প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষায় কমেছে আবেদনকারীর সংখ্যা, আসনপ্রতি লড়বেন ৭ জন 

চুয়েট প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০২ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫২

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সমন্বয়ে গঠিত প্রকৌশল গুচ্ছে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ/ লেভেল-১ টার্ম-১ এর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য প্রায় ২৩ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। বুধবার আবেদন প্রক্রিয়া শেষ হয়।

গুচ্ছভুক্ত তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এ ভর্তির জন্য মোট ৩২৩১টি আসনের বিপরীতে বাংলা ভার্সন হতে প্রায় ২২ হাজার ৭০০ টি এবং ইংরেজি ভার্সন হতে প্রায় ২৬০ টি আবেদন পড়েছে যা গতবারের তুলনায় কম। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সমসংখ্যক আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ২৭ হাজার ৭৭১ । আসনপ্রতি আবেদনকারী ছিল প্রায় ০৮ জন করে। তবে এইবার আসনপ্রতি আবেদনকারী প্রায় ৭ জন।

এবারের প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। ভর্তি পরীক্ষা সমন্বয়ক কমিটির সভাপতি চুয়েটের পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, আমরা সর্বদাই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কিছু শর্ত দিয়ে দিই যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আবেদন করে। এবারো আমরা উচ্চমাধ্যমিকের ফলাফলের উপর ভিত্তি করে যে শর্ত দিয়েছি তার উপর ভিত্তি করেই একটু কম আবেদন পড়েছে। হয়তো উচ্চমাধ্যমিকের ফলাফল একটু খারাপ হওয়ায় এমনটি হয়েছে। আমরা আশা রাখছি সবকিছু ঠিকঠাক থাকলে আবেদনকারীদের সবাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

উল্লেখ্য যে চুয়েটে ১২টি বিভাগে সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে ১৬টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১০৬৫টি আসন এবং রুয়েটে ১৪টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১২৩৫টি আসন রয়েছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রি. প্রকাশ করা হবে।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি বিএনসিসির প্রাক্তনদের হাতপাখা বিতরণ কর্মসূচি

কুবি শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন 

শনিবার খুলবে স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয়

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :