মনোনয়নের ক্ষেত্রে চারটি বিষয় বিবেচনায় নিচ্ছে আ.লীগ

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৩ | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪১

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের প্রার্থী আগামী ১৪ ফেব্রুয়ারি চূড়ান্ত করবে আওয়ামী লীগ। এই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের মনোনয়ন বোর্ড বসে প্রার্থী চূড়ান্ত করবে। ইতোমধ্যেই দৌড়ঝাঁপ শুরু করছেন মনোনয়ন প্রত্যাশীরা।

আওয়ামী লীগ নেতারা বলছেন, যারা দলের ত্যাগী নেতা ও সাবেক ছাত্রলীগ নেত্রী, আওয়ামী পরিবার, দক্ষ ও এলাকায় জনপ্রিয়তা আছে তাদেরকে সংরক্ষিত আসনের মনোনয়ন দেবে আওয়ামী লীগ। এছাড়া জনপ্রিয়তা ছিল কিন্তু আওয়ামী লীগের জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন চেয়ে পাননি সেসব নেত্রীকে গুরুত্ব দেওয়া হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে যেসব নেত্রী আছেন তাদেরকে এবার মনোনয়ন দেবে দলটি। এছাড়া বিভিন্ন উপকমিটিতে আছেন এমন নেত্রীদেরকে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে গুরুত্ব দেবে দলটি। মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে ত্যাগীদের গুরুত্ব দেবে আওয়ামী লীগ। দলীয় নেতাদের এমন বক্তব্যের ভিত্তি নেই দাবি করে মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের কয়েকজন নেত্রী বলেন, আওয়ামী লীগ বলে ত্যাগীদের মনোনয়ন দেবে আসলেই সব কী ত্যাগীদের মনোনয়ন দেয়। তারা দেয় না। তাই এই কথার ভিত্তি নেই। যারা দীর্ঘদিন ধরে রাজনীতি করে দলীয় মনোনয়ন পান না তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। কিন্তু বিভিন্ন সেলিব্রেটি আছে তারা উড়ে এসে জুড়ে বসে। দলের রাজনীতির সঙ্গে তারা ওইরকমভাবে জড়িত না হয়েও দলীয় মনোনয়ন পেয়ে এমপি হচ্ছেন। তাই এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে অনেকের মধ্যে।

খোঁজখবর নিয়ে জানা গেছে, ৪৮টি আসনের বিপরীতে এবার সংরক্ষিত নারী আসনে ১৫৪৯টি মনোনয়ন ফরম বিক্রি করছে ক্ষমতাসীন দলটি।

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের এমপি হতে ছোট ও বড় পর্দার অভিনেত্রী মিলে প্রায় দেড় ডজন অভিনেত্রী আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এছাড়া ঢাকা ও ঢাকার বাইরে তৃতীয় লিঙ্গের প্রায় ১০ জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

সংরক্ষিত আসনে মনোনয়ন প্রত্যাশী মহিলা আওয়ামী লীগের এক নেত্রী বলেন, দীর্ঘদিন ধরে রাজনীতি করেছি, বারবার দলের মনোনয়ন চেয়েও পাইনি। কিন্তু কিছু ব্যক্তি আছে রাজনীতি করে না। কোনো নেতার আর্শীবাদ নিয়ে মনোনয়ন তুলে আর এমপি হয়ে যায়। তারপর বিভিন্ন সুপারিশে অনেকেই সংরক্ষিত আসনে ছাড় পায়। তাহলে আমাদের রাজনীতি করে লাভ কী। এভাবেই নারীদের সংরক্ষিত আসন সীমিত। তারপর কিছু সেলিব্রেটি আছে উড়ে এসে জুড়ে বসে।

নির্বাচনের চূড়ান্ত ফলাফলের সরকারি গেজেট প্রকাশের পর ৯০ দিনের মধ্যে সংসদের সংরক্ষিত আসনে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে। সেটাকে মাথায় রেখেই কাজ শুরু করেছে দলটি। এরই মধ্যে দলের মনোনয়ন বিক্রি শেষ করে প্রার্থীর একটি খসড়া তালিকা তৈরি করেছেন দলের সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগ সূত্রে এমনটাই জানা গেছে।

দলীয়প্রধানের দৃষ্টি আকর্ষণের জন্য নারী নেত্রীরা গণভবনে আসা-যাওয়া বাড়িয়েছেন প্রার্থীরা। একই সঙ্গে দলীয় শীর্ষ নেতাদের নজর কাড়তে প্রতিদিনই ধানমন্ডি সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ভিড় করছেন সংরক্ষিত আসনের মনোনয়ন প্রত্যাশীরা। এমপি হতে নিজের মতো করে প্রার্থীরা জানান দিচ্ছেন সক্রিয়তার। আওয়ামী লীগের শীর্ষ নেতাদের দ্বারে দ্বারে গিয়ে নিজের প্রার্থিতা জানান দেওয়ার পাশাপাশি সমর্থন চাচ্ছেন তাদের। বিশেষ করে ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে বিকালের পরে সংরক্ষিত আসনের প্রার্থীদের ভিড় থাকে চোখে পড়ার মতো।

তবে দ্বাদশ সংসদ নির্বাচনে ৭১ জন এমপিকে দলীয় মনোনয়ন না দিয়ে যে সংস্কার শুরু করেছেন শেখ হাসিনা; সংরক্ষিত আসনের ক্ষেত্রেও সেই ধারা অব্যাহত থাকবে বলে জানান মনোনয়ন বোর্ডের সদস্যরা।

আওয়ামী লীগের সূত্র মতে, ৪৮টি আসনের বিপরীতে এবার সংরক্ষিত নারী আসনে দুই থেকে তিনজন সেলিব্রেটিকে মনোনয়ন দেওয়া হতে পারে। এছাড়াও এবার একজন তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হতে পারে। বর্তমানে যারা সংরক্ষিত আসনে এমপি আছেন তাদের মধ্যে দুই থেকে তিনজনকে রেখে বাকি সব নতুনদের মনোনীত করবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল ঢাকা টাইমসকে বলেন, সংরক্ষিত নারী আসনের মনোনয়ন দেবেন দলের সভাপতি শেখ হাসিনা। ত্যাগী, পরীক্ষিত, সাবেক ছাত্রলীগ এবং জনপ্রিয়তা আছে তাদেরকে দল মনোনীত করবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক সংবাদ সম্মেলনে বলেন, সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ তাদেরকে মনোনয়ন দেবে যাদের জনপ্রিয়তা আছে। দীর্ঘদিন ধরে রাজনীতি করছে, দলের ত্যাগী, পরীক্ষিত নেতা, তার পরিবার আওয়ামী লীগের রাজনীতি করে তাদেরকে মনোনয়ন দেওয়া হবে।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/জেএ/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশ ও ভারত ভবিষ্যৎ বিশ্বে নানা ক্ষেত্রে নেতৃত্ব দেবে: ড. সেলিম মাহমুদ

রাজনৈতিক দলগুলো কথা বন্ধ রাখলে গণতন্ত্র পিছিয়ে পড়বে: স্থানীয় সরকারমন্ত্রী

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পতাকা ওড়ানোসহ ছাত্রলীগের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা

একদলীয় শাসনে বাংলাদেশে আজ মুক্ত গণমাধ্যম অনুপস্থিত: মঈন খান

উপজেলা নির্বাচনও ডা‌মি, বর্জন করুন: রিজভী 

সত্য বললে যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা সোমবার

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী নায়েব আলী

টাকা পাচারের কারণে বাংলাদেশ ব্যাংক ও অন্য ব্যাংকের অবস্থা খুবই করুণ: অলি

ইসরায়েলকে বিচারের মুখোমুখি করতে হবে: ছাত্রশিবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :