আমেরিকার দেনা কত?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৩১ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২৪, ০৯:২২

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। তবে, ঋণের ভারে ডুবতে বসেছে দেশটি। সরকারি ঋণ ইতোমধ্যেই রেকর্ড ৩৪ লাখ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। ফলে, মার্কিন সরকার এখন এমন চরম অচলাবস্থার মধ্যে আটকে আছে, যা কেবল তাদের জন্য নয়, বিশ্ব অর্থনীতির জন্যই এক মারাত্মক ঝুঁকি তৈরি করেছে।

জানুয়ারির শুরুর দিকে মার্কিন ট্রেজারি বিভাগের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, গত বছরের শেষ প্রান্তিকে রেকর্ড পরিমাণ ডলার ঋণ নিয়েছে বাইডেন প্রশাসন। এতে ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের ঋণ ৩৪ লাখ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে।

বিবৃতি আরো বলা হয়, ২০০৭ সালের ডিসেম্বরে মহামন্দার প্রারম্ভে মোট ঋণের পরিমাণ দাঁড়ায় ৯ লাখ ২০ হাজার কোটি ডলার। তার ১০ বছর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে জাতীয় ঋণ প্রায় ২০ লাখ কোটি ডলারে পৌঁছায়। বাইডেন প্রশাসনের সময় তা আরো বেড়েছে। ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেন জয়ী হওয়ার পর ৬ লাখ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছে তার প্রশাসন।

মার্কিন গণমাধ্যমের তথ্যানুযায়ী, নতুন বছরের প্রথম প্রান্তিকে প্রায় ১ লাখ কোটি ডলার ঋণ করতে চায় যুক্তরাষ্ট্র, যা দেশটির ঋণের বোঝা নতুন মাত্রায় নিয়ে যাবে।

সম্প্রতি এক বিবৃতিতে ব্যাংক অব আমেরিকা শঙ্কা প্রকাশ করে জানায়, কেন্দ্রীয় সরকার যেভাবে ঋণ নিচ্ছে তা অব্যাহত থাকলে আগামী এক দশকে যুক্তরাষ্ট্রের ঋণ দাঁড়াবে ৫৪ লাখ কোটি ডলারে।

মার্কিন কেন্দ্রীয় সরকার কি পরিমাণ ঋণ নিতে পারে, তার আইনি বাধ্যবাধকতা আছে। আইন অনুযায়ী, দেশটির সর্বোচ্চ ঋণসীমা ৩১ দশমিক ৪ লাখ কোটি ডলার। গত বছরই সেই সীমা অতিক্রম করে বাইডেন সরকার। কিন্তু সরকারের অর্থ মন্ত্রণালয় অন্য কিছু উপায়ে সরকারকে বাড়তি অর্থ জোগান দিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র সরকারের ব্যয়ের বড় খাতগুলো হচ্ছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, সামরিক ব্যয়, অভ্যন্তরীণ নিরাপত্তা, স্বাস্থ্যসেবা ইত্যাদি। এর সঙ্গে আছে সরকারের জাতীয় ঋণের কিস্তি এবং এর সুদ পরিশোধ এবং ট্যাক্স রিফান্ড ইত্যাদি। গত বেশ কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র সরকারের সর্বোচ্চ ব্যয়ের সীমা বাড়ানো হচ্ছে, কারণ সরকার আসলে যা আয় করছে, তার চেয়ে বেশি ব্যয় করছে।

দেশটিতে এত ঋণের বোঝা বাড়ার কারণ হিসাবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোভিড-১৯ মহামারীতে সরকারি ঋণের পরিমাণ ঊর্ধ্বমুখী হয়। কোভিডজনিত অর্থনৈতিক ক্ষতি পুনরুদ্ধারে বিপুল পরিমাণ প্রণোদনা বিতরণ করে ওয়াশিংটন। ফলে ঋণের পরিমাণও বাড়তে থাকে দেশটির। এছাড়া নীতিগত পর্যায়ে কার্যকর সিদ্ধান্তের ঘাটতি, ব্যয় বৃদ্ধি ও আয় কমে যাওয়ার কারণে ঋণ বেড়েছে বলে দাবি করেছেন অর্থনীতি বিশ্লেষকরা।

এদিকে, সরকারের ঋণের সর্বোচ্চ সীমা যদি বাড়ানো না হয়, তখন সরকার আর নতুন করে অর্থ ধার করতে পারবে না। এর ফলে দ্রুত সরকারের হাতে অর্থ ফুরিয়ে যাবে, তারা আর দায়-দেনা পরিশোধ করতে পারবে না, জনগণকে যেসব সুযোগ-সুবিধা-সেবা দিতে হয়, সেগুলোও অব্যাহত রাখতে পারবে না।

মার্কিন সরকার ঋণখেলাপি হলে তার চাইতে বহুগুণ বড় অর্থনৈতিক সংকট তৈরি হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, তখন সরকার বাধ্য হবে জনগণকে কল্যাণ ভাতা এবং যেসব অন্যান্য সুযোগ সুবিধা দেয়, যে সাহায্য দেয়, তা বন্ধ করতে। এর ফলে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা কমে যাবে, মানুষ তাদের ব্যয় মেটাতে পারবে না। আর পরিণামে মার্কিন অর্থনীতিতে এর ধাক্কা লাগবে।

হোয়াইট হাউসের ‘কাউন্সিল অব ইকোনোমিক এডভাইজার্স’ হিসেব করে দেখেছে, সরকার যদি একটা দীর্ঘসময় পর্যন্ত ঋণের সীমার ব্যাপারে কোনো সমাধানে পৌঁছাতে না পারে, মার্কিন অর্থনীতি ৬ দশমিক এক শতাংশ পর্যন্ত সংকুচিত হতে পারে।

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কুইন্স কলেজের প্রেসিডেন্ট এবং নামকরা অর্থনীতিবিদ মোহাম্মদ আল-এরিয়ান বলেন, যুক্তরাষ্ট্র যদি ঋণ-খেলাপি হয়, তখন পুরো মার্কিন অর্থনীতিতে মন্দা দেখা দেবে। এর প্রভাব গিয়ে পড়বে বাকি বিশ্বে। বিশেষ করে যারা যুক্তরাষ্ট্রের সঙ্গে বিপুল ব্যবসা-বাণিজ্য করে।

আল-এরিয়ান বলেন, যুক্তরাষ্ট্র কিন্তু সারা বিশ্বজুড়ে সব দেশের সঙ্গেই ব্যবসা-বাণিজ্য বড় অংশীদার। মন্দায় পড়লে তারা বাকি বিশ্ব থেকে জিনিসপত্রও কিনবে অনেক কম। সুতরাং মার্কিন অর্থনীতিতে মন্দা দেখা দিলে সেটি বিশ্ব অর্থনীতিকেও ধাক্কা দেবে।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এমআর/বিবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রাজিলে ভারী বৃষ্টিতে নিহত ৩৯, নিখোঁজ ৭০

বিজ্ঞান, প্রযুক্তি খাতের উন্নয়নে জোর দিচ্ছে ইরান-সৌদি

সৌদিতে ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার

হরদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :