কপ ২৮: ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির সক্ষমতা তিনগুণ করতে সম্মত ১১৮ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৭:৫২

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী নবায়নযোগ্য জ্বালানির ক্ষমতা তিনগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে মোট ১১৮টি দেশ। খবর আনাদুলু।

দুবাইয়ে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৮ এর চতুর্থ দিনে রবিবার ‘গ্লোবাল এক্সিলারেশন ফর ডিকার্বনাইজেশন চুক্তিতে’ স্বাক্ষর করে দেশগুলো। এ চুক্তির উদ্দেশ্য হবে, বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তির ক্ষমতা ২০২২ সালের বর্তমান ৩ দশমিক ৪ টেরাওয়াট থেকে ২০৩০ সালের মধ্যে ১১ টেরাওয়াটে উন্নীত করা।

প্রতিশ্রুতিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, জাপান, যুক্তরাজ্য, মেক্সিকো, পোল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, কেনিয়া, নেদারল্যান্ডস, নাইজেরিয়া এবং স্পেনের মত অনেক দেশ। তবে তুরস্ক, চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা এখনো স্বাক্ষর করেনি।

এছাড়াও ৫০ টি জ্বালানি উৎপাদক কোম্পানি এ ডিকার্বনাইজেশন চুক্তি স্বাক্ষর করেছে, যারা বিশ্বব্যাপী ৪০ শতাংশের বেশি তেল ও গ্যাস উৎপাদন করে।

এ চুক্তির অংশ হিসাবে, মিথেন নির্গমন হ্রাস প্রকল্পের জন্য ১ বিলিয়ন ডলার অর্থায়ন প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে দেশগুলো।

কপ-২৮ এর প্রেসিডেন্ট আহমেদ আল জাবের আরো দেশকে বৈশ্বিক নবায়নযোগ্য জ্বালানির সক্ষমতা তিনগুণ করার প্রতিশ্রুতিতে স্বাক্ষর করার জন্য এবং শক্তি দক্ষতায় অগ্রগতি দ্বিগুণ করার জন্য অনুরোধ করেছেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুবাইয়ের এক্সপ্রো সিটিতে থেকে শুরু হয় কপের ২৮তম সম্মেলন। ১৩ দিন ব্যাপী এই শীর্ষ সম্মেলন ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে। এতে বিশ্বের প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

এবারের সম্মেলনের প্রথম দিনেই বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে তহবিল গঠন করেছেন প্রতিনিধিরা। যদিও এ তহবিলে কোন দেশ কী পরিমাণ অনুদান দিবে তা নির্দিষ্ট করে বলা হয়নি। তবে ইতোমধ্যে বেশ কিছু দেশ অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে কপ-২৮ সম্মেলনের আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত এবং জার্মানি ১০ কোটি ডলার, ব্রিটেন ৫ কোটি ১০ লাখ ডলার, যুক্তরাষ্ট্র ১ কোটি ৭৫ লাখ ডলার এবং জাপান ১ কোটি ডলার অনুদান দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

শুক্রবার সম্মেলনের দ্বিতীয় দিনে খাদ্য ও কৃষির নিরাপত্তা সংক্রান্ত ঘোষণাপত্রে সই করেছে ১৩৪টি দেশ। এর আওতায় ২০২৫ সালের মধ্যে জলবায়ু পরিকল্পনায় খাদ্য ও কৃষি ব্যবস্থাকে অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতি রয়েছে।

এছাড়াও জলবায়ু খাতে ২ বিলিয়ন ডলার ও নবায়নযোগ্য খাতে আরও ১৩ দশমিক ৯ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

অন্যদিকে জলবায়ু বিপর্যয় মোকাবিলায় ২ কোটি ইউরো দেওয়ার ঘোষণা দেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। আর জলবায়ু সংকট সমাধানে ৩০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

ভারতীয় নাগরিকের হৃৎপিণ্ডে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

ফের ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার, ক্ষুব্ধ পিটিআই 

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি স্বীকার করলো অ্যাস্ট্রাজেনেকা

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল নির্মাণ করছে দুবাই

ইরাকে সমকামী সম্পর্কে জড়ালেই ১৫ বছরের জেল, আইন পাস

রাশিয়ার অব্যাহত হামলায় পিছু হটতে বাধ্য হচ্ছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :