সাতক্ষীরায় নৌকার দুই প্রার্থী চ্যালেঞ্জের মুখে 

মো. হোসেন আলী, সাতক্ষীরা
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৪:০১ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৩:৪৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরার ৪টি আসন থেকে এবার ৩০ জন নির্বাচনে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে ৩টি আসনে একাধিক প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন নৌকার প্রার্থীরা।

সাতক্ষীরা-৩ আসনে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এখনো অনেকটাই জয় নিশ্চিত আ.লীগ প্রার্থীর। বাকি দুটি আসনের মধ্যে সাতক্ষীরা-১ ও সাতক্ষীরা-৪ এ নৌকার প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নামবেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, সাতক্ষীরার ৪টি আসনের বিপরীতে মনোনয়ন সংগ্রহ করেছিলেন ৩৭ জন। যাচাই-বাছা্ইয়ের পর রিটার্নিং কর্মকর্তা ৩৬ জনকে বৈধ ও একজনের মনোনয়ন বাতিল ঘোষণা করেছিলেন ঋণখেলাপি হওয়ায়। পরে এই ৩৬ জনের মধ্যে থেকে ৬ জন প্রার্থিতা প্রত্যাহারের পর প্রতীক পেয়েছেন ৩০ জন।

সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে এবার লড়ছেন আওয়ামী লীগের প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন, জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ দীদার বখত, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রার্থী মুস্তফা লুৎফুল্লাহ, তৃণমূল বিএনপির প্রার্থী সুমি ইসলাম, মুক্তিজোটের প্রার্থী শেখ মো. আলমগীর, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী ইয়ারুল ইসলাম। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, নুরুল ইসলাম ও মো. নুরুল ইসলাম।

তবে প্রতীক বরাদ্দের পরদিনই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আসনটির বর্তমান সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির প্রার্থী মুস্তফা লুৎফুল্লাহ এবং সাবেক সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান।

আওয়ামী লীগের ফিরোজ আহমেদ স্বপন ৮ জনের বিরুদ্ধে লড়লেও এ আসনে মূল প্রতিদ্বন্দ্বী হবেন সৈয়দ দীদার বখত। তিনি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাতক্ষীরা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে সাবেক তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। দুজনের মধ্যে কাকে নির্বাচিত করবেন তা ভোটের দিন চূড়ান্ত করবেন ভোটাররা। ফলে ক্ষমতাসীন দলের প্রার্থী হয়েও নির্বাচনে জিততে চ্যালেঞ্জের মুখে রয়েছেন স্বপন।

সাতক্ষীরা-২ (সদর) আসন থেকে লড়ছেন জাতীয় পার্টির লাঙ্গলের প্রার্থী মো. আশরাফুজ্জামান আশু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান এমপি ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবি, ট্রাক প্রতীকে মো. আফসার আলী, ন্যাশনাল পিপলস পার্টির আম প্রতীকে মো. আনোয়ার হোসেন, বিএনএমের নোঙর প্রতীকে মো. কামরুজ্জামান বুলু, তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকের প্রার্থী ফারহান মেহেদী ও কাচি প্রতীকের প্রার্থী এনছান বাহার বুলবুল।

দলের নির্দেশনায় সাতক্ষীরা-২ আসন থেকে আওয়ামী লীগের নৌকার প্রার্থী আসাদুজ্জামান বাবু প্রার্থিতা প্রত্যাহার করায় এ আসনে জাতীয় পার্টির লাঙ্গলের প্রার্থী মো. আশরাফুজ্জামান আশু এবং ঈগল প্রতীকে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবির মধ্যে ভোটের মাঠে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

সাতক্ষীরা-৩ (দেবহাটা-আশাশুনি-কালিগঞ্জ আংশিক) আসনে লড়ছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের হেভিওয়েট প্রার্থী ডা. আ ফ ম রুহুল হক, বাংলাদেশের সাম্যবাদী দলের চাকা প্রতীকের প্রার্থী শেখ তরিকুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির আম প্রতীকের প্রার্থী মো. আব্দুল হামিদ, জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের প্রার্থী মো. মঞ্জুর হোসান, তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকের প্রার্থী রুবেল হোসেন ও জাতীয় পার্টির লাঙ্গলের প্রার্থী মো. আলিফ হোসেন। এই আসনটিতে কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় আওয়ামী লীগের বিজয় নিশ্চিত রয়েছে।

সাতক্ষীরা-৪ (শ্যামনগর-কালিগঞ্জ আংশিক) আসনে লড়ছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী এসএম আতাউল হক দোলন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এর নোঙর প্রতীকের প্রার্থী এইচএম গোলাম রেজা, জাতীয় পার্টির লাঙ্গলের প্রার্থী মো. মাহবুবুর রহমান, তৃণমূল বিএনপির সোনালী আঁশের প্রার্থী আসলাম আল মেহেদী, বাংলাদেশ কংগ্রেসের ডাবের প্রার্থী শফিকুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির আমের প্রার্থী শেখ ইকরামুল ও কাচি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান। এ আসনে আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করবেন বিএনএমের প্রার্থী এইচএম গোলাম রেজা। তিনি সাতক্ষীরা-৪ আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ও চিফ হুইপ। ফলে ভোটের মাঠে কে শেষ পর্যন্ত বিজয়ী হবেন তা নির্ভর করবে ভোটারদের ওপর।

সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার মোহাম্মদ হুমায়ূন কবির জানান, সব প্রার্থীর প্রতীক বরাদ্দ করা হয়েছে। কোনো প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে প্রার্থিতা বাতিল করা হবে।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :