যশোরে বই উৎসব, নতুন বই পেলো সাড়ে ৬ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২৪, ১৪:৩৬
যশোরে বই উৎসব।

বই উৎসবের মাধ্যমে নতুন বছর শুরু করেছে যশোরের ৬ লাখ ৬৬ হাজার ১৮৫ শিক্ষার্থী। নতুন বছরের উপহার হিসেবে সরকারিভাবে তাদের হাতে বই তুলে দেওয়া হয়েছে। সকাল থেকে নিজ নিজ বিদ্যালয়ে নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা ছিল প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা। বছরের শুরুতে তাদের হাতে বই তুলে দিতে পেরে উচ্ছ্বসিত ছিলেন শিক্ষক ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারাও।

সোমবার (১ জানুয়ারি) সকাল ৯টায় যশোর সরকারি বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে মাধ্যমিক পর্যায়ের ও সকাল ১১টায় শহরের বালিয়া ডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোফাজ্জল হোসেনের সভাপতিত্বে প্রাথমিক পর্যায়ের বই বিতরণ উৎসবের উদ্বোধন করা হয়।

উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ‘সরকার প্রতিবছর শিক্ষার্থীদের কাছে বিনামূল্য বই পৌঁছে দেয়। এ বছরও সারাদেশে ৩০ কোটি বই বিতরণ করা হচ্ছে। স্বল্পসংখ্যক যে-সব বই এখনো আসেনি সেগুলো দ্রুতই শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হবে।’

বই উৎসবের উদ্বোধনকালে এডিপি শিক্ষা ও আইসিটি মোসাম্মৎ খালেদা খাতুন রেখা, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রবিউল উসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মোফাজ্জল হোসেন খান ঢাকা টাইমসকে বলেন, এ বছর প্রাথমিক বিদ্যালয়ের ৩ লক্ষ ৩৪ হাজার ৬১৩ জন শিক্ষার্থীর জন্য ১৩ লাখ ৩৯ হাজার ৫৫১টি বইয়ের চাহিদা ছিল। এর মধ্যে শতভাগ বই আমরা পেয়েছি।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মাহফুজুল হোসেন ঢাকা টাইমসকে বলেন, মাধ্যমিক পর্যায়ে ৩ লাখ ৩১ হাজার ৫৭২ জন শিক্ষার্থীর জন্য ৩৮ লাখ ১০ হাজার ৪৫৪টি বইয়ের চাহিদা ছিল। এর মধ্যে ৭০ ভাগ বই পাওয়া গেছে।

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এ দুই কর্মকর্তা।

নতু বই পেয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আসমা আক্তার নামে এক শিক্ষার্থী বলেন, ‘বছরের প্রথম দিন বই পেয়ে আমি খুব খুশি। বছরের প্রথম দিন বই দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।’

আসাদ আহসান নামে অপর এক শিক্ষার্থী বলেন, ‘বই নেয়ার জন্য সকাল সকাল স্কুলে এসেছি। বই হাতে পেয়ে খুব ভালো লাগছে।

(ঢাকাটাইমস/০১জানুয়ারি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :