নির্বাচন নিয়ে ‘বিদেশি তৎপরতায়’ বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ জাবি শাখার উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ১৪:৫৩ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২৩, ১৪:২৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন দেশের কূটনৈতিক তৎপরতাকে অযাচিত উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপকে তারা শিষ্টাচার বহির্ভূত বলে মনে করছেন।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পাঁচ শতাধিক শিক্ষক এই উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়ে দেশে একটি অবাধ, গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন-আকাঙ্খার প্রতিফলন ঘটাতে নির্বাচন কমিশন ও সরকারের প্রচেষ্টাকে এগিয়ে নিতে দেশবাসীর প্রতি তারা আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতি চলমান অবস্থায় তফসিল ঘোষণার প্রাক্কালে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সব ধরনের শিষ্টাচার লঙ্ঘন করে, দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশের তিনটি রাজনৈতিক দলকে নিঃশর্ত সংলাপে বসার আহ্বান জানিয়ে চিঠি বিতরণ করেছে। তফসিল ঘোষণার প্রাক্কালে এ ধরনের চিঠি বিতরণ হস্তক্ষেপ এবং শিষ্টাচার বহির্ভূত।

বিবৃতিতে স্বাক্ষরকারী শিক্ষক নেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কিন সরকার নির্বাচন নিয়ে বারবার ভিসানীতি প্রয়োগের হুমকি দিচ্ছে অথচ বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাসের ব্যাপারে কিছু বলছে না।

বিবৃতিতে বলা হয়, হরতাল-অবরোধ কর্মসূচির নামে যানবাহনে অগ্নিসংযোগ, শিল্প-কলকারখানা ভাঙচুর, পুলিশ ও সাধারণ পথচারী হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুর ও ভীতি প্রদর্শনের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করলেও তথাকথিত মানবাধিকার ও গণতন্ত্রের ফেরিওয়ালা রাষ্ট্রটি এ বিষয়ে কোনো কথা বলেনি, এমনকি সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়া বাধাগ্রস্ত করার দায়ে তাদের ওপর ভিসা নীতিও প্রয়োগ করেনি।

বিবৃতি প্রদানকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন অধ্যাপক মো. শাহেদুর রশিদ, অধ্যাপক মোহাম্মদ লুৎফর রহমান, অধ্যাপক মো. শওকত আলী, অধ্যাপক মোহাম্মদ আমজাদ হোসেন, অধ্যাপক লায়লা হাসিন, অধ্যাপক আয়শা সিদ্দিকা, মো. শাহজাহান, মো. আলাউদ্দিন, নাবিলা নুজহাত, এ এইচ এম শহীদ শামি, নুসরাত আফরোজ তানিয়া, সৈয়দা সুমাইয়া হাবীব, মালা রানী দাস, আদনান আল নাহিয়ান, মো. রনি হোসাইন, কাউসার হোসেন, ইসতিয়াক রায়হান, অধ্যাপক মোহাম্মদ নঈম আজিজ আনসারী, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, অধ্যাপক উবাইদুর রহমান সিদ্দিকী, অধ্যাপক ড. উম্মে সায়কা, অধ্যাপক ড. খন্দকার হাসান মাহমুদ, ড. তানজিনুল হক মোল্লা, ড. মো. সাইফুজ্জামান, রেজাউল রনি, ড. রওনক জাহান, ড. বিবি হাফছা, ড. মো. আনারুল হক মন্ডল, অধ্যাপক ড. ফরিদ আহমেদ প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/আরআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমূহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন পর্যবেক্ষণে ইসির মনিটরিং টিম

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে: এডিবির আবাসিক প্রধান

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রতি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সশস্ত্র সদস্য থাকবে: স্বরাষ্ট্রসচিব

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজন মানসম্মত তথ্য ও সমন্বিত উদ্যোগ

তীব্র গরমে ট্রেনযাত্রীদের শরবত দিলো রেলওয়ে

​​​​​​​দলীয় ও সরকারপ্রধানের নির্দেশনা অমান্য করায় বিস্মিত ইসি আহসান হাবিব

ফের কমলো সোনার দাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :