোরেলের সুবিধাটা সারাদিন পেতে চাই। দুপুরের পর মতিঝিলে মেট্রোরেল চলাচল করে না। অবরোধের সময় আমরা সহজেই সকালে আসতে পারি। তবে ফেরার সময় ভোগান্তিতে পড়তে হয়।

মেট্রোরেল রাজধানীর আগারগাঁওয়ের স্টেশন পেরিয়ে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল পর্যন্ত যাত্রা শুরু করে গত ৫ নভেম্বর থেকে।

বর্তমানে উত্তরা স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ১০ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করছে।

মতিঝিল এলাকার বাসিন্দা মুক্তা আক্তার। উত্তরার একটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষিকা তিনি। প্রতিদিন বাসে করে মতিঝিল থেকে উত্তরা যেতেন, এতে তার সময় লাগতো আড়াই থেকে ৩ ঘণ্টার মতো। মাঝে মধ্যে সকালে রওনা দিয়ে দুপুর পার হলেও পৌঁছাতে পারতেন না উত্তরায়। ঢাকা টাইমসকে মুক্তা আক্তার বলেন, ঢাকাকে আমরা জ্যামের শহর হিসেবে চিনি। সে জন্য এটা (মেট্রোরেল) খুবই এসেন্সিয়াল (অত্যাবশ্যকীয়)। আমি এখন তিন ঘণ্টার পথ মাত্র ৩৮-৪০ মিনিটে যেতে পারছি। এর চেয়ে বড় সুখের বিষয় আর কী হতে পারে। বর্তমানে অবরোধের মধ্যে তো রাস্তায় বাস খুবই কম। এখন এই মেট্রোরেলই আমাদের প্রধান ভরসা।

এদিকে ১২ নভেম্বর রবিবার ডিএমটিসিএলের অফিসিয়াল ফেসবুক পেজে মেট্রোরেল চলাচলের সময়সূচির নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরা মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিল মেট্রো রেলস্টেশন পর্যন্ত সকাল ৭টা ১০ মিনিট থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত ১০ মিনিট পরপর ট্রেন চলাচল করবে।

বেলা ১১টা ৪০ মিনিট, ১১টা ৫০ মিনিট, দুপুর ১২টা ও দুপুর ১২টা ১২ মিনিটে চারটি অতিরিক্ত মেট্রোরেল মতিঝিল স্টেশন থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ সচিবালয়, ফার্মগেট এবং পরবর্তী প্রতিটি স্টেশনে নেমে উত্তরা উত্তর স্টেশন যাবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা স্টেশন থেকে দুটি ট্রেন মতিঝিলের উদ্দেশে ছেড়ে যাবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপমহাব্যবস্থাপক (প্রশাসন) নাজমুল ইসলাম ভূঁইয়া ঢাকা টাইমসকে জানান, আগামী তিন মাসের মধ্যেই মেট্রোরেল চলাচলের সময় বাড়ানো হবে। কিছু কাজ এখনো শেষ হয়নি। অবরোধের মধ্যে মেট্রোরেল স্টেশনগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে কি না ঢাকা টাইমসের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সকল আইনশৃঙ্খলা বাহিনীকেই বলা আছে বাড়তি নজরদারি রাখতে এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে। নিরাপত্তার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও বলা হয়েছে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/এইচএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমূহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন পর্যবেক্ষণে ইসির মনিটরিং টিম

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে: এডিবির আবাসিক প্রধান

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রতি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সশস্ত্র সদস্য থাকবে: স্বরাষ্ট্রসচিব

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজন মানসম্মত তথ্য ও সমন্বিত উদ্যোগ

তীব্র গরমে ট্রেনযাত্রীদের শরবত দিলো রেলওয়ে

​​​​​​​দলীয় ও সরকারপ্রধানের নির্দেশনা অমান্য করায় বিস্মিত ইসি আহসান হাবিব

ফের কমলো সোনার দাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :