নতুন-পুরাতনের সমন্বয়ে সাজানো হচ্ছে ঢাকার ২০টি আসন, আলোচনায় যারা

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১৫:২৬ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২৩, ১৪:২৬

রাজধানী ঢাকাকে বলা হয় দেশের রাজনীতির কেন্দ্রবিন্দু। ঢাকা বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন হলো ঢাকার ২০টি আসন। এই আসনে দলীয় মনোনীত প্রার্থী কারা সব জল্পনা-কল্পনার অবসান হতে যাচ্ছে আজ।

ঢাকাসহ তিনশ আসনে দলীয় মনোনীত প্রার্থী চূড়ান্ত করতে এর মধ্যে কয়েক দফা মনোনয়ন বোর্ডের সভা করছে ক্ষমতাসীন দলটি।

প্রায় সকল বিভাগের দলীয় মনোনীত প্রার্থীর নাম চূড়ান্ত করা হয়েছে। এখন শুধু বাকি আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থীর নাম ঘোষণা। আজ বিকালে মনোনীত প্রার্থীদের তালিকা ঘোষণা করা হতে পারে।

গত শনিবার থেকে শুরু হয়ে মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া হয়। আওয়ামী লীগে থেকে মনোনয়ন পেতে ৩ হাজার ৩৬২ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

ঢাকার ২০টি আসনের মধ্যে সবচেয়ে বেশি ফরম বিক্রি হয়েছে ঢাকা-১৪ আসনে। আর সবচেয়ে কম মনোনয়নপ্রত্যাশী ঢাকা-১ ও ঢাকা-৩ আসনে।

এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে ও জনপ্রিয়তার মাপকাঠিতে বেশ কিছু নাম উঠে এসেছে। বলা হচ্ছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা মনোনয়ন পেতে পারেন।

ঢাকার ২০টি আসনে নৌকার কাণ্ডারি হলেন- ঢাকা-১ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য সালমান ফজলুর রহমান, ঢাকা-২ অ্যাডভোকেট কামরুল ইসলাম, ঢাকা-৩ বর্তমান সংসদ সদস্য নসরুল হামিদ বিপু, ঢাকা-১২ আসাদুজ্জামান খান কামাল, ঢাকা-১৫ আসনে কামাল আহমেদ মজুমদার, ঢাকা-১৬ আসনে ইলিয়াস উদ্দিন মোল্লা, ঢাকা-১৭ আসনে মোহাম্মদ আলী আরাফাত। এদের কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

এছাড়া ঢাকা-১৯ ও ঢাকা-২০ আসন। ঢাকা জেলার সাভারের অন্তর্গত এ দুই আসনে পরিবর্তনের কোনো আভাস নেই বলে মনোনয়ন বোর্ডের সূত্রে জানা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকায় নতুন করে ভাগ্য খুলবে যাদের:

ঢাকা-৬ আসনে পরিবর্তনের হাওয়া বইছে। কাজী ফিরোজ রশীদের জায়গায় সাবেক দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন মনোনয়ন পেতে পারেন। ঢাকা-৭ আসনে হাজী মো. সেলিমের পরিবর্তে তার পরিবারের কেউ দলীয় মনোনয়ন পেতে যাচ্ছেন বলে জানা গেছে। ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার আলোচনায় রয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা-১০ আসনে নৌকা পেতে পারেন অভিনেতা ফেরদৌস আহমেদ ও ঢাকা-১৩ আসনে জাহাঙ্গীর কবির নানক।

এছাড়া ঢাকার বর্তমান এমপিদের মধ্যে ঢাকা-৫ আসনে কাজী মনিরুল ইসলাম মনু, ঢাকা-৯ আসনে সাবের হোসেন চৌধুরী, ঢাকা-১৮ আসনের বর্তমান সংসদ সদস্য হাবিব হাসান নিজ আসনে থাকার ভরসা পেয়েছেন বলে জানা গেছে।

ঢাকার ২০টি আসনের মধ্যে সবচেয়ে বেশি ধোঁয়াশা রয়েছে ঢাকা-১৪ আসনে। এই আসনে সবচেয়ে বেশি মনোনয়নপ্রত্যাশী ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- মাইনুল হোসেন খান নিখিল, মো. মহিবুল্লাহ, হায়দার আলী খান, এ কে এম মতিউর রহমান, আবু তাহের, মো. লুৎফর রহমান, কাজী ফরিদুল হক হ্যাপী, আগা খান মিন্টু, মিজানুর রহমান, এ বি এম মাজহারুল আলম, মাকসুদা হক, এ কে এম দেলোয়ার হোসেন, সাবিনা আক্তার তুহিন, এম এন হানিফ, কাজী আশরাফ, রাজিয়া সুলতানা ইতি, সোহরাব হোসেন, দেওয়ান আব্দুল মান্নান, আব্দুর রউফ শিকদার, এখলাস উদ্দিন মোল্লা, মুজিব সারোয়ার মাসুম, খন্দকার শফিউল আজম, সর্দার মোহাম্মদ মান্নান, কাজী আসাদুল কবির ও এম এ সেলিম খান।

বর্তমান সংসদ সদস্য আগা খান মিন্টু, শেখ শহিদুল্লাহ, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বেশ আলোচনায়।

ঢাকা-১১ আসনে সংসদ সদস্য এ কে এম রহমত উল্লাহ নিজের জায়গা ছেলেকে ছেড়ে দিতে চান। এই আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- মফিজুল ইসলাম, ওয়াকিল উদ্দিন, হেদায়েত উল্লাহ, এ এম জাহাঙ্গীর আলম, বশির আহমেদ, শফিকুল ইসলাম, মাসুম গনি, এ কে এম রহমত উল্লাহ, খন্দকার মমিনুর আলম, মো. শাহজাহান, ইদ্রিস আলী মোল্লা, জাহাঙ্গীর আলম, কহিনুর আক্তার বিথি, আবু তৌহিদ, জাহানারা বেগম, শামিমা ফয়েজ, শামসুন্নাহার আলম ও সাকিবুর রহমান।

ঢাকা-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী গোলাম সারোয়ার খান, সানজিদা খানম, জগলুল কবির, আওলাদ হোসেন, কাজী হাবিবুর রহমান হাবু, দিলীপ কুমার রায়, মিরাজ হোসেন, সিরাজুল ইসলাম সিরাজ, হারুন অর রশিদ, কে এম শহিদুল্লাহ, শফিকুর রহমান, শফিকুল ইসলাম খান, আসাদুজ্জামান মোল্লা, আকাশ কুমার ভৌমিক, তাজুল ইসলাম, শেখ মো. আজহার ও ওবায়দুর রহমান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনি প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/জেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :