পণ্য নিয়ে পায়রা বন্দরে নোঙ্গর করলো ‘এমভি মেঘনা হারমনি’

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০২৩, ১৩:১৩

পটুয়াখালীর পায়রা বন্দরে ওপিসি ক্লিংকার লাইমস্টোনবাহী একটি মাদার ভেসেল নোঙ্গর করেছে। এটি ওপিসি ক্লিংকার লাইমস্টোনবাহী প্রথম মাদার ভেসেল হিসেবে পায়রা বন্দরে নোঙর করল। ৫৩ হাজার মেট্রিকটন ওপিসি ক্লিংকার এবং ১০ হাজার মেট্রিকটন লাইমস্টোন ছিল মেঘনা গ্রুপের মালিকানাধীনএমভি মেঘনা হারমনিনামের জাহাজটিতে।

আউটারে ১৬ হাজার মেট্রিক টন কার্গো লাইটারেজ করার পর ৩৭ হাজার মেট্রিকটন কার্গো নিয়ে মাদার ভেসেলটি বুধবার (১৩ ডিসেম্বর) মধ্য রাতে বন্দরের ইনার এ্যাংকোরেজে পৌঁছায়। এর আগে গত ডিসেম্বর ভোরে পায়রা বন্দরের ফেয়ারওয়েতে আসে জাহাজটি। এরও আগে গত ১২ ডিসেম্বর প্রথমবারের মতো ভিড়েছে এলপিজিবাহী (তরল গ্যাস) মাদার ভেসেল। তিন হাজার তিনশমেট্রিকটন তরল গ্যাসবাহী এই জাহাজটির নাম 'এমভি বসুন্ধরা এলপিজি চাতকী'

মাদার ভেসেলটি বন্দরের ইনারে পৌঁছেছে বলে জানিয়েছেন পায়রা বন্দর ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান।

জাহাজটি ভিয়েতনাম থেকে যাত্রা শুরু করে গভীরতম নদী পথ কাজল-তেতুলিয়া ব্যবহার করে মেঘনা নদী হয়ে পায়রা বন্দরে এসেছে বলে জানিয়েছেন পায়রা বন্দরের পরিচালক (ট্রাফিক) মো. আতিকুল ইসলাম।

কম খরচে দ্রুততম সময়ে পণ্য খালাস করা, কম দূরত্ব, নদীর সর্বোচ্চ পানির গভীরতা লাইটার পরিবহনে নিরাপত্তা মানসম্মত সেবার কারনে দিন দিন এই বন্দরে ভিড় বাড়ছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার দুপুর ১২টায় পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল গোলাম সাদেক ইনার এ্যাংকোরেজে জাহাজটি পরিদর্শন করার পর সাংবাদিকদের বলেন, পায়রা বন্দরকে বাংলাদেশের গ্রীণ ফিল্ড পোর্ট হিসেবে তৈরি করা হয়েছে। বরিশাল বিভাগের উন্নয়নে মূলত বন্দরটি কাজ শুরু করেছিল। গত বছর ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ সমাপ্ত হয়েছিল। এখন চলছে মেইনটেইন্সের কাজ। মেঘনা গ্রুপসহ দেশের বড় বড় গ্রুপ অব কোম্পানি এই বন্দর ব্যবহার করতে শুরু করছে। আশা করি আগামিতে দেশের আরো বড় বড় কোম্পানি এই বন্দর ব্যবহার করবে।

আগামী সপ্তাহে মেঘনা গ্রুপের আরও একটি মাদার ভেসেল পায়রা বন্দরে আসার আশা করছেন তিনি।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :