অবশেষে নিষেধাজ্ঞার শঙ্কা কাটল ব্রাজিলের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৪, ১৩:১৭

আদালতে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি এডনালদো রদ্রিগেজকে বরখাস্ত করার ঘটনায় শঙ্কার কালো মেঘ দেখা গিয়েছিল দেশটির ভাগ্যাকাশে। নানা ঘটনার মাঝেই অবশেষে স্বস্তির খবর পেয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। পদচ্যুত হওয়া সভাপতি এদনালদো রদ্রিগেসকে স্বপদে বহাল রেখছে ব্রাজিল সুপ্রিম কোর্ট। ফলে সিবিএফের নিষেধাজ্ঞা দেয়ার পথ থেকে সরে এসেছে বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার পক্ষ থেকে সুপ্রিম কোর্টের রায়ে সন্তোষ প্রকাশ করেন ফিফার ডিরেক্টর অব লিগেল এফেয়ার্স এমিলিও গার্সিয়া।

নানা নেতিবাচক ঘটনায় জর্জরিত ব্রাজিল ফুটবল। ২০২২ সালে নির্বাচিত হয়ে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পান রদ্রিগেজ। পরে নির্বাচনে অনিয়মের দায়ে গেল ৭ ডিসেম্বর রদ্রিগেজকে বহিষ্কারের নির্দেশ দেয় ব্রাজিল আদালত। একই সঙ্গে তার নিয়োগ দেয়া অন্য কর্মকর্তাদেরও বহিষ্কার করার নির্দেশ দেয়া হয়।

ব্রাজিলের সর্বোচ্চ ক্রীড়া সংস্থার প্রধান হিসেবে জোসে'কে সিবিএফের অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। তার অধীনে এক মাসের মধ্যে আবারো নির্বাচন করার নির্দেশ দেয়া হয়। পরে আদালতের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন রদ্রিগেস। কিন্তু তারপরও আদালতের রায় বহাল রাখা হয়। ফলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে সিবিএফকে নিষেধাজ্ঞার মধ্যে পড়তে হতে পারে বলে সতর্ক করে বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

তবে আদালতের এই রায় চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে যান রদ্রিগেজ। সেখানে তাকে স্বপদে বহাল রাখে সুপ্রিম কোর্ট। যে রায়ে সন্তোষ প্রকাশ করে ফিফার ডিরেক্টর অব লিগেল এফেয়ার্স। এছাড়া ফিফা যে ব্রাজিলকে নিষেধাজ্ঞা দেয়ার পথ থেকে সরে এসেছে সেই বিষয়টিও নিশ্চিত করেন তিনি।

ফিফার ডিরেক্টর অব লিগেল এফেয়ার্স এমিলিও গার্সিয়া বলেন, 'আমরা এদনালদো'কে সভাপতি পদে পুনর্বহালের জন্য সুপ্রিম কোর্টের দেয়া রায়ে স্বস্তি পেয়েছি। স্বাভাবিক পরিবেশে ফিরতে পেরে আমরা খুশি। আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হওয়ার বড় ঝুঁকিতে ছিল ব্রাজিল ফুটবল। তবে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে সে শঙ্কা দূর হয়েছে।'

এদিকে, নিষিদ্ধ হওয়ার বড় ঝুঁকিতে থেকে সরে আসতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন সিবিএফ সভাপতিও। এছাড়া ফিফাকে ধন্যবাদ দেন তিনি।

সিবিএফ-এর সভাপতি এদনালদো রদ্রিগেস বলেন, 'ব্রাজিল ফুটবলে স্বাভাবিক সময় ফিরে এসেছে। এখন শুধু ব্রাজিল ফুটবলের উন্নতিতে মনোযোগ দিতে চাই। ব্রাজিলের ক্লাবগুলো এবং জাতীয় দল যাতে আন্তর্জাতিক প্রতিযোগিতায় পূর্ণ শক্তি নিয়ে অংশগ্রহণ করতে পারে সেটি আমরা নিশ্চিত করতে চাই।'

২০২৬ বিশ্বকাপে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে হেরে টেবিলে নিচের দিকে চলে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে নতুন কোচের অধীনে সেলেসাওরা ঘুরে দাঁড়াবে বলে প্রত্যাশা সিবিএফের।

(ঢাকাটাইমস/১০ জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ভারতকে নিয়েই চ্যাম্পিয়নস ট্রফির খসড়া সূচি চূড়ান্ত, তিন ভেন্যুতে হবে ম্যাচ

সিরি আতে ইতিহাস: এই প্রথম এক ম্যাচের ৩ রেফারিই নারী

মোনাকোর হারে ফরাসি লিগ ওয়ানের শিরোপা জিতল পিএসজি

১৯৯৯ বিশ্বকাপের মতো জার্সিতে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে নিউজিল্যান্ড

যে কারণে পার্পল ক্যাপ পাচ্ছেন না মুস্তাফিজ

জিম্বাবুয়ের বিপক্ষে মুস্তাফিজ-সাকিবের দলে না থাকা নিয়ে যা বললেন নির্বাচক

সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের

চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা বাংলাদেশের

ইরানের ১৩তমবারের মতো ফুটসাল এশিয়ান কাপের শিরোপা জয়

জয়ের জন্য বাংলাদেশের দরকার ১৪৬ রান

এই বিভাগের সব খবর

শিরোনাম :