মাইক্রোফিন্যান্স ইন বাংলাদেশ শীর্ষক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ২১:০০

মাইক্রোফিন্যান্স ইন বাংলাদেশ শীর্ষক প্রকাশনার উপর একটি জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থমন্ত্রণালয়ের সচিব শেখ মোহাম্মদ সলীমউল্লাহ।

কর্মশালায় সভাপতিত্ব করেন এমআরএ এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্। উক্ত কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর ড. একেএম সাইফুল মজিদ, সিরডাপ এর পরিচালক (গবেষণা) ও অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ড. মো. হেলাল উদ্দিন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. আজিমুদ্দিন বিশ্বাস এনডিসি এবং পিকেএসএফএর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের। অথরিটির নির্বাহী পরিচালক মুহাম্মদ মাজেদুল হক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং কর্মশালার বিষয় বস্তুর উপর বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন অথরিটির নির্বাহী পরিচালক মোহাম্মদ ইয়াকুব হোসেন।

বিশিষ্ট আলোচকগণ ২০২২-২০২৩ অর্থবছরে অথরিটির সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসহ বাংলাদেশের ক্ষুদ্রঋণ খাতের বিভিন্ন অর্জনের উপর তাদের স্ব স্ব মতামত তুলে ধরার পাশাপাশি দেশের সামষ্টিক অর্থনীতিতে ক্ষুদ্রঋণ খাতের অবদানের ভূয়সী প্রশংসা করেন। আর্থিক অন্যান্য খাতের তুলনায় এখাতে আদায়ের হার অনেক বেশী যা ৯৮% এবং নারীর অংশগ্রহণ প্রায় ৯১%। গ্রামীণ অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টিতে এখাত অনন্য ভূমিকা পালন করছে। ২০২২-২০২৩ অর্থবছরে বিতরণকৃত মোট ঋণ ২৪৯ হাজার কোটি টাকার মধ্যে ১০৫ হাজার কোটি টাকা (৪২%) ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ হিসেবে প্রদান করা হয়েছে। কৃষিখাতে ও ক্ষুদ্রঋণ খাতের অবদান অনস্বীকার্য যা এবছরে ১২৪ হাজার কোটি টাকা (বিতরণকৃত ঋণের ৫০%) ঋণ বিতরণের মাধ্যমে প্রমাণিত হয়েছে। ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো সারাদেশে আর্থিক সেবা প্রদানের পাশাপাশি, স্বাস্থ্য, শিক্ষা, বঙ্গবুন্ধ উচ্চশিক্ষা বৃত্তি এবং দুর্যগ মোবাবেলিয়ায় গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে।

জুন, ২০২৩ এএমআরএ এর সনদপ্রাপ্ত ৭৩১টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান (এমএফআই) তাদের ২৫ হাজার শাখার মাধ্যমে দেশের প্রায় ৪ কোটি প্রান্তিক জনগোষ্ঠিকে আর্থিক সেবাসহ বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক সেবা প্রদান করছে। ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারের বিভিন্ন দপ্তর/পরিদপ্তর, গ্রামীণ ব্যাংক এবং বিভিন্ন সরকারী ও বেসরকারী বাণিজ্যিক ব্যাংক ক্ষুদ্রঋণ বিতরণ করে থাকে। ২০২২-২০২৩ অর্থ বছরে ক্ষুদ্রঋণ সেক্টর কর্তৃক গ্রাহকের মাঝে ২৮৫ হাজার কোটি টাকা ঋণ হিসেবে বিতরণ করে এবং গ্রাহকের নিকট হতে সঞ্চয় গ্রহণ করে ৯০ হাজার কোটি টাকা যার মধ্যে এমআরএ এর সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের বিতরণকৃত ঋণ ও গৃহীত সঞ্চয়ের পরিমাণ যথাক্রমে ২৪৯ হাজার কোটি টাকা ও ৬২ হাজার কোটি টাকা। ২০২১-২০২২ অর্থ বছরের তুলনায় ২০২২-২০২৩ অর্থবছরে এ খাতে ঋণের প্রবাহ বৃদ্ধির হার ২৬.৪১% এবং এমআরএ সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের ক্ষেত্রে তা ৩০.১৮%।

এছাড়া গ্রাহক স্বার্থ রক্ষার্থে ও টেকসই সেক্টর প্রতিষ্ঠায় এমআরএ হটলাইন (১৬১৩৩), এমআরএ ইনফো ও যোগাযোগ এ্যাপস প্রবর্তন, সোশ্যাল মিডিয়ায় সরব উপস্থিতি’র পাশাপাশি MF-CIB প্রতিষ্ঠার কাজ চূড়ান্ত করেছে এবং Common Operating Software – IMS (Integrated Microfinance Solution) প্রতিষ্ঠার কাজ অব্যাহত রেখেছে।

উক্ত প্রকাশনায় এমআরএ এর তথ্যসহ ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের বছর ভিত্তিক সদস্য, ঋণগ্রহীতা, সঞ্চয়স্থিতি, ঋণস্থিতি, ঋণবিতরণ ও আদায়, মোট ঋণের বিপরীতে কৃষি ঋণ, ক্ষুদ্র্ উদ্যোগ ঋণ ইত্যাদি গুরত্বপূর্ণ তথ্যাদি সন্নিবেশিত রয়েছে। বিশেষ করে এমএফআই এর ঋণযোগ্য তহবিলের উৎস,অপারেটিং কস্ট রেশিও, রিস্ক মেজারিং রেশিও ইত্যাদি সহ ঋণস্থিতির ভিত্তিতে এমএফআই গুলোর অবস্থান উল্লেখ করা হয়েছে। ফলে প্রকাশনাটি ক্ষুদ্রঋণ খাতে অর্থায়নকারী সংস্থাসহ বিভিন্ন সরকারী বেসরকারী সংস্থা, গবেষক এবং শিক্ষক ও শিক্ষার্থীদের ক্ষুদ্রঋণ সেক্টর বিশ্লেষণে খুবই কার্যকর ভূমিকা রাখছে। প্রধান অতিথিসহ সকলে এমআরএ এর এই ধরণের উদ্যোগের প্রশংসা করেন এবং প্রকাশনার বিষয়ে বেশ কিছু পরামর্শদেন। প্রধান অতিথি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, দক্ষ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় এমআরএকে বিভিন্ন প্রকাশনার পাশাপাশি সেক্টরের গুরুত্বপূর্ণ বিষয় চিহ্নিত করে গবেষণা কার্যপরিচালনার উপর জোরদেন। এছাড়া SDG অর্জনসহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এমআরএকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করার অনুরোধ করেন। পরিশেষে অনুষ্ঠানের সভাপতি কর্মশালায় উপস্থিত হয়ে অনুষ্ঠানটিকে সফল করার পাশাপাশি তাদের সুচিন্তিত মতামতের জন্য প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান শেষ করেন।

উক্ত কর্মশালায় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থমন্ত্রণালয় এর সিনিয়র কর্মকর্তাগণ, বাংলাদেশ ব্যাংক, এনজিও বিষয়ক ব্যুরো, সমাজসেবা অধিদপ্তর, রেজিস্ট্রার অব জয়েন্টস্টক কোম্পানিজ এ্যন্ড ফার্মস, মহিলা বিষয়ক অধিদপ্তর, বিআইডিএস, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বিআরডিবি, গ্রামীণ ব্যাংক, পিকেএসএফ, আইএনএম, সিডিএফ, ইনাফি বাংলাদেশ এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এছাড়া ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান, সরকারী ও বেসরকারী বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী ও প্রতিনিধিগণ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকা টাইমস/১৯নভেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

কার্ডহোল্ডারদের জন্য গ্রীনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক 

অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ সিবিএ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু জাফর 

ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

জনতা ব্যাংকের নতুন ডিএমডি মো. ফয়েজ আলম

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

তাপপ্রবাহ: ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার

রংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখাসমূহের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :