৪৩ জেলায় শৈত্যপ্রবাহ, ৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ১২:১১ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৪, ১২:০৫

তীব্র শীত, কুয়াশা আর হিমেল হাওয়ার মধ্যে আরও ২১ জেলায় বিস্তৃত হয়েছে শৈত্যপ্রবাহ। দেশের ৪৩ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বইছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর, গতকাল যা ছিল ২২ জেলায়। এরও আগের দিন ছয় জেলায় বইছিল মৃদু শৈত্যপ্রবাহ।

মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা আরও কমে ৬ দশমিক ৬ ডিগ্রিতে নেমেছে। এদিন সকালে চুয়াডাঙ্গা পর্যবেক্ষণাগারে এই তাপমাত্রা রেকর্ড করা হয়।

এর আগে সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুর এবং নওগাঁর বদলগাছীতে ৮ দশমিক ১ ডিগ্রি। রবিবার দেশের তিনটি পর্যবেক্ষণাগারে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ ডিগ্রি সেলসিয়াস, চলতি শীত মৌসুমে যা সর্বনিম্ন।

ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ঘণ্টার ব্যবধানে আজ ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস কমেছে। গতকাল সকালে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন সকালে ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ সারা দেশেই সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৫ ডিগ্রির মধ্যে রয়েছে।

এদিন দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ১ ডিগ্রি। তৃতীয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ফরিদপুর এবং কুড়িগ্রামের রাজারহাট পর্যবেক্ষণাগারে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া গোপালগঞ্জ ও রাজশাহীতে ৭ দশমিক ৮ ডিগ্রি, পাবনার ঈশ্বরদীতে সর্বনিম্ন ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

শৈত্যপ্রবাহের এমন বিস্তৃতি এবং তাপমাত্রার নিম্নগামিতার মধ্যেই দেশের পাঁচ বিভাগে কমবেশি স্থানে বৃষ্টির পূর্বাভাস এসেছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এদিন খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আজ মধ্যরাত থেকে বুধবার সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে।

তবে এসময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।

শৈত্যপ্রবাহ পূর্বাভাস থেকে জানা গেছে, মৌলভীবাজার, বরিশাল, ভোলা ও কুমিল্লা জেলা এবং ঢাকা বিভাগ (ঢাকা, গাজীপুর , নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী জেলা); রংপুর (রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট জেলা); রাজশাহী (রাজশাহী, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ জেলা); খুলনা (যশোর, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ জেলা) বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে অব্যাহত থাকতে পারে এবং কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

বুধবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এসময়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে ।

তাপমাত্রা সম্পর্কে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস বলছে, এসময়ে ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কুয়াশা সম্পর্কে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি বাড়তে পারে বলে পূর্বাভাসে জানানো হয়। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ে রাতের তাপমাত্রা কমতে পারে।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :