ঘরের মাঠে বিশ্বকাপ হারা ভারতীয় দলকে যা বললেন নরেন্দ্র মোদি

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২৩, ০৮:৪১

বড় সুযোগ পেয়েও তা হাতছাড়া হলো ভারতীয় ক্রিকেট দলের। হলো না তাদের অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া। টানা ১০ ম্যাচ জয়ের পর সর্বাধিক বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হারতে হলো রোহিত শর্মাদের। ঘরের মাঠে এমন হারে বিধ্বস্ত গোটা টিম ইন্ডিয়া।

রবিবার রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠ ওডিআই বিশ্বকাপ শিরোপা ঘরে তুলল অস্ট্রেলিয়া। এর পরই চোখের পানিতে ভাসল পুরো ভারতীয় ড্রেসিংরুম। রোহিত শর্মা থেকে বিরাট কোহলি, মোহাম্মদ সিরাজ, কেএল রাহুল- সবার চোখেমুখে যন্ত্রণার ছাপ ছিল স্পষ্ট। চোখের পানি লুকাতে পারেননি কেউই।

রবিবার হাই ভোল্টেজ এই ম্যাচটি দেখতে আমদাবাদের মোতেরায় উপস্থিত ছিলেন খোদ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হারের পর তিনি দলের প্রতি সহমর্মী। ম্যাচের পর রোহিত শর্মাদের পাশে দাঁড়িয়ে দেন বিশেষ বার্তা। জানান, গোটা আসরে যে দুর্দান্ত প্রতাপের সঙ্গে ভারত খেলেছে, তাতে তিনি গর্বিত।

রোহিতদের লড়াইয়ের প্রশংসা করে মোদি এও জানান, আগামী দিনেও গোটা দেশ ভারতীয় দলের পাশে থাকবে। এরপর নিজের টুইটার হ্যান্ডেলেও সান্তনাসূচক বিশেষ বার্তা দেন মোদি। লেখেন, ‘প্রিয় টিম ইন্ডিয়া, বিশ্বকাপে তোমাদের প্রতিভা এবং সংকল্প সত্যিই দারুণ ছিল। তোমরা দুরন্ত স্পিরিট ধরে রেখে খেলেছো এবং দেশকে গর্বিত করেছো। আমরা আজ এবং সবসময় তোমাদের সঙ্গে রয়েছি।’

এদিকে, শুধু রোহিত শর্মারা নয়, তৃতীয় বিশ্বকাপটা দেশের মাটিতে জেতার স্বপ্ন দেখেছিল ১৪০ কোটির ভারত। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ব্যাটে-বলে পর্যুদস্ত হতে হয়েছে তাদের। হারের পর হতাশা আটকে রাখতে পারেননি কোনো ক্রিকেটারই। দলপতি রোহিতকে দেখে মনে হচ্ছিল যেন ঝড় বয়ে গেছে। গ্যালারিতে তার স্ত্রীকেও কাঁদতে দেখা যায়।

ব্যাট-বলের লড়াইয়ে ১৪০ কোটি দর্শককে এভাবে চুপ করিয়ে দেবে অস্ট্রেলিয়া, তা বোধহয় ভাবতেও পারেনি কোনো ভারতীয়। কারণ, গোটা আসরে ভারত যে বিধ্বংসী ক্রিকেট খেলেছে, তাতে ক্রিকেট-বোদ্ধাদের অধিকাংশই মনে করেছিলেন, এবারের বিশ্বকাপ বারতই জিততে চলেছে। কিন্তু রোহিতদের কাঁদিয়ে অস্ট্রেলিয়া বুঝিয়ে দিল যে, ‘ওস্তাদের মাইর শেষ রাইতে।’

ফাইনালে হারের পর এদিন কাঁদতে দেখা গেছে এবারের আসরের সবচেয়ে বেশি রান সংগ্রাহক বিরাট কোহলিকেও। মোহাম্মদ সিরাজ তো হাপুস নয়নে চোখের পানিতে ভেসেছেন। গ্লেন ম্যাক্সওয়েল জয়সূচক রান নিতেই মাঠে হাঁটু মুড়ে বসে গ্লাভস দিয়ে মুখ লুকিয়ে ফেলেন কেএল রাহুলও।

মাঠ ছাড়তে চাইছিলেন না রাহুল। সব হারানোর যন্ত্রণা নিয়ে ঠুকরে ওঠেন তিনি। তাকে টেনে তোলেন জসপ্রীত বুমরাহ। সিরাজকেও সামলান। কিন্তু রবীন্দ্র জাদেজাকে সামলাতে পারেননি। এক দিকে যখন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা উল্লাস করছেন, তখন জাদেজা গিয়ে হাত দিয়ে উইকেট ভেঙে ফেলেন। স্পষ্ট যে, হতাশা আর রাগ থেকে এ কাজ করেন তিনি।

যাহোক, ভারতের স্বপ্ন ভাঙার রাতে অস্ট্রেলিয়া ছয়টি বিশ্বকাপ ট্রপি জিতে চলে গেল ইতিহাসের আরও উপরে। তাদের ছোঁয়া আর সম্ভব নয়। এর আগে ২০১৫ সালে বিশ্বকাপ জেতে ক্যাঙ্গারুরা। ২০১৯ বিশ্বকাপে বাদ পড়ে সেমিফাইনাল থেকে। ৮ বছর পর ফের অজিরা প্রমাণ করল, ব্যাট-বলের লড়াইয়ে তারাই শ্রেষ্ঠ।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :